Aadhar Card

Aadhar Card – আপনার কাছে কি আছে ‘মাস্কড’ আধার কার্ড? না থাকলে পড়তে হবে বিপদে

ভারতের নাগরিক অথচ আধার কার্ড (Aadhar Card) হয়নি বা নেই এমন দৃশ্য প্রায় বিরল। সরকারি-বেসরকারি সমস্ত অফিস কাছারিতে গুরুত্বপূর্ণ নথিপত্রের মধ্যে সবার আগে জায়গা করে নেয় আধার কার্ড। মূলত আধার কার্ডে উল্লেখ থাকা ব্যক্তির নাম, ঠিকানা, বয়স ইত্যাদি সবই যাচাই করা হয় যেকোনো গুরুত্বপূর্ণ কাজে।

তবে এই আধার কার্ডে (Aadhar Card) দেওয়া নম্বর ব্যবহার করেই বিভিন্ন সময় বিভিন্ন জালিয়াতির প্রমাণ মিলেছে। আবার এই আধার কার্ড কোন ব্যক্তি ভুলবশত হারিয়ে ফেললে ব্যক্তিকে অনেক ধরনের অসুবিধার সম্মুখীন হতে হয়। তবে সরকারি জায়গায় মানুষ ভরসা করে আধার কার্ড বা আধার কার্ড নম্বর দিলেও বেসরকারি কোন সংস্থায় অনেক দরকারি জমা করেন না আধার কার্ডের কপি।

কারণটা সেই জালিয়াতি। তাই গত কয়েকদিন আগে আধার কার্ড (Aadhar Card) নিয়ে নানা রকমভাবে অপব্যবহার করার প্রসঙ্গ তুলে একটি সতর্কবাণী দিয়েছিল কেন্দ্র। গত শুক্রবার কেন্দ্রের PIB -তে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, যে সংস্থাগুলি UIDAI (ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া) থেকে লাইসেন্স নিয়েছে, সেই সংস্থাগুলি কোনও ব্যক্তির পরিচয় প্রমাণের জন্য আধার কার্ড ব্যবহার করতে পারে।

সেক্ষেত্রে আধার কার্ড (Aadhar Card) হোল্ডারদের উদ্দেশ্যে বলা হয়েছে, আধার কার্ড নিয়ে অস্বচ্ছতা রুখতে ব্যবহার করা যেতে পারে ‘মাস্কড আধার কার্ড’ (আধার নম্বরের শেষ চারটি ডিজিট থাকে)। বিজ্ঞপ্তি জারি হওয়ার পর থেকে বিভিন্ন মহলে নানা বিতর্কে সৃষ্টি হয়। আর সেই বিতর্কের মুখে পরে অবশেষে বিজ্ঞপ্তিটি প্রত্যাহার করে নেওয়া হয় কেন্দ্রের তরফে।

আধার কার্ড নিয়ে কি মতামত কেন্দ্রের? (Aadhar Card)
কেন্দ্র স্পষ্টভাবে জানায়, হোটেল, সিনেমা হলের মতো বেসরকারি প্রতিষ্ঠানগুলি কখনো আধার কার্ডের ফোটোকপি সংগ্রহ করতে বা রাখতে পারবে না। রাখলেও ২০১৬ সালের আধার আইনের আওতায় সেটা অপরাধ বলে বিবেচিত। সবাই সব বেসরকারি সংস্থার উদ্দেশ্য যে অসৎ তা নয়। এক্ষেত্রে কোন বেসরকারি সংস্থা যদি আধার কার্ডের ফোটোকপি চায়, সেক্ষেত্রে সংস্থাটির কাছে UIDAI এর লাইসেন্স আছে কিনা, তা দেখে নিতে হবে।

আগামী 19 জুন WBCS প্রিলিমিনারি পরীক্ষা, কবে থেকে ডাউনলোড করা যাবে অ্যাডমিট কার্ড? জেনে নিন

এবারে দেখে নেওয়া যাক কেন্দ্রের অনুমোদিত ‘মাস্কড আধার কার্ড’ কেমন করে ডাউনলোড করা যেতে পারে (Aadhar Card)
১) সকলে জানেন সাধারণত আধার কার্ডে ১২ টি সংখ্যার উল্লেখ করা থাকে। কিন্তু মাস্কড আধার কার্ডে থাকে মাত্র শেষের চারটি সংখ্যার উল্লেখ।
১) UIDAI-র অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করতে যবে কিংবা এই ওয়েবসাইটটিতে ক্লিক করে দেখতে পাবেন ছাত্র-ছাত্রী অভিভাবক হিসেবে https://myaadhaar.uidai.gov.in/-তে যাবেন।

২) নিজের আধার কার্ড নম্বর দিন।
১) UIDAI-র অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in/-তে যান।
২) নিজের আধার কার্ড নম্বর দিন। (Aadhar Card)
৩) ‘Do you want a masked Aadhaar’ অপশন বেছে নিন। 
৪) এখান থেকে ডাউনলোড করতে হবে মাস্কড আধার কার্ড।

তবে হঠাৎ কিভাবে বিতর্ক সৃষ্টি হলো?
গত শুক্রবার আধার কার্ড সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তি জারি করার পর দুদিনের মধ্যে গত রবিবারই বিজ্ঞপ্তিটি প্রত্যাহার করে কেন্দ্র। যাতে জানানো হয়েছে, UIDAI এর (ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া) বেঙ্গালুরু আঞ্চলিক অফিসের তরফে জারি করা হয়েছিল বিজ্ঞপ্তি। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, প্রতারণার উদ্দেশ্যে ফোটোশপ করা আধার কার্ড ব্যবহার করার চেষ্টা করা হয়েছিল। (Aadhar Card)

আজই প্রকাশিত হলো পশ্চিমবঙ্গ মাধ্যমিক পরীক্ষার মাদ্রাসা বোর্ডের রেজাল্ট, দেখতে ক্লিক করুন

আর সেটি রুখতে কোনও বেসরকারি প্রতিষ্ঠানের (লাইসেন্সহীন প্রতিষ্ঠান) কাছে আধার কার্ডের ফোটোকপি জমা না দেওয়ার সঙ্গে ‘মাস্কড’ আধার কার্ড ব্যবহারের পরামর্শ দিয়েছিল কেন্দ্র। যে উদ্দেশ্যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল তার উল্টো ফলাফল দেখা গিয়েছিল প্রায় সকলের মধ্যে।

অনেকে আবার আধার কার্ডধারীদের গোপনীয়তা সুরক্ষিত নিয়ে বিভিন্ন প্রশ্ন ছুড়ে দিয়েছে কেন্দ্রের দিকে। তবে এটি শুধু আজকের ঘটনা নয়। বহু বছর ধরেই মানুষের মনে একটাই প্রশ্ন সত্যি সত্যিতাদের গোপনীয়তা বজায় থাকছে তো? এদিন বিজ্ঞপ্তি প্রত্যাহারের সময় কেন্দ্রের তরফে আধার কার্ড সুরক্ষিত হওয়ার দাবি করা হয়েছে। (Aadhar Card)

প্রতিদিন আরো নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

অপেক্ষার অবসান, আগামী ৩ জুন বেরোবে মাধ্যমিকের ফলাফল, টাটকা খবর পর্ষদ সূত্রে

Leave a Reply

Your email address will not be published.