Gas Cylinder Free Ujjwala Yojana

Gas Cylinder Free : ফ্রী তে দেওয়া হবে গ্রাহকদের এই পরিষেবা! জানুন বিশদে

রান্নার গ্যাস ব্যবহারকারীদের জন্য বড়োসড়ো খবর (Gas Cylinder Free)। বিনামূল্যে রান্নার গ্যাস ব্যবহারকারীদের এলপিজি সংযোজনের ক্ষেত্রে নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্পূর্ণ খবরটি জানতে হলে অবশ্যই পুরো প্রতিবেদনটি পড়তে হবে।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বাড়ির মহিলাদের বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়া হয়। যদি আপনি ভেবে থাকেন এই যোজনার অন্তর্গত সুবিধাগুলি উপভোগ করবেন, তাহলে এক ঝলকে দেখে নিন। সংবাদমাধ্যম সূত্রের খবর, নয়া ভর্তুকির ক্ষেত্রে বর্তমান পরিকাঠামোর পরিবর্তন করা হবে। সেই ক্ষেত্রে দুটি পদক্ষেপ গ্রহণ করা হবে।

আরও পড়ুনঃ আধার কার্ড নিয়ে বিজ্ঞপ্তি জারি করার পরেই প্রত্যাহার করল কেন্দ্র, কেন জানেন? New Update 2022

সংবাদ মাধ্যম সূত্রে খবর, অগ্রিম টাকা হিসেবে এককালীন ১৬০০ টাকা গ্রহণের জন্য সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে বর্তমানে কেন্দ্র OMCs এর টাকা EMI এর মাধ্যমে নিয়ে থাকে। সম্ভবত, OMCs এর অধীন এই অগ্রিম টাকা নেওয়ার ক্ষেত্রে বদল আনা হতে পারে (Gas Cylinder Free)। এছাড়া এই যোজনার বাকি ১৬০০ টাকা কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ভর্তুকি হিসেবে দেওয়া হয়ে থাকে।

প্রসঙ্গত, আরো স্পষ্টভাবে বলতে গেলে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্রাহকদের ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডার এবং গ্যাস স্টোভ দেওয়া হয়ে থাকে। যার ফলে মোট খরচ হয় ৩,২০০ টাকা। যার মধ্যে OMCs এর মাধ্যমে গ্রাহকদের ১৬০০ টাকা দেওয়া হয়ে থাকে। প্রত্যেকবার রান্নার গ্যাসের সিলিন্ডার নেওয়ার ক্ষেত্রে সেই টাকা EMI রূপে নেওয়া হয়ে থাকে। এছাড়া সরকারের পক্ষ থেকে বাকি ১৬০০ টাকা ভর্তুকি হিসেবে দেওয়া হয়ে থাকে।

কিভাবে এই যোজনায় নিজের নাম অন্তর্ভুক্ত করা যাবে?
উল্লেখ্য, দেশের অর্থমন্ত্রীর নির্মলা সীতারমণ বাজেটে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় ১ কোটি নতুন এলপিজি সংযোজনের কথা ঘোষণা করেছেন, এমনটাই সংবাদ মাধ্যম সূত্রে খবর (Gas Cylinder Free)। এই যোজনায় নাম নথিভুক্ত করা অত্যন্ত সহজ। তবে আবেদনের জন্য আবেদনকারীর পরিবারের অবস্থা দারিদ্র্যসীমার (BPL) নিচে থাকতে হবে। এছাড়া পরিবারের মহিলারাই এক্ষেত্রে আবেদন জানাতে পারবেন।

আরও দেখুনঃ 100, 200 টাকার পেট্রোল না ভরিয়ে এই টাকার পেট্রোল ভরান, বেশী লাভ হবে।

আবেদন জানানোর জন্য আবেদনপত্রটি পূরণ করতে হবে (Gas Cylinder Free)। এরপর এলপিজি ডিস্ট্রিবিউটরের কাছে জমা দিতে হবে। সেক্ষেত্রে মহিলা আবেদনকারীর নাম, সম্পূর্ণ ঠিকানা, জনধন একাউন্ট, পরিবারের সকল সদস্যের আধার নম্বর জমা দিতে হবে। আরো বিশদে জানতে হলে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে করতে পারেন।

অফিশিয়াল ওয়েবসাইট- Click Here

এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।

Written by Manika Basak

Leave a Reply

Your email address will not be published.