Driving Licence

Driving Licence : বিপদে পড়ার আগে বানান ড্রাইভিং লাইসেন্স, নয়তো করতে পারেন বড়সড় ভুল

গাড়ি চালাতে পারেন, কিংবা শখের কারণে চালানো শিখছেন? কিন্তু এখনও পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স (Driving Licence) করানো হয়নি! তাহলে এখনই করিয়ে নিন ড্রাইভিং লাইসেন্স। আগামী ১ জুলাই থেকে ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত নথি সংগ্রহ করার ক্ষেত্রে আনা হচ্ছে নতুন নিয়ম।

চলতি বছরে ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে নতুন নিয়ম আনা হচ্ছে অর্থাৎ ১ জুলাই থেকে, বদল করা হবে অনেক পুরোনো নিয়মের। ফলে নতুন নিয়মে সুবিধার পাশাপাশি ড্রাইভিং লাইসেন্স (Driving Licence) গ্রাহকেরা অনেক অসুবিধার সম্মুখীনও হতে পারেন। এবারে দেরি না করে নতুন নিয়ম সম্পর্কে কিছু বিশেষ তথ্য জেনে নেওয়া যাক।

১) সংবাদ মাধ্যম সূত্রের খবর, ডিপার্টমেন্ট অফ রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট রেগুলেশনস অনুসারে, কোনও ব্যক্তি কেবলমাত্র রাজ্য দ্বারা স্বীকৃত ড্রাইভিং ট্রেনিং সেন্টারের পরীক্ষায় উত্তীর্ণ হলেই আরটিও অফিসে গিয়ে আর টেস্ট (Driving Licence) দিতে হবে না।
২) আগামী ১ জুলাইয়ের নতুন নিয়মে কেন্দ্রের বা রাজ্যের ট্রান্সপোর্ট অথোরিটির অধীন প্রাইভেট ড্রাইভিং সেন্টারগুলি চালনা করা হবে, যা শুধুমাত্র ৫ বছরের জন্য বৈধ থাকবে। নির্দিষ্ট সময় শেষে তা আবারো রিনিউ করতে হবে।

৩) প্রশিক্ষকের ছোটো গাড়ি বা দু-চাকা, চার চাকার প্রশিক্ষণ সেন্টার খুলতে গেলে অন্তত ১ একর জমি থাকতে হবে। বড় গাড়ির প্রশিক্ষণ কেন্দ্র (Driving Licence) খুলতে গেলে ২ একর জমি থাকতে হবে।
৪) প্রশিক্ষকের হাই স্কুলের ডিপ্লোমা এবং অন্তত ৫ বছরের ড্রাইভিং -এর অভিজ্ঞতা থাকার পাশাপাশি প্রশিক্ষণ কেন্দ্রে একটি স্টিমুলেটর এবং টেস্ট ট্র্যাকও থাকতে হবে।

আরও পড়ুন, পোষ্ট অফিসে নতুন করে ১৯৬৩টি শূন্যপদে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ

উল্লেখ্য, উপরিউক্ত বিধি নিয়মগুলি ছাড়াও প্রযোজ্য থাকবে অন্যান্য নিয়মও। তবে ড্রাইভিং লাইসেন্স (Driving Licence) সংগ্রহের ক্ষেত্রে অবশ্যই দিতে হবে কিছু প্রয়োজনীয় নথিপত্র। সেগুলি হল, বয়সের অর্থাৎ জন্ম প্রমাণপত্র বা বার্থ সার্টিফিকেট বা পাসপোর্ট বা প্যান কার্ড ইত্যাদি। এছাড়াও বসবাস বা ঠিকানার প্রমাণপত্র হিসেবে দিতে হবে আধার কার্ড বা রেশন কার্ড বা পাসপোর্ট এবং ছবি। তাছাড়াও পূরণ করতে হবে চারটি ফর্ম।

আরও পড়ুন, গ্রাহক টানতে এবার মাত্র 98 টাকায় আনলিমিটেড ইন্টারনেট প্ল্যান আনলো VI

আপনিও কি ড্রাইভিং লাইসেন্স করানোর কথা ভাবছেন? তাহলে শীঘ্রই করিয়ে ফেলুন। আর প্রতিদিন লেটেস্ট খবরের আপডেট পেতে হলে অবশ্যই কাজ কেরিয়ার ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manisha Basak.

আরও পড়ুন, গ্রামের জন্য দারুণ উপযোগী একটি ব্যবসা, এটি করে সফল হয়েছেন অনেকেই

Leave a Reply

Your email address will not be published.