DA Update West Bengal

DA Update News West Bengal – এইবার রাজ্য সরকার টের পেল সরকারী কর্মচারীদের ক্ষোভের ফলে কি ঘটতে পারে।

মহামারীর পর থেকে চলতি সময় পর্যন্ত পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা (DA Update) বা Dearness Allowance বা DA বকেয়া রেখেছে। সরকারি কর্মচারীদের বারংবার অনুরোধেও মেলেনি উপায়। এই বিষয়ে কলকাতা হাইকোর্টে মামলাও চলেছে বহু সময় ধরে। বেতন কমিশন বা Pay Commission এর AICPI অনুযায়ী সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি পেয়ে থাকে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি পেলেও বাড়েনি রাজ্য সরকারি কর্মীদের।

চলতি বছরের ২০ শে মে কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে (DA Update) নির্দেশ দিয়েছিল আগামী তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ্য ভাতা বা Dearness Allowance বা DA মিটিয়ে দিতে। সরকারি আধিকারিক মহলে চলেছিল খুশির হাওয়া। কিন্তু সময়সীমা পেরিয়ে গেলেও মেলেনি বকেয়া মহার্ঘ ভাতা। উপরন্তু সরকার আদালতের এই সিদ্ধান্তকে পুনর্বিবেচনা করার অনুরোধ করে পরবর্তীকালে পাল্টা পিটিশান জারি করেছে। এতে অত্যন্ত মাত্রায় ক্ষুব্ধ হয় পশ্চিমবঙ্গ রাজ্যের অধীন সরকারি কর্মচারী্রা।

মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালোওয়েন্স (DA Update) নিয়ে চিন্তার শেষ নেই সরকারি কর্মচারীদের। প্রায় প্রতিনিয়ত নজর থাকে রাজ্য সরকারি কর্মচারীদের সেই প্রান্তে। তাদের মধ্যে অনেকেরই বক্তব্য “ডিএ না দিয়ে সরকার নিজেদের দেউলিয়া ঘোষণা করতে পারে, তাহলে সরকারকে ডিএ দিতে হবে না এবং এতে সরকারের উপর চাপ কম হবে, সব ঝামেলার নিরসন হবে”।

বকেয়া মহার্ঘ্য ভাতা নিয়ে নয়া প্রতিক্রিয়া কর্মীদের

ইউনিটি ফোরাম, কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ এবং সরকারি কর্মচারী পরিষদ সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার (DA Update) মামলা করেছে। সেই মত ১লা সেপ্টেম্বর Confedaration of State Government Employees এর দায়ের করা আদালত অবমাননার মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু তা হবে কি হবে না সেই চিন্তায় ঘুম উড়েছে রাজ্য সরকারি কর্মচারীদের।

সূত্রের খবর, ২ সেপ্টেম্বর পর্যন্ত আদালতের এক বিচারপতি ছুটিতে আছেন। আগামী ৫ সেপ্টেম্বরের পর তিনি কাজে যোগ দেবেন। অনুমান করা যাচ্ছে ৫ বা বা ৬ সেপ্টেম্বর আদালত অবমাননার মামলার (DA Update News West Bengal) শুনানির সম্ভাবনা আছে। হাইকোর্টের Daily Cause list জারি করা হলেই মামলার শুনানির নির্দিষ্ট দিন বোঝা যাবে।

Confedaration of State Government Employees তরফ থেকে জানা গিয়েছে, Dearness Allowance (DA Update) সংক্রান্ত মামলা নিয়ে বুধবার নবান্নে যান তাঁরা। আদালত অবমাননার মামলার কপি দিতেই তাঁরা যান নবান্নে। কলকাতা হাইকোর্ট বলে দিয়েছে যে ‘ডিএ হল সরকারি কর্মচারীদের মৌলিক অধিকার’।

হাইকোর্টের নির্দেশ মতো বকেয়া ৩১ শতাংশ মহার্ঘ্য ভাতা (DA Update) বা Dearness Allowance বা ডিএ মিটিয়ে দেওয়ার দাবিতে সেপ্টেম্বরেও একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে একাধিক রাজ্য সরকারি সংগঠনের দ্বারা। পরবর্তীতে তারা জোরদার আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে সরকারের বিরুদ্ধে।

এমনকি বকেয়া ৩১ শতাংশ মহার্ঘ্য ভাতা বা Dearness Allowance বা ডিএ (DA Update News West Bengal) না পেলে প্রশাসন স্তব্ধ করে দেওয়ারও হুঁশিয়ারিও দিয়েছে তারা। বকেয়া ৩১ শতাংশ ডিএ মিটিয়ে দেওয়ার দাবিতে গত মঙ্গলবার দু’ঘণ্টার কর্মবিরতির পালন করেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। এবিষয়ে আপনাদের কোন প্রশ্ন বা বক্তব্য থাকলে নীচে কমেন্ট করে জানাতে পারেন।
Written by Rajeswari Sur.

ডিএ নিয়ে টালবাহানা আর নয়, আর 2 দিন সময় দিলো আদালত।

4 thoughts on “DA Update – আজ DA মামলার শুনানিতে কি হল? Breaking News.”
  1. In this way Bengal government will suffer a great lose in future because the should not avoid the eligible demand according to the employee’s right and as well as the High cour’st order , the Government should respect atleast the order of High court because Constitution of India kept them for the final and true judgement for all whatever and whoever HE/SHE is.

  2. রাজ্য সরকার ভ্রান্ত নীতির দ্বারা পরিচালিত। বিভিন্ন ভাবে টাকা নয়ছয় করে যাচ্ছেন অথচ কর্মচারীদের মহার্ঘ্য ভাতা তাদের নেহ্য অধিকার থেকে বঞ্চিত করছেন। এটা সরকারের অসৎ উদ্দেশ্য ছাড়া আর কি বলব।

  3. DA debar sadichchha trinomul sarkarer kono din chhilona, kintu sab montri, mla, der vata barabar samoy taka chhilo, DA er samay koshagar faka,sarkar chalate na parle murkho montri rezain dik. Bharat barsher itihase emon asobhya barbar murkho montri ke dhik, dhik.

Leave a Reply

Your email address will not be published.