Panchayat Recruitment – গ্রাম পঞ্চায়েতে 7216 টি পদে কর্মী নিয়োগ। মাধ্যমিক পাশে আবেদন করুন

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের দারুণ সুখবর। গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন পদে কর্মী নিয়োগ বা Panchayat Recruitment শুরু হলো। ন্যুনতম যোগ্যতায় আবেদন জানাতে পারবেন প্রার্থীরা। হাজার হাজার শূন্যপদে চলছে নিয়োগ, এক নয় বরং বিভিন্ন পদের জন্য। প্রতিটি পদের বিবরণ, তার আবেদন যোগ্যতা, আবেদন পদ্ধতি-সহ সমস্ত তথ্যগুলি জানতে আজকের প্রতিবেদনটি অবশ্যই মন দিয়ে পড়ে নিন।

Gram Panchayat Recruitment 2024

  • ভ্যাকেন্সি ডিটেলস
  • গ্রাম পঞ্চায়েত কর্মী
  • অ্যাকাউন্টস ক্লার্ক
  • গ্রাম পঞ্চায়েত সহায়ক
  • ব্লক ইনফর্মেটিক্স অফিসার
  • সমিতি এডুকেশন অফিসার
  • পঞ্চায়েত সেক্রেটারি পিয়ন
  • অ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার

ভ্যাকেন্সি ডিটেলস

সম্প্রতি পশ্চিমবঙ্গে একটি নতুন চাকরির তথা Panchayat Recruitment বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। রাজ্য পঞ্চায়েত দফতরে নিয়োগ দেওয়া হবে নির্বাচিত প্রার্থীদের। মোট শূন্যপদের সংখ্যা 7216 টি। প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে ক্লার্ক, অ্যাকাউন্টস ক্লার্ক,
এক্সিকিউটিভ অ্যাসিস্টেন্ট, নির্মাণ সহায়ক, গ্রাম পঞ্চায়েত সেক্রেটারি, গ্রাম পঞ্চায়েত কর্মী ও পঞ্চায়েত সমিতির পিয়ন পদে। প্রতি পদের জন্য আবেদন যোগ্যতা ভিন্ন। এছাড়া বেতন কাঠামোতে পার্থক্য রয়েছে। আসুন জেনে নেওয়া যাক সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত।

গ্রাম পঞ্চায়েত কর্মী

গ্রাম পঞ্চায়েত বা Panchayat Recruitment যে সকল প্রার্থীরা কোনো স্বীকৃত বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণী পাশ করেছেন, তাঁদের গ্রাম পঞ্চায়েত কর্মী পদে নিয়োগ দেওয়া হবে।

অ্যাকাউন্টস ক্লার্ক

গ্রাম পঞ্চায়েত বা Panchayat Recruitment এই পদে নিয়োগ পেতে হলে কোনো স্বীকৃত বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশের যোগ্যতা থাকতে হবে। এছাড়া, কম্পিউটার অ্যাপ্লিকেশনের ডিপ্লোমা এক বছরের কোর্স পাশ করা হতে হবে। প্রার্থীদের এম.এস.ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট চালনার বিষয়ে বিশেষ দক্ষতা থাকতে হবে।

নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটিতে ইন্টারভিউর মাধ্যমে শিক্ষক পদে নিয়োগ।

গ্রাম পঞ্চায়েত সহায়ক

গ্রাম পঞ্চায়েত বা Panchayat Recruitment যে সকল প্রার্থীরা কোনো স্বীকৃত বিদ্যালয় থেকে ৫০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক পাশ করেছেন, তাঁরা গ্রাম পঞ্চায়েত সহায়ক পদে আবেদন জানাতে পারবেন।

ব্লক ইনফর্মেটিক্স অফিসার

গ্রাম পঞ্চায়েত বা Panchayat Recruitment এ এই পদে আবেদন জানানোর জন্য কম্পিউটার সায়েন্সের অনার্স ডিগ্রি পাশ করে থাকতে হবে, তবে বিএসসি ডিগ্রিধারীরা আবেদন জানাতে পারবেন। এছাড়াও কিছু যোগ্যতা লাগছে যা অফিসিয়াল নোটিফিকেশন থেকে পড়ে নিতে পারবেন।

WBSETCL Recruitment - বিদ্যুৎ দপ্তরে নিয়োগ

সমিতি এডুকেশন অফিসার

গ্রাম পঞ্চায়েত বা Panchayat Recruitment এর যেকোনো শাখার স্নাতক, স্নাতকোত্তর অথবা বিএড কোর্স পাশ করা প্রার্থীরা এখানে আবেদন জানাতে পারবেন। তবে আবেদনকারী প্রার্থীদের প্রাইমারি বা সেক্রেটারি স্কুলে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

পঞ্চায়েত সেক্রেটারি পিয়ন

গ্রাম পঞ্চায়েত বা Panchayat Recruitment এ যে সকল প্রার্থীরা কোনো স্বীকৃত বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণী পাশ করেছেন, তাঁরা পঞ্চায়েত সেক্রেটারি পিয়ন পদের জন্য আবেদন জানাতে পারবেন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে কর্মী নিয়োগ। জরুরীভিত্তিতে কয়েক হাজার চাকরি।অনলাইনে আবেদন।

অ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার

গ্রাম পঞ্চায়েত বা Panchayat Recruitment এএই পদে আবেদনরত প্রার্থীদের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের প্রথম শ্রেণীর 2 বছরের ডিগ্রি কোর্স করে থাকতে হবে।

উক্ত পদগুলি ছাড়াও আরও বেশ কিছু পদে প্রার্থীদের নিয়োগ করা হবে বলে জানা যাচ্ছে। গ্রাম পঞ্চায়েত দফতরের এই নিয়োগের দায়িত্ব থাকবে নির্বাচন কমিটি, ডিস্ট্রিক্ট লেভেল সিলেকশন কমিটির উপর। নির্বাচন হবে তিনটি স্তরে। যথা, ১) গ্রাম পঞ্চায়েত ২) পঞ্চায়েত সমিতি ও ৩) জেলা পরিষদ এর মাধ্যমে। জানা যাচ্ছে, আবেদন প্রক্রিয়া শুরু হবে ফেব্রুয়ারি মাসের মধ্যেই।

Leave a Comment