Gram Panchayat – গ্রাম পঞ্চায়েত পরীক্ষার প্রস্তুতি! এই ভাবে এগোলে অবশ্যই সফল লাভ করবেন

বেশ কিছুদিন আগে রাজ্যের তরফ থেকে গ্রাম পঞ্চায়েতে বা Gram Panchayat কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। তার আগে থেকেই প্রার্থীরা এই ধরনের পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে। তবে পরীক্ষার আগে সেই সিলেবাস অনুযায়ী যে অন্তিম প্রস্তুতি সেটা পরীক্ষার মাস খানেক আগেই নিতে শুরু করেন পড়ুয়ারা। গ্রাম পঞ্চায়েতের তরফ থেকে ৬৬৫২ টি শূন্যপদে কর্মী নিয়োগের ঘোষণা করা হয়েছে।

Gram Panchayat Syllabus 2024

যেখানে সেক্রেটারি ক্লার্ক, ডেটা এন্ট্রি অপারেটর, ক্যাশিয়ার, গ্রুপ ডি সহ বিভিন্ন পদে কর্মীদের নিয়োগ করা হবে। যেহেতু এখানে আলাদা আলাদা পদের জন্য নিয়োগ করা হবে সুতরাং প্রত্যেকটি পদের জন্য বিশেষ বিশেষ সিলেবাস রয়েছে (Gram Panchayat).

  • গ্রাম পঞ্চায়েত কর্মীদের সিলেবাস
  • সেক্রেটারি ক্লার্ক
  • নির্মাণ সহায়ক

গ্রাম পঞ্চায়েত কর্মীদের সিলেবাস

তবে বেশিরভাগ পদের জন্যই বাংলা, ইংরেজি, অংক এবং জেনারেল নলেজের ভিত্তিতেই পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষাগুলি হবে সম্পূর্ণ অফলাইনে MCQ ভিত্তিক। লিখিত পরীক্ষা নেওয়ার পর ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের পার্সোনালিটি টেস্ট করা হবে (Gram Panchayat).

গ্রাম পঞ্চায়েত কর্মীদের জন্য সিলেবাস রয়েছে, তাদের বাংলায় রয়েছে ১৩, ইংরেজিতে ১০, গণিতে ১০ , জেনারেল নলেজ ১০ এবং ইন্টারভিউতে থাকছে । মাত্র অষ্টম শ্রেণী পাশে ১৮ থেকে ৪০ বছরের মধ্যবর্তী প্রার্থীরা এই পদে আবেদন যোগ্য। এবং কাজে যোগ দেওয়ার পর প্রার্থীর মাসিক বেতন হবে ১৭,০০০ টাকা থেকে শুরু করে ৪৩,৬০০ টাকা অব্দি।

সেক্রেটারি ক্লার্ক

সেক্রেটারি ক্লার্ক পদের সিলেবাস রয়েছে ইংরেজিতে, বাংলা এবং গণিতে ২৫ নম্বর, জেনারেল নলেজ ১০ ও ইন্টারভিউতে ১৫ নম্বর। মাত্র উচ্চ মাধ্যমিক পাশে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে যেকোনো প্রার্থী এই পদটিতে আবেদন জানাতে পারবেন। যেখানে যোগ দেওয়ার পর চাকরিপ্রার্থীর বেতন হবে ২২,৭০০ টাকা থেকে শুরু করে ৫৮,৫০০ টাকা পর্যন্ত।

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাংকে কর্মী নিয়োগ! দেখেনিন আবেদন পদ্ধতি

নির্মাণ সহায়ক

এই পদের আপনাকে সিভিল ইঞ্জিনিয়ার এর ওপর ৬৫ নম্বরের প্রশ্ন দেওয়া হবে। ইংরেজিতে থাকে ১৩ এবং জেনারেল নলেজ ৭ নম্বর থাকবে। এই পদে স্থায়ী চাকরিপ্রার্থী হিসাবে নিযুক্ত হলে ২৮,৯০০ থেকে প্রার্থীদের বেতন শুরু হবে।

icds supervisor - (ইসডস সুপারভাইজার)

বিভিন্ন ধরনের পদের জন্য রিকুয়ারমেন্ট অনুযায়ী আলাদা আলাদা কিছু বিষয়ের ওপর প্রশ্ন রাখা হবে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এই চারটি সাব্জেক্ট রয়েছে। জেনারেল নলেজর ক্ষেত্রে মুখস্ত ভিত্তিক ভাবে কোনো বই দেখে না পরে রেগুলার ধারাবাহিকভাবে যেকোনো বই গল্পের ছলে পড়া যেতে পারে।

পশ্চিমবঙ্গের জেলা আদালতে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি। অষ্টম শ্রেণী, মাধ্যমিক পাশ হলে আবেদন করুন।

গত যে বছর গুলিতে এই পরীক্ষা নেওয়া হয়েছিল তার প্রশ্নের প্যাটার্ন অনুযায়ী পড়লে কেমন ধরনের প্রশ্ন হতে পারে টা অনেকাংশে আন্দাজ করা যায়। এছাড়া এখন তো ইউ টিউব রয়েছেই যা দেখে আপনারা প্রতি নিয়ত প্র্যাকটিস করার পাশাপাশি রিভিশনও করতে পারবেন। এভাবেই যদি পড়া শুরু করেন তবে আপনাকে সফল হতে কেউ বাধা দিতে পারবেনা। পরীক্ষা প্রার্থীদের জন্য অগ্রিম শুভেচ্ছা জানানো হলো (Gram Panchayat).

Leave a Comment