3 percent da announcement for govt employees

DA Announcement – সরকারী কর্মচারীদের জন্য অবশেষে 3% ডিএ ঘোষণা করলো অর্থ দপ্তর। দীর্ঘদিন দাবির পর সরকারের এই ঘোষণা। যার ফলে উপকৃত হবেন সরকারি কর্মীরা।

DA Announcement – সরকারি কর্মীদের জন্য ডিএ ঘোষণা

বুধবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৩ শতাংশ হারে মহার্ঘভাতা বৃদ্ধির ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার (DA Announcement)। এর সুবিধা পাবেন দেশের সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীরা। এর ফলে কেন্দ্রের মহার্ঘ ভাতার পরিমান দাঁড়ালো ৩৪ শতাংশ।

কিন্তু রাজ্যের ডিএ এখনো আটকে সেই ৩ শতাংশে। 2020 সালে পে কমিশন লাগু হয় মহার্ঘভাতা বাদ দিয়ে। সারা দেশের নিরিখে যা রীতিমতো অবাক করা পরিস্থিতি। 2021 এ বিধানসভা ভোটের আগে বিপদ বুঝে সরকার 3 শতাংশ ভাতা ঘোষণা করলেও বিপুল ভোটে জেতার পর থেকেই রাজ্যের কর্মচারীদের থেকে মুখ ফিরিয়েছেন মমতা। 2022 সালেও DA সেই ৩ শতাংশেই আটকে রেখেছে রাজ্য। উল্টে রাজ্য সরকার এখন ব্যস্ত খেলা মেলা উৎসব এবং ভাতা নিয়ে (DA Announcement)। দেদার টাকা ওড়ালেও তাদের টাকা নেই কর্মচারীদের বেতন দেওয়ার জন্য। এবার কেন্দ্রের সঙ্গে এই বেতন বৈষম্য খোলাখুলি হিসাব করে দেখিয়ে দিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Dearness allowence বা মহার্ঘভাতা দেওয়া হয় বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে। যা দিয়ে সরকারি কর্মচারীরা তাদের জীবিকা নির্বাহ করেন। অন্য সমস্ত রাজ্য গুলিতে ও কেন্দ্রে বছরে 2 বার এই মহার্ঘভাতা ঘোষণা করা হয়। কিন্তু এই রাজ্যে DA হলো দয়ার দান। এই বেতন বৈষম্যের ফলে রাজ্য সরকারি কর্মচারীদের বছরে বেতন বাবদ ক্ষতি হচ্ছে অন্তত ৬৩,৫৮০ টাকা।

বুধবার কেন্দ্রীয় সরকার ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করতেই হিসাব কষে দেখিয়ে দিলেন শুভেন্দু অধিকারী (DA Announcement)। সঙ্গে বিহার- উত্তর প্রদেশের রাজ্য সরকারি কর্মচারীদের ডিএর হার জানিয়ে বিরোধী দলনেতার কটাক্ষ, ‘এগিয়ে বাংলা’।

আরও দেখুন: সুখবর, পশ্চিমবঙ্গের কর্মীদের জন্য যুক্ত হলো নতুন ছুটি।

টুইটে তিনি লিখেছেন, কেন্দ্রের সঙ্গে রাজ্যের কর্মচারীদের ডিএর পার্থক্য বেড়ে হল ৩১ শতাংশ। একজন গ্রুপ ডি কর্মচারীর ন্যূনতম বেতন ১৭ হাজার টাকা ধরলে কেন্দ্রের তুলনায় রাজ্যের কর্মচারীর বছরে লোকসান ৬৩,৫৮০ টাকা।

প্রসঙ্গত উল্লেখ্য, এই বেতন বৈষম্য গ্রুপ সি ও গ্রুপ বি কর্মচারীদের ক্ষেত্রে আরো অনেকটাই বেশি। অন্য রাজ্যের একই পদে থাকা কর্মচারীরা এরাজ্যের কর্মচারীদের তুলনায় অন্তত ২০০০০-২৫০০০ টাকা গড়ে বেতন বেশী পান।

একই সঙ্গে তিনি বিহার – উত্তরপ্রদেশের মতো বিজেপি শাসিত রাজ্যের ডিএর হার তুলে ধরেছেন। জানিয়েছেন, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড ও মধ্য প্রদেশে রাজ্য সরকারি কর্মচারীরা কেন্দ্রের সম হারে ডিএ পান। বিহার ও হরিয়ানায় পান ২৮ শতাংশ হারে। আর পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা পান ৩ শতাংশ হারে ডিএ (DA Announcement)। এর পরই শুভেন্দুর কটাক্ষ, ‘ঠিক ধরেছেন, নামেই এগিয়ে বাংলা।

আবার কেন্দ্রের DA বাড়লো ৩ শতাংশ, বিরাট অঙ্কের ক্ষতির সম্মুখীন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা, DA বাবদ বছরে অন্তত ৬৩,৫০০ টাকা ক্ষতি রাজ্যের কর্মচারীদের, টুইট বিরোধী দলনেতার..

কেন্দ্রের এই মহার্ঘ ভাতা ঘোষণার ফলে বর্তমানে কেন্দ্রের সঙ্গে রাজ্যের ডিএর ফারাক বেড়ে হয়েছে ৩১ শতাংশ।

আরও দেখুন : কেন্দ্র সরকারী কর্মীদের মতো সমস্ত রাজ্য সরকারী কর্মীরাও পাবেন এই সুবিধা

এবার বাড়িতে বসেই করান আধার লিংক, মাত্র ১ মিনিটে, জেনে নিন পদ্ধতি।

Leave a Reply

Your email address will not be published.