mid day meal 2

Activity Task Grading System – স্কুল বন্ধ থাকলেও চলছে মিড ডে মিল এর সামগ্রী প্রদান। এবার থেকে প্রতিমাসে মিড ডে মিল এর সামগ্রী

এর সাথে দিতে হবে Activity Task, Banglar Shiksha Web Portal এ আপলোড করা টাস্ক প্রতি মাসে অভিভাবকদের দিতে হবে (Activity Task Grading System)। আর পরের মাসে সেই খাতা চেক করে গ্রেড দিতে হবে মাসিক ভিত্তিতে। জুন থেকে ডিসেম্বর পর্যন্ত মোট সাত মাসের গ্রেড দিয়ে তার গড় রেজাল্ট এর ভিত্তিতে ২০২১ সালের রেজাল্ট তৈরি হবে।

শিক্ষকদের নির্দিষ্ট ফরম্যাটে সেই গ্রেড সংরক্ষণ করতে হবে। এবং শিক্ষা দপ্তরে নিয়মিত রিপোর্ট পাঠাতে হবে। নীচের লিঙ্ক এ প্রেস করে ফরম্যাট টি ডাউনলোড করতে পারেন।

মিড ডে মিলে দেওয়া হবে জুতো ও ব্যাগ। এমনটাই নির্দেশিকা জারি করছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। ১৫ জুনের পরে মিড-ডে-মিল দেওয়া হবে রাজ্যজুড়ে (Activity Task Grading System)। সেখানেই এই বিষয়গুলি অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত মিড ডে মিলের সঙ্গেই প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জুতো ও পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য ব্যাগ দেওয়া হবে।

পাশাপাশি অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হবে মিড ডে মিলের সঙ্গে। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন আধিকারিকদের এই মর্মে নির্দেশ পাঠানো হয়েছে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর। প্রত্যেক বারের মত এবারও রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে মিড-ডে-মিল দেওয়ার জন্য নির্দিষ্ট করে শিডিউলও দেওয়া হবে (Activity Task Grading System)।

বর্তমান করোনা পরিস্থিতিতে কীভাবে মিড-ডে-মিল দেওয়া হবে তা নিয়ে একাধিকবার রাজ্য সরকারের তরফ নির্দেশিকা জারি করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের বদলে অভিভাবকরা মিড-ডে-মিল নিতে আসবেন সেই মর্মে নির্দেশিকা বারবার দিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর (Activity Task Grading System)। মিড ডে মিলে কখনও সাবান, আবার কখনও ছোলা ও অন্তর্ভুক্ত করা হয়েছে করোনা পরিস্থিতিকে মাথায় রেখে। শুধু তাই নয় চিনি, সোয়াবিন, ডালের মতো দ্রব্য সামগ্রী ও একাধিকবার অন্তর্ভুক্ত হয়েছে মিড ডে মিলের তালিকায়। তবে শুধু ছোলা ছাড়া বাকি জিনিস রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে এখনও পর্যন্ত মিড ডে মিলের তালিকাতেই রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.