fd interest calculator 2022

FD Interest Calculator 2022 – ব্যাংকের এই নতুন স্কিমে পাবেন বেশি সুদ এবং আপনার টাকাও থাকবে সুরক্ষিত, জানুন বিস্তারিত

টাকা উপার্যন এবং সঞ্চয় করতে কে না চায়। ভবিষ্যতের কিংবা (FD Interest Calculator) বিপদের কথা ভেবে কথা ভেবে প্রত্যেকেই উপার্জিত টাকা নিরাপদ জায়গায় সঞ্চয় করতে চান। তবে অনেকেরই মিউচুয়াল ফান্ড বা স্টক মার্কেটে লগ্নি করতে ভয় পান।

তবে ভবিষ্যতে মোটা অঙ্কের রিটার্ন পেতে চান সবাই। সেই কথা মাথায় রেখে আগামী দিনে বিনিয়োগ করা টাকা থেকে উচ্চ হারে লাভ বা রিটার্ন তোলা যেতে পারে। সেইদিকে লক্ষ্য দিয়েই অধিকাংশ মানুষ PPF, SCSS, KVP, SSA, NSC, MIS এই ধরনের বেশ কিছু স্কিমে বিনিয়োগ করেন।

এর বেশিরভাগ প্রকল্পই পোস্ট অফিসের প্রকল্প। তবে এই ধরনের প্রকল্পে যে হারে সুদ দেওয়া হয় তার থেকেও অনেক বেশি সুদ (FD Interest Calculator 2022) পেতে পারেন, এরকম স্কিমের কথা আমরা জানাব। কিভাবে সঞ্চয় (FD Interest Calculator) করবেন, সুদের হার কত, সমস্ত কিছু নিয়ে রইলো বিস্তারিত বিবরণীতে।

ব্যাংকের স্থায়ী আমানতগুলি DICGC দ্বারা 5 লক্ষ টাকা পর্যন্ত বীমা করা হয়। আমানতের নিরাপত্তার জন্যই এটা করা হয়ে থাকে। আবার পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্পগুলি সরকার দ্বারা পরিচালিত। তবে যে প্রকল্পের কথা জানানো হবে, সেখানে ব্যাংকের ফিক্সড ডিপোজিটের (FD Interest Calculation) তুলনায় ভালো রিটার্ন পাওয়া যাবে। তবে এটাও মনে রাখতে হবে, এই জাতীয় বিনিয়োগের ক্ষেত্রে যে কোনো পরিবর্তন হতে পারে। তাই যখন বিনিয়োগ করবেন, সমস্ত নিয়মকানুন জেনে নেবেন।

যেখানে বিনিয়োগের বিষয়ে বলা হচ্ছে, সেটি হল, শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানি Sriram Transport Finance Company এখানে 5 বছরের আমানতে টাকা রাখলে সর্বোচ্চ 8.25 শতাংশ (FD Interest Calculator 2022) এবং প্রবীণ নাগরিকদের 8.75 শতাংশ সুদ দেওয়া হয়। বর্তমানে আমানতের ক্ষেত্রে যেকোনো ব্যাংকে এটি সর্বোচ্চ সুদের হার।

শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানি একটি নন- ব্যাংকিং আর্থিক সংস্থা NBFC তারা সম্প্রতি স্থায়ী আমানতের সুদের হার (FD Interest Calculator 2022) ঘোষণা করেছে। সেখানে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে 10 আগস্ট থেকে সেই নতুন সুদের হার কার্যকর হবে। একাধিক মেয়াদে সংশোধনের ফলে স্থায়ী আমানতের হার 25-50 বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে।

আরও পড়ুন, পুরনো ৫ টাকার নোট থাকলেই মিলবে ৩ লক্ষ টাকা।

1 থেকে 5 বছরের স্থায়ী আমানতের নতুন সুদের হারে (FD Interest Calculator) পরিবর্তন প্রযোজ্য হবে। 5 বছরের আমানতে শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানিতে টাকা রাখলে সর্বোচ্চ 8.25 শতাংশ এবং প্রবীণ নাগরিকরা 8.75 শতাংশ সুদ পাবেন।কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রবীণ নাগরিকরা বার্ষিক আমানতের উপর অতিরিক্ত 0.50 শতাংশ সুদ পাবেন।

ম্যাচিওর্ড ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট (FD Interest Calculator) এর পুনর্নবীকরণের উপরে বার্ষিক অতিরিক্ত 0.25 শতাংশ সুদ পাবেন। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, কর্পোরেট ফিক্সড ডিপোজিটগুলো DICGC বিমাকৃত নয়।

ফলে কর্পোরেট Fixed Deposit- (FD Interest Calculator) এর ক্ষেত্রে একটি ঝুঁকির বিষয় থাকছেই। সকলেই জানেন যেখানে ঝুঁকি বেশি সেখানে রিটার্নও বেশি। তবে সবদিক বিবেচনা করে তবেই বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া উচিত। এবার আপনি নিজের সিদ্ধান্তে বিনিয়োগ করার পরিকল্পনা করতে পারেন। কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।

আরও পড়ুন, কেন্দ্রীয় সরকারের নতুন যোজনা, আবেদন করলেই মিলবে 40 হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published.