Business Ideas

Business Ideas – অল্প সময়ে লাভবান হতে অবশ্যই এই ব্যবসাগুলোর মধ্যে একটিকে আপন করে নিতে পারেন

চাকরি করা মানেই একটা ছকে বাঁধা (Business Ideas) জীবন। সকালে উঠে কাজে যাওয়া, আবার ছুটি হলেই তাড়াহুড়োর মধ্যে বেরিয়ে যাওয়া। আর তার পাশাপাশি থাকে সপ্তাহে ১ দিন আবার কোনো কোনো ক্ষেত্রে ২ দিনের ছুটি। চাকরি পাওয়ার আগে অনেকেই ভেবে থাকেন একবার চাকরি পেয়ে গেলে এই করবো, সেটা করবো, হিল্লি-দিল্লি ঘুরে বেড়াবো। কিন্তু আদতে চাকরি পাওয়ার পর মনে হয় একটাই মাত্র দিন, আর কিছু করতে ইচ্ছে করছে না। সেই কারনেই অনেকে চান না ৯-৫ টা চাকরি করতে।

অতিমারির পর থেকে অনেকের রুজি রোজগারে ভাটা পড়েছে। আবার অনেকে চাকরি অথবা একটি ব্যবসা (Business Ideas) থেকে অন্যকোনো ব্যবসায় আসর জমাতে চান। অন্যদিকে ব্যবসা করার ইচ্ছে থাকেলও অনেকেই স্বাভাবিকভাবে ভেবে থাকেন যদি লাভ না হয়! যদি আসল পুঁজির টাকা না তুলতে পারেন! তবে তো পুরো প্রচেষ্টাই বৃথা।

তবে এমন অনেক ব্যবসা (Business Ideas) আছে যেগুলো করে কম পুঁজিতেই বেশ লাভবান হওয়া যায়। কিন্তু অবশ্যই এক্ষেত্রে ব্যক্তিকে নিজের আগ্রহ অনুযায়ী ব্যবসা ক্ষেত্র নির্বাচন করতে হবে। আজ আলচনা করতে চলেছি এমনি কয়েকটি ব্যবসা সম্পর্কে, যেগুলি শুরু করতে লাগে মাত্র ৫ হাজার টাকা। কি অবাক হচ্ছেন? আসুন জেনে নেওয়া যাক এই সম্পর্কিত কিছু তথ্য।

১) হোম ডেলিভারিতে খাবার- এই যুগে প্রায় সবাই ব্যস্ত। আর যত দিন যাবে মানুষের এই ব্যস্ততা আরও বেড়ে চলবে। আর যত এই ব্যস্ততা বাড়বে, মানুষ ততই বাড়িতে রান্না করার পরিমাণ কমিয়ে আনবেন। কয়েক বছর আগে ফিরে তাকালেও হোম ডেলিভারিতে (Business Ideas) খাবারের এত চল ছিল না। আবার অনেকেই আছেন স্বাস্থ্যের প্রতি সচেতন হয়ে হোটেলের খাবার খুব একটা খেতে পছন্দ করেন না। সেক্ষেত্রে অনেকেই চান বাড়ির খাবারের মতো অল্প তেল মশলা দেওয়া ভালো সুস্বাদু খাবার খেতে।

তাই বাড়ির সামনে কোন জায়গায় অথবা নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে বা পেজে ফুড হোম ডেলিভারি (Business Ideas) ব্যবসার বিজ্ঞাপন দিলে খবরটা কম সময়ে অধিক লোকের কাছে পৌঁছতে খুব বেশি সময় লাগবে না। অন্যদিকে অনেক পড়ুয়া এমনকি চাকরিজীবীরা বাইরে কাজের সূত্রে থাকেন। তারাও এমন বাড়ির মতো রান্না করা খাবার খেতে পছন্দ করেন। তাই কলেজ বিশ্ববিদ্যালয় সংলগ্ন অঞ্চলে ব্যবসার সুযোগ বেশি। আবার অনেক একা অথবা অসুস্থ ব্যক্তিরাও এর খোঁজ করে থাকেন। তাই প্রথমে মাত্র ৫ হাজার টাকায় এই ব্যবসা শুরু করা যেতেই পারে।

২) ট্রাভেল এজেন্সি- বাঙালি তথা আমাদের ভারতবর্ষে ভ্রমণ প্রিয় মানুষের অভাব নেই। এমনকি প্রতি বছর অনেকে বিদেশি পর্যটকরাও ছুটি কাটাতে এখানে আসেন। সেক্ষেত্রে কম পুঁজিতে ব্যবসা (Business Ideas) শুরু করতে চাইলে বাসের টিকিট বুকিংয়ের ব্যবসার কথা ভাবা যেতেই পারে। মাত্র ৫ থেকে ১০ হাজার টাকায় ব্যবসা শুরু করতে পারবেন। এই ব্যবসা শুরু করার সব থেকে সহজ উপায় হল হোস্ট এজেন্সির সঙ্গে চুক্তিবদ্ধ হওয়া। যদিও প্রথম বিনিয়োগের পরিমাণ কত হবে সেটি নির্ভর করে হোস্ট এজেন্সির উপর, তবে এটি চেষ্টা করলে ১০ হাজার টাকার মধ্যে রাখা সম্ভব।

৩) নতুন ডিজাইনের কাস্টমাইজড গয়না তৈরি- অলংকার নারীর ভূষণ। নারীরা যে রূপেই নিজেদের সাজিয়ে তুলুন না কেন, অন্তত একটি গয়না (Business Ideas) অঙ্গে থাকবেই। তবে যেভাবে সোনা, রূপো ইত্যাদি ধাতুর দাম দিন দিন বেড়ে চলেছে, তাতে সাধারন মানুষের তা ধরা ছোঁয়ার বাইরে চলে গিয়েছে। কিন্তু যে শুধুমাত্র সোনা, রূপোর গয়নায় নারীদের সুন্দর লাগে বা লাগবে এমন কোন মানে নেই।

এখন অনেক নতুন ধরণের গয়না তৈরি বাজারে এসেছে। সেগুলো সবই এক সে বাড়কার এক বলা ভালো। বিভিন্ন দোকানে এগুল বিক্রি হওয়ার সাথে সাথে অনলাইনেও পাওয়া যায়। আপনিও চাইলে এমনি নতুন ডিজাইনের গয়না (Business Ideas) নিজের হাতে বানিয়ে অথবা কিনে এনে অনায়াসে ৫ হাজার টাকায় এই ব্যবসা শুরু করতে পারেন। কলকাতার বিভিন্ন হোলসেল মার্কেট থেকে পছন্দ মতো উপকরণ সংগ্রহ করে বাড়িতে বসে সহজেই বানিয়ে ফেলা যায় এই গয়না।

আরও পড়ুন, দুর্দান্ত খবর! প্রতিদিন মাত্র ৫০ টাকা বিনিয়োগে বছর শেষে পেয়ে যেতে পারেন লক্ষাধিক টাকা

৪) ফ্রিল্যান্স কন্টেন্ট রাইটিং- প্রযুক্তির কল্যানে দিন যত এগোবে, ততই বাড়বে অনলাইনে (Business Ideas) কাজের ঝোঁক। তবে তার মানে এই নয় সকলেই বাঁধা ধরা নিয়মে একটানা বসে কাজ করতে পছন্দ করেন। অনেকেই চান ফ্রিল্যান্সিং করতে। এক্ষেত্রে জেনে রাখা ভালো ইংরেজি ভাষায় ভালো দক্ষতা থাকলে অনেক কোম্পানি থেকে কন্টেন্ট রাইটিংয়ের কাজ পাওয়া যায়। তাই বলা যায়, বিনা চাপে ঘরে বসে অনলাইনে ব্যবসা করে রোজগারও ভালো হবে।

বিভিন্ন ফ্রিল্যান্স সাইটের মাধ্যমে এই কাজ পাওয়া যেতে পারে। আজকাল বিভিন্ন আঞ্চলিক ভাষাতেও এই ধরনের কাজের সুযোগ তৈরি হচ্ছে। তবে এই ধরনের লেখার (Business Ideas) নিজস্ব কিছু কৌশল রয়েছে, যেমন সার্চ ইঞ্জিনে যাতে আপনার লেখা ওপরের দিকে স্থান পায় তার জন্য জানতে হয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO কৌশল সম্পর্কে আপনাকে প্রথমে জানতে হবে। তবে চর্চা করলে রপ্ত করে নেওয়া এমন কিছু কঠিন নয় এগুলি। উপরন্তু প্রায় বিনা বিনিয়োগে ঘরে বসে আয় করতে পারবেন এই ব্যবসা থেকে।

আরও পড়ুন, “গ্রীষ্মের ছুটি কমে গিয়ে 12 মে থেকে খুলছে স্কুল?” Viral পোস্ট নিয়ে কি জানালো শিক্ষা দপ্তর

৫) অনলাইনে হস্তশিল্প সামগ্রী বিক্রি- দেশ বিদেশে হস্তশিল্প সামগ্রীর বেশ ভালো কদর রয়েছে। আর আমাদের দেশে তো র‍য়েছে হস্তশিল্পের (Business Ideas) বিপুল সম্ভার। আজকাল বছরে বেশ কয়েকবার দেশের রাজ্যের অনেক স্থানে সরকারি বেসরকারি উদ্যোগে হস্তশিল্প মেলার আয়োজন করা হয়।

দোকানে, মেলায় নিজের তৈরি এমনকি কিনে আনা এই ধরনের ঘর সাজানোর সামগ্রী বিক্রি করার পাশাপাশি অনলাইনেও ওয়েবসাইট বানিয়ে বা বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দিয়ে প্রচারের মাধ্যমে বিক্রি (Business Ideas) করা যেতে পারে। সেক্ষেত্রে মাত্র ৫ থেকে ১০ হাজার টাকায় ব্যবসা শুরু করা যেতেই পারে। গ্রামীণ শিল্পীরা অনেক কম দামেই তাঁদের তৈরি সামগ্রী বিক্রি করে থাকেন। তাই কম খরচে এই ব্যবসা করে লাভবানও হতেই পারেন।

চাকরি ও ব্যবসা সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি.
Written by Manisha Basak.

আরও পড়ুন, দীর্ঘ অপেক্ষার অবসানে লাইব্রেরিয়ান পদে জারি নিয়োগ বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published.