100 Days Work Scheme

100 Days Work Scheme – কি ভবিষ্যৎ হতে চলেছে ১০০ দিনের কাজের?

বিশ্বের একটি উন্নয়নশীল দেশের মধ্যে একটি হলো ভারত। যেখানে অনেক শ্রমজীবী খেটে খাওয়া মানুষই ১০০ দিনের কাজ (100 Days Work Scheme) করে জীবিকা নির্বাহ করেন। এটির অর্থ বরাদ্দ হয় সরাসরি কেন্দ্র থেকে। ইতিমধ্যে পশ্চিমবঙ্গ বাকি রাজ্যগুলির তুলনায় ১০০ দিনের কাজে বেশ খানিকটা এগিয়ে রয়েছে এমন প্রমাণও মিলেছে নানা রিপোর্টে।

তবে বেশ কয়েক দিন ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ তুলেছেন যে গত পাঁচ মাস ধরে ১০০ দিনের কাজের (100 Days Work Scheme) জন্য টাকা পাঠাচ্ছে না কেন্দ্র। প্রধানমন্ত্রীকে লিখেছেন এ বিষয়ে চিঠিও। তবু মেলেনি কোনো প্রতিক্রিয়া। তাই এবার এই প্রকল্পের কাজে যুক্ত কর্মীদের রাজ্যের বিভিন্ন প্রকল্পের যুক্ত করার উদ্যোগ গ্রহণ করেছে নবান্ন। এমনটাই খবর মিলেছে সংবাদমাধ্যম সূত্রে।

ইতিমধ্যে শুরু হয়ে গেছে এই উদ্যোগের তোড়জোড়। এই কাজ যাতে আরো দ্রুত সম্পন্ন হয় তার নির্দেশ দিয়েছেন (100 Days Work Scheme) খোদ মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী। কয়েকদিন ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন জেলা সফরে রয়েছেন। আজ তিনি গিয়েছেন পুরুলিয়া সফরে। রবিবার তিনি ছিলেন দুর্গাপুর সফরে।

আগামী 19 জুন WBCS প্রিলিমিনারি পরীক্ষা, কবে থেকে ডাউনলোড করা যাবে অ্যাডমিট কার্ড? জেনে নিন

এদিন তিনি দুর্গাপুরে গিয়েও ১০০ দিনের কাজের টাকা নিয়ে সরব হন। এ দিনই তিনি জানিয়ে দেন এই প্রকল্পের সঙ্গে যুক্ত কর্মীদের অন্যান্য প্রকল্পের সঙ্গে এবার যুক্ত করা হবে। তবে ১০০ দিনের কাজের (100 Days Work Scheme) সঙ্গে যুক্ত কর্মীদের বিভিন্ন বিভাগের বিভিন্ন প্রকল্পের কাজে যুক্ত করার নির্দেশিকা গত ২১ মে জারি করা হয়েছিল পঞ্চায়েত দপ্তরের পক্ষ থেকে।

যাতে বলা হয়েছিল, যে সমস্ত কর্মীদের আগে থেকেই ১০০ দিনের কাজের (100 Days Work Scheme) জব কার্ড আছে তারা বিভিন্ন দপ্তরের কাজ পাবেন। নতুন করে তাদের কোন জব কার্ড তৈরি করার প্রয়োজন নেই। জব কার্ড তৈরির পর এই কার্ড হোল্ডার এতদিন কত ধরনের, কি প্রকল্পে, কতদিন ধরে কাজ করেছেন ইত্যাদি সংক্রান্ত একটি পোর্টাল তৈরি করেছে রাজ্য সরকার। যার মাধ্যমে শীঘ্রই এবার জেলাগুলিকে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে।

পশ্চিমবঙ্গের পোষ্ট অফিসে এবার মিলবে দারুন পরিষেবা, ব্যাংকের চেয়ে সুপারফাস্ট গতিতে কাজ হবে

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী চিঠিতে প্রধানমন্ত্রী কোন প্রতিক্রিয়া না জানালে বা বরাদ্দ এবং প্রাপ্য টাকা (100 Days Work Scheme) রাজ্যকে না দিলে আন্দোলন দিল্লী পর্যন্ত ছড়ানোর হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী নিজেই। এ বছরের বাজেট অনুযায়ী MGNREGA প্রকল্পে বরাদ্দ টাকার পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। আর এই প্রকল্প হল ১০০ দিনের কাজের প্রকল্প। সে কারণেই অনেকে মনে করছেন ঠিক সময়ে টাকা পাঠাতে পারছে না কেন্দ্র।

প্রতিদিন আরও লেটেস্ট খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

৯-৫ টা চাকরি করার ইচ্ছে নেই? সরকারি সাহায্যে শুরু করতে পারেন এই ব্যবসা

Leave a Reply

Your email address will not be published.