EPFO News Today

EPFO News Today – সুদের হার কতটা বাড়ানো হল?

সাধারণ মানুষের জন্য সুখবর। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO News Today)-এর গ্রাহকেরা পাবেন বিশেষ সুবিধা। EPFO অ্যাকাউন্টধারীদের অ্যাকাউন্টে চলতি আর্থিক বছরের সুদ কবে স্থানান্তরিত করা হচ্ছে সে সম্পর্কে জানতে হলে অবশ্যই পড়তে হবে পুরো প্রতিবেদনটি।

সংবাদ মাধ্যম সূত্রের খবর, এবার সরকারের তরফ থেকে মোট ৭২,০০০ কোটি টাকা চাকরিজীবীদের অ্যাকাউন্টে জমা পড়বে। যেখানে সুদের হার ৮.১ শতাংশ। সূত্রের তথ্য অনুসারে, কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন বা ইপিএফও (EPFO News Today) ২০২২ সালের আর্থিক বছরে পিএফ অ্যাকাউন্টে প্রাপ্ত সুদের হিসাব করেছে। শীঘ্রই টাকা অ্যাকাউন্টধারীদের অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে।

টাকা কবে অ্যাকাউন্টে জমা পড়বে?
এই বছরের সুদ গত ৪০ বছরে সবচেয়ে কম। যেখানে গত বছর অতিমারীর আবহে সুদের জন্য সাধারণ মানুষকে (EPFO News Today) প্রায় ৮ মাস অপেক্ষা করতে হয়েছিল৷ সংবাদ মাধ্যম সূত্রের খবর, এবছর ১৫ জুলাইয়ের মধ্যে অ্যাকাউন্টে সুদের টাকা ঢুকতে পারে।

বিনা পুঁজিতে এই ৪ টি ব্যবসা করলে আপনিও হবেন মালামাল, বিশদে জানুন, New Startup Idea.

কিভাবে ব্যালেন্স চেক করবেন?
১) শুধুমাত্র মিসড কলের মাধ্যমে ব্যালেন্স জানতে পারা যাবে। PF এর টাকা (EPFO News Today) চেক করতে হলে নিজের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে 011-22901406 নম্বরে একটি মিস কল দিতে হবে।
২) তারপর মোবাইলে আসা EPFO-এর মেসেজের মাধ্যমে PF-এর বিশদে জানা যাবে৷ তবে এক্ষেত্রে UAN, PAN এবং Aadhaar লিঙ্ক থাকা আবশ্যক৷

অনলাইনে কিভাবে ব্যালেন্স চেক করা যাবে?
১) EPFO এর অফিশিয়াল ওয়েবসাইটে লগ ইন করতে হবে।
২) অফিশিয়াল ওয়েবসাইট- epfindia.gov.in এ গিয়ে ই-পাসবুকে ক্লিক করতে হবে।(EPFO News Today)
৩) ই-পাসবুকে ক্লিক করলে passbook.epfindia.gov.in -এ একটি নতুন পেজ ওপেন হবে।
৪) নিজের ইউজার নেম (UAN নম্বর), পাসওয়ার্ড এবং ক্যাপচা দিতে হবে। এরপর যাবতীয় তথ্য পূরণ করলে একটি নতুন পেজ ওপেন হবে। সেখানে নিজের মেম্বার আইডি নির্বাচন করতে হবে।

৫) ই-পাসবুকে EPF ব্যালেন্স দেখা যাবে।
সেখানে ‘ভিউ পাসবুক’-এ ক্লিক করতে হবে। এটি দিয়ে, নিজের UAN নম্বর এবং পাসওয়ার্ড (OTP) নম্বর পূরণ করতে হবে।
এরপর ব্যক্তির নিবন্ধিত মোবাইল নম্বরে OTP আসবে। যার দ্বারা পিএফ ব্যালেন্স চেক করা যাবে।

এটিএম থেকে 4 বারের বেশি টাকা তুললে 173 টাকা চার্জ লাগবে, এই মেসেজ পেয়েছেন তো?

SMS এর মাধ্যমে ব্যালেন্স চেক-
১) কোনো ব্যক্তির UAN নম্বর EPFO-তে নিবন্ধিত থাকলে SMS এর মাধ্যমে PF ব্যালেন্স এর বিশদ বিবরণ জানা যাবে। এর তার জন্য EPFOHO লিখে 7738299899 নম্বরে পাঠাতে হবে (EPFO News Today) । কিন্তু এ বিষয়ে জানার জন্য UAN, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, PAN এবং আধার (AADHAR) লিঙ্ক করা আবশ্যক।

UMANG অ্যাপেও ব্যালেন্স চেক করার উপায় –
UMANG অ্যাপ খুলতে হবে। এরপর (Unified Mobile Application for New age Governance) এবং EPFO-তে (EPFO News Today) ক্লিক করতে হবে। অন্য পেজে গিয়ে Employee centric services-এ ক্লিক করলে বিশদে জানা যাবে।
এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

উচ্চমাধ্যমিক পাশে রাজ্যের স্বাস্থ্য দপ্তরে চলছে একাধিক পদে কর্মী নিয়োগ, করুন আবেদন

Leave a Reply

Your email address will not be published.