Bank New Rules

Bank New Rules – কত শতাংশ হারে দিতে হবে অতিরিক্ত সুদ?

একদিকে দিনদিন দাম বেড়ে চলেছে পেট্রোপণ্য থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় নানা জিনিসের, অন্যদিকে বেড়ে চলেছে ব্যাংকের খরচও (Bank New Rules)। সম্প্রতি আরবিআই এর তরফ থেকে রেপো রেটের মান বদলানোর পর থেকে বেড়েছে সুদের হারও। অনেকেই হয়তো জানেন পূর্বে রেপো রেটের মান ছিল 4 এটি সম্প্রতি বেড়ে দাঁড়িয়েছে 4.40 এ।

সাধারণত ব্যাংকে নতুন নিয়ম (Bank New Rules) চালু করা হয় মাসের প্রথম থেকে মাঝামাঝি সময়ের মধ্যে। আরে পার্সেল নিয়মে বদল ঘটতে চলেছে দেশের জনপ্রিয় দুটি ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এবং অ্যাক্সিস ব্যাঙ্ক। এই জুন মাস থেকে এই দুটি ব্যাংকের গ্রাহকদের জন্য বদলাতে চলেছে একাধিক নিয়ম। জেনে নেওয়া যাক বিস্তারিত তথ্য।

১) স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া হোম লোন– (Bank New Rules)
সম্প্রতি দেশের এই বৃহত্তম রাষ্ট্রায়াত্ত ব্যাংকটি তাদের হোম লোনের উপর External Benchmark Lending Rate (EBLR) বৃদ্ধি করেছে। আগে এই রেট ছিল 0.40 শতাংশ। বর্তমানে যেটি বেড়ে দাঁড়িয়েছে 7.05 শতাংশে। ব্যাংকটির অফিশিয়াল ওয়েবসাইট থেকে জানা গেছে আগামী 1 জুন থেকেই এই নতুন নিয়ম শুরু হতে চলেছে।

শুধু তাই নয় পাশাপাশি RLLR -ও 0.40 শতাংশ বেড়ে হয়েছে 6.65 শতাংশ। আগে এই সুদের হার ছিল যথাক্রমে 6.65 শতাংশ ও 6.25 শতাংশ। এর থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে না যারা হোম লোন বা অন্যান্য লোন নিয়েছেন তাদের এক্সট্রা কত টাকা গুনতে হবে।

মাত্র ১৫৫ টাকায় Jioর মাসিক কভার আপ প্ল্যান, না জানলেই মিস করবেন

২) দাম বাড়ছে মোটর ইন্স্যুরেন্সের প্রিমিয়ামেরও– (Bank New Rules)
হ্যাঁ ঠিকই শুনছেন, এই জুন মাস থেকেই দাম বাড়বে গাড়ির ইন্স্যুরেন্স খরচেরও। আগে 1000cc পর্যন্ত শক্তিশালী ইঞ্জিনগুলির ক্ষেত্রে প্রিমিয়াম ছিল 2,072 টাকার বর্তমানে সেটি বেড়ে হচ্ছে 2,094 টাকার।

আবার, কয়দিন আগে পর্যন্ত যেখানে 1000cc থেকে 1500cc-র গাড়ির প্রিমিয়াম দিতে হতো 3221 টাকা, সেটি বেড়ে বর্তমানে হচ্ছে 3416 টাকা। অন্যদিকে, 1500cc বেশি শক্তিশালী ইঞ্জিনের গাড়ি হলে দিতে হবে 7,890 টাকা প্রিমিয়াম।

৩) ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক– (Bank New Rules)
আগামী 15 জুনের পর থেকে আধার এনাবেল লেনদেনের ক্ষেত্রে চার্জ কাটা হবে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক এর তরফ থেকে। এক্ষেত্রে মাসে প্রথম তিনটি লেনদেন ফ্রি হলেও চতুর্থ লেনদেন থেকে প্রতি লেনদেনে GST-সহ 20 টাকা করে চার্জ কাটা হবে। অন্যদিকে, মিনি স্টেটমেন্ট নেওয়ার ক্ষেত্রেও 5 টাকা চার্জ করা হবে।

এবছর মাধ্যমিকে পাশ নম্বর কত, কত নম্বর পেলে কোন গ্রেড ও ডিভিশন

৪) অ্যাক্সিস ব্যাঙ্ক– (Bank New Rules)
সরকারি ব্যাংক এবং পোস্ট অফিসের পর প্রাইভেট ব্যাঙ্ক এর মধ্যে অ্যাক্সিস ব্যাঙ্ক গড় মাসিক ব্যালেন্স বৃদ্ধি করেছে। এবার থেকে সেই মত নির্দিষ্ট ব্যালেন্স বজায় রাখতে হবে গ্রাহকদের।

এখন দেখার পালা অন্যান্য ব্যাঙ্কগুলি কি এই পথে হাঁটে, নাকি বজায় রাখে তাদের পুরনো নিয়ম। অর্থনীতি-ব্যবসা সংগ্রহ সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

Fixed Deposit এর নয়া নিয়মে মিলবে কম সুদ, জানালো RBI, জানুন বিস্তারিত

Leave a Reply

Your email address will not be published.