Agneepath Scheme

Agneepath Scheme: কারা আবেদনের সুযোগ পাবেন, জেনে নিন

অগ্নিপথ প্রকল্প নিয়ে বিক্ষোভের ঘটনা ইতিমধ্যেই জানা গিয়েছে (Agneepath Scheme)। কার্যত বিক্ষোভের মধ্যেই এবার ভারতীয় সেনার লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরি একটি বিশেষ সিদ্ধান্ত জানিয়ে দিলেন। প্রতিরক্ষা দফতরের তরফ থেকে প্রকাশ করা হলো অগ্নিপথ প্রকল্পের অধীনে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বায়ুসেনায় নিয়োগের দিনক্ষণ।

আরও দেখুনঃ রান্নার গ্যাস ব্যবহারকারীদের জন্য বড় খবর, নয়া পরিবর্তন আনল কেন্দ্র

সাংবাদিক বৈঠকে কি বলা হয়েছে?
লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরি রবিবার সাংবাদিক বৈঠকে অগ্নিপথ প্রকল্পের অধীনে সেনা নিয়োগ সম্পর্কে নির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা করেন। তিনি বলেন, সরকার অগ্নিপথ প্রকল্প বাস্তবায়ন করার দিকে এগোচ্ছে (Agneepath Scheme)। যুবসমাজের প্রতি তিনি আবেদনও জানান বিক্ষোভ বন্ধ করার জন্য।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, এয়ার মার্শাল এসকে ঝা জানান, আগামী ২৪ জুন থেকে অগ্নিপথ প্রকল্পের অন্তর্গত বায়ুসেনায় নিয়োগের নিবন্ধীকরণ শুরু হবে । ঐদিন থেকেই শুরু হবে প্রথম দফার অনলাইন পরীক্ষা (Agneepath Scheme)। নৌবাহিনীতে অগ্নিবীরদের অন্তর্ভুক্তির বিষয়েও জানানো হয়েছে।

নৌবাহিনীর ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী জানান, নৌবাহিনীর প্রধান কার্যালয় থেকে নিয়োগ সম্পর্কিত নির্দেশিকা আগামী ২৫ জুনের মধ্যে প্রকাশ করা হবে (Agneepath Scheme)। মহিলা, পুরুষ নির্বিশেষে সকলেই অগ্নিবীর প্রকল্পের অধীনে নৌবাহিনীতে যোগ দেওয়ার সুযোগ পেতে পারেন।

ভারতীয় সেনায় নিয়োগের বিষয়ে কি বলা হয়েছে?
লেফটেন্যান্ট জেনারেল পোনাপ্পা জানান, আজ অর্থাৎ ২০ জুন একটি খসড়া বিজ্ঞপ্তি জারি করা হবে (Agneepath Scheme)। ভারতীয় সেনার বিভিন্ন ইউনিটের তরফে আগামী ১ জুলাই থেকে বিজ্ঞপ্তি জারি করা হবে। এরপর চলতি বছরের অগস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবরে দেশের বিভিন্ন স্থানে সেনা নিয়োগের জন্য র‌্যালির আয়োজন করা হবে। প্রথম বছরে ৪০,০০০ অগ্নিবীর নিয়োগের জন্য ৮৩টি রিক্রুটমেন্ট র‍্যালি আয়োজন করা হবে।

ডিসেম্বর মাসের প্রথম থেকে দ্বিতীয় সপ্তাহের মধ্যে প্রশিক্ষণ দেওয়া শুরু হবে। ওই সময় প্রায় ২৫ হাজার প্রার্থীর প্রশিক্ষণ শুরু হবে (Agneepath Scheme)। আগামী বছরের ২৩ ফেব্রুয়ারি অগ্নিবীরেরা দ্বিতীয় দফার প্রশিক্ষণ শিবিরে যোগ দেবেন।

আরও দেখুনঃ বঙ্গে ফের নিয়োগ সরকারি চাকরিতে। দেখুন কিভাবে করা যাবে আবেদন। Govt Job.

নিয়োগ সংক্রান্ত এই খবরের নতুন আপডেট পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না। চাকরি সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করুন।

Written by Manika Basak

Leave a Reply

Your email address will not be published.