West Bengal DA (ডিএ) news

রাজ্য সরকারী কর্মীদের বকেয়া DA পুজোর আগে আদৌ মিটবে?

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা বা DA বকেয়া রেখেছে রাজ্য সরকার। বহুবার অনুরোধ বিরোধেও মেলেনি উপায়। মামলাও চলেছে এই বিষয়ে মহামান্য কলকাতা হাইকোর্টে। অথচ কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি পেলেও বাড়েনি পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের।

বর্তমানে কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ্য ভাতা বা DA (7th Pay Commission News 2022) মিটিয়ে দিতে। সেই মতো রাজ্য সরকারি কর্মচারীদের আনন্দেরও সীমা ছিলনা। কিন্তু তাদের আশায় পুরদস্তুর জল ঢেলে রাজ্য সরকার কলকাতা হাইকোর্টকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধে পাল্টা মামালা করে।

রাজ্যের স্কুলে স্কুলে শিক্ষা দপ্তর এর নয়া নির্দেশিকা, হাতে মাত্র 2 দিন, মানতে হবে এই নিয়ম।

সূত্রের খবর যে আদালতের চাপে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ্য ভাতা শীঘ্রই দিয়ে দেবে, এমনটাই মনে করছেন মামলাকারী আইনজীবী প্রবীর চ্যাটার্জী ও ফিরদৌস শামীম। তারা জানিয়েছেন নিয়মানুযায়ী বছরে ২ বার সংশোধিত হওয়ার কথা Dearness Allowance বা DA বা মহার্ঘ ভাতা। কোভিড কাল থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত এই সুদীর্ঘ সময় কাল জুড়ে বকেয়া Dearness Allowance এর পরিমান বেড়েছে আকাশচুম্বী।

এদিকে পুজোর আগে হাইকোর্টের নির্দেশ মতো DA দেওয়া নিয়ে সাংবাদিকদের করা প্রশ্নে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, মহামান্য আদালত তো নির্দেশ দিয়েই খালাস, কিন্তু এই বিপুল পরিমান অর্থ বরাদ্দ করার মতো আর্থিক অবস্থায় রাজ্য নেই। অন্যদিকে মুখ্যমন্ত্রী কে আদালতের রাজ্যের পর প্রস্ন করা হলে তিনি জানান, এই বিষয়টি আদালতে বিচারাধীন।

আর এর পরই উঠছে প্রশ্ন, পুজোর আগে যদিও কিছুটা দেওয়ার সম্ভাবনা ছিলো, তা হয়তো মামলার জন্যই হলো না! যদিও স্যোসাল মিডিয়ার এই প্রশ্ন তোলার প্রসঙ্গে মামলাকারী কর্মী সংগঠনের অন্যতম, দেবপ্রসাদ হালদার জানিয়েছেন, সরকারী কর্মীদের নিরাশ করা এবং মামলার উপর থেকে সরকারী কর্মীদের আস্থা তোলার অপপ্রচেস্টা মাত্র।

একসাথে তিনটি মহা লক্ষীলাভ হতে চলেছে সরকারি কর্মচারীদের জীবনে, বিশদে জানুন

এই বিষয়ে প্রবীর চ্যাটার্জী বলেন, সরকার এই মামলাকে টেনে নিয়ে যাওয়ার জন্য আর কোনও পথ খুজে পাচ্ছেনা রাজ্য, তাই ফের হাইকোর্টে আবেদন জানিয়েছে। যদি এই মামলায় জেতার চান্স তাদের থাকতো তবে তারা সুপ্রীম কোর্টে জেতেন। আজ হোক আর কাল, DA সরকারের গলা থেকে টেনে বার করে নেবে রাজ্য সরকারী কর্মীরা।
Written by Rajeswari Sur.

 পুজোর মৌসুমেই কেন্দ্র ও একাধিক রাজ্য সরকারী কর্মীদের জন্য ডিএ ঘোষণা

One thought on “পশ্চিমবঙ্গের সরকারী কর্মীদের DA নিয়ে কি বললেন মুখ্যমন্ত্রী, পুজোয় ডিএ?”
  1. এতো শ্রী দিতেদিতে DAদেবার কথা ভুল গেছেন ।

Leave a Reply

Your email address will not be published.