Education Tips And Tricks

Education Tips And Tricks – শিক্ষা দিয়ে ভবিষ্যৎ বদলাতে অনুসরণ করতে পারেন এই কয়েকটি টিপস

কথায় আছে শিক্ষা (Education Tips And Tricks) মানুষের ভবিষ্যৎ গড়ে তোলে। তবে জীবনের যেকোনো সময়ে শিক্ষা গ্রহণ করা গেলেও, পুঁথিগত শিক্ষা একজন ব্যক্তি ছোটবেলা থেকে সঠিক সময়ে গ্রহণ করলে তবেই সঠিক সময়ে তার ভবিষ্যৎ উজ্জ্বল করে তুলতে পারেন। আর এর জন্য অবশ্যই দরকার সঠিক পারিপার্শ্বিকতা, পিতা-মাতার দেওয়া সুশিক্ষা, পরিবার, আর্থসামাজিক অবস্থা ইত্যাদি।

এত সমস্ত কিছু থাকা সত্বেও একটি শিশু ছোটবেলায় নিতে চায় না শিক্ষার (Education Tips And Tricks) পাঠ। সোজা কথায় বলা ভালো ছোটবেলায় পড়াশোনা করতে ততটা পছন্দ করে না কোন শিশু। একটু বড় হলেও এই অবস্থা আশেপাশে আকছাড় নজরে পড়ে।

অতিমারি আবহে গত দু’বছর সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রায় উঠে যেতে বসেছে অনেক ছাত্রছাত্রীদের পড়াশোনার (Education Tips And Tricks) পাঠ। তবে চিন্তা করার দরকার নেই সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নিলে আবারো তাদের পড়াশোনার হাল ফিরিয়ে আনা সম্ভব হবে। ভাবছেন কীভাবে? চলুন তাহলে জেনে নেওয়া যাক আজকের এই বিশেষ প্রতিবেদনের মাধ্যমে।

পাঠ্যসূচির একটি অন্যতম অঙ্গ হল হোম ওয়ার্ক (Education Tips And Tricks)। অর্থাৎ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষিকারা ছাত্র-ছাত্রীদের পড়ানোর পর সেই সম্পর্কিত পড়া পরেরদিন ঝালিয়ে বা তৈরী করে যেতে বলেন। তবে অধিকাংশ বাচ্চারই এর প্রতি থাকে ঘোর অনীহা। এমতাবস্থায় ঠিক কি করা উচিত জানালেন বিশেষজ্ঞরা।

কম খরচে রিচার্জ করে হিরো হতে আজই বেছে নিতে পারেন এই প্ল্যানটি

১) যেহেতু এখন সবার হাতে হাতে মোবাইল ফোন থাকে, তাই অভিভাবকদের উদ্দেশ্যে বিশেষজ্ঞরা জানিয়েছেন, যদি বাচ্চা মোবাইল নিয়ে ব্যস্ত থাকে তবে ওই মোবাইলেই স্কুলের হোম ওয়ার্কের (Education Tips And Tricks) পাশাপাশি পড়াশোনার পাঠ্যসূচি আপলোড করে নেওয়া যায়। এক্ষেত্রে একদিক থেকে যেমন বাচ্চারা মোবাইল ঘাটতে পারবে তেমনি পাশাপাশি পড়াশোনাটাও রপ্ত করে নিতে পারবে।

২) জোর করে হোম ওয়ার্ক করানোর কাজ অনেক অভিভাবকই প্রায়শই করে থাকেন। অনেকক্ষেত্রে দেখা যায় স্কুলে যাওয়ার আগে তাড়াহুড়ো করে শেষ করতে হচ্ছে সেদিনের হোমওয়ার্ক। যেটি একদিকে যেমন শিক্ষার্থীর পক্ষের চাপের ব্যাপার অন্যদিকে তার অভিভাবকেও যথেষ্ট চাপ সহ্য করতে হয়।

এমন পরিস্থিতিতে বাচ্চাদের সঙ্গে বন্ধুর মতো আচরণ করতে হবে অভিভাবকদের। তাদের সাথে তাদের মত আচরণ করলে খেলার ছলেই শেষ করে ফেলতে পারবেন প্রতিদিনের হোম ওয়ার্ক (Education Tips And Tricks)। এমনটাই দাবি বিশেষজ্ঞদের।

৩) তবে এই আচরণকে যেন সদা স্বাভাবিক থাকে। দেখতে হবে যাতে শিশু মনে কোন বিরুপ প্রভাব না পড়ে। এজন্য ভুল করলে যখন তখন দেওয়া যাবে না বকা। আর যতটা সম্ভব এড়িয়ে যেতে হবে গায়ে হাত তোলা। সর্বদা বাড়ির এবং পারিপার্শ্বিক পরিবেশ যাতে শান্ত থাকে সে ব্যাপারেও নজর রাখতে হবে অভিভাবকদের। তবে তৈরি করা যাবে পড়াশোনার (Education Tips And Tricks) প্রতি বিশেষ মনোযোগ।

জুন মাসে সমস্ত ব্যাংকের ছুটির তালিকা, কোন কোনদিন ব্যাংক বন্ধ থাকবে?

এই সমস্ত বিষয়টি ধৈর্যের সাথে, নিচের ও শিশু সুস্বাস্থ্যের প্রতি নজর রেখে চালিয়ে যেতে হবে। অবশ্যই পড়াশোনার জন্য একটি নির্দিষ্ট সময় সূচি তৈরি করতে হবে যেমন থাকে স্কুলে। এটাকে বাড়িতে একটি রুটিন তৈরি করতে হবে কবে, কতক্ষণ, কোন বিষয়টির পড়া করানো যায়। সুস্বাস্থ্যের অধিকারী হওয়ার জন্য অবশ্যই পুষ্টিকর খাবার সঠিক সময়ে সঠিকভাবে খাওয়াতে হবে শিশুদের। তবেই হবে আক্ষরিক অর্থে শিক্ষিত (Education Tips And Tricks)।

এমন আরও জানান খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

SBI তে জারি ৬৪১ টি শুন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি, শীঘ্রই করুন আবেদন

Leave a Reply

Your email address will not be published.