business idea

Business Ideas : বর্তমানে চাকরীর যা বাজার তাতে চাকরীর আশায় বসে না থেকে অনেকেই ব্যাবসার দিকে ছুটছেন।

আর এমন কিছু ব্যাবসা আছে যেখানে আপনি কিছু বিনিয়োগ করলে সকার অ আপনাকে সাহায্য করবে। এই আর্টিকেল এমনই একটি দুর্দান্ত ব্যবসার পরিকল্পনার কথা বলছি, যেখানে আপনি ৯০% পর্যন্ত সাবসিডি পেতে পারেন।

এই ব্যাবসায় আপনি যদি যোগ্য হন তবে মাত্র দশ হাজার টাকা দিলে আপনি প্রায় নব্বই হাজার টাকা পর্যন্ত অর্থাৎ ৯০% পর্যন্ত সরকারী ভর্তুকি পেতে পারেন। শুধু তাই নয়, আপনার যদি নিজের জমি থাকে আর সেটা যদি গ্রামাঞ্চলে হয় তবে, মাসে মাসে দুজন লোক কে মাইনে দিয়েও আপনি লাখ টাকা আয় করতে পারেন।

আপনার যদি দুই কাঠার মত জমি থাকে আর যদি গ্রামাঞ্চলের দিকে বাড়ী হয়, তবে ছাগল পালনের ব্যাবসা করতে পারেন। এটি এমন একটি ব্যবসা যেখানে আপনি খুব কম বিনিয়োগে প্রচুর লাভ করতে পারবেন। এটি অত্যন্ত লাভজনক ব্যবসা এবং এবং বর্তমানে এই ব্যবসা থেকে প্রচুর আয় করছে। এর সবচেয়ে বড় সুবিধা হল, বাড়িতে বসেই করতে পারেন। পড়াশোনা জানা ছেলে মেয়েরাও লোক রেখে অনেকেই পশুপালন ব্যাবসা করছে।

ছাগলের খামার হল গ্রামীণ অর্থনীতির মেরুদণ্ড অর্থাৎ একটি বড় গোষ্ঠী বর্তমান সময়ে এর উপর নির্ভরশীল। ছাগল পালন থেকে প্রাপ্ত দুধ, সার ইত্যাদির অনেক উপকারিতা রয়েছে। আর এর প্রতিপালনে যে খরচ তার চেয়ে এর মাংসের দাম অনেক গুন বেশী।

কিভাবে শুরু করবেন?

এই ব্যবসা শুরু করতে আপনার খুব বেশি বিনিয়োগ কিম্বা যোগাড়ের প্রয়োজন নেই। আর রাজ্য ও কেন্দ্র সরকার পশুপালনে ভর্তুকি দিয়ে থাকে। এই ব্যাবসার জন্য, গ্রামীণ এলাকায় পশুপালনকে উন্নীত করতে গবাদি পশুর মালিকদের সারকার ৯০% পর্যন্ত ভর্তুকি দেয়। ভারত সরকার NABARD প্রকল্পে পশুপালনে ৩৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেয়। এ জন্য ব্যাংক থেকে ঋণ নিতে পারেন। NABARD আপনাকে ছাগল পালনের জন্য ঋণ দিতে দায়বদ্ধ।

পরিকল্পনাঃ
এই ব্যবসা শুরু করার জন্য, আপনার অবস্থান, পশুখাদ্য, বিশুদ্ধ জল, প্রয়োজনীয় শ্রমিক সংখ্যা, পশুচিকিৎসা সহায়তা, বাজার সম্ভাবনা এবং রপ্তানির সম্ভাবনা সম্পর্কে জ্ঞান থাকতে হবে। ছাগলের দুধ অনেক বড় রোগের সাথে লড়াই করতে কার্যকর। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। ছাগলের মাংসেও মোটা অংকের উপার্জন।

আরও পড়ুন, আরও পড়ুন, ফ্রিতে আমূলের ডিলারশিপ / ফ্রাঞ্ছাইজি নিয়ে মাসে আয় করুন লাখ টাকা

আয় ও লাভ

ছাগল পালন প্রকল্প একটি অত্যন্ত লাভজনক ব্যবসা। আপনি যদি ৯ টি মাদি ছাগল ও ১ টি পুরুষ ছাগল দিয়ে ব্যাবসা শুরু করেন তবে, সব খরচ করেও গড়ে ১ থেকে দেড় লাখ টাকা আয় করতে পারেন। এবং নতুন বাচ্চা বাড়বে তত আপনার ব্যাবসা তত বাড়বে।

Earn Money Online – কোনও টাকা না খরচ করে অনলাইনে এই ব্যাবসা করলে প্রতিমাসে পেতে পারেন লাখ লাখ টাকা

3 thoughts on “Business Ideas – ৯০% সরকারি ভর্তুকি সাহায্য নিয়ে দশ হাজার টাকা বিনিয়োগ করে প্রতি মাসে লাখ লাখ টাকা করুন”
  1. আমার নিজস্ব খামার আছে গ্রামে। আমি ছাগলের
    ব্যবসা করতে চাই ৷ স্থানীয় ব্যাঙ্ক এব্যাপারে ঋণ
    কি দেবে?

Leave a Reply

Your email address will not be published.