আশাকর্মী

আবারও রাজ্যে বিপুল পরিমানে আশাকর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ। জেনে নিন বিশদে।

সম্প্রতি পশ্চিমবঙ্গে বিপুল সংখ্যক আশাকর্মী বা Asha Kormi/ Health worker নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। আপনি কি চাকরি খুঁজছেন? আপনি কি আর্থিকভাবে বিপর্যস্ত? আপনি কি আর্থিক দুর্ভোগের ঘা সামলাতে না পেরে হিমশিম খাচ্ছেন? তাহলে আপনার জন্যে রয়েছে সুখবর। পুজোর আগেই চাকরি প্রার্থীদের জন্যে ” আশার আলো” নিয়ে এলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে পুজোর আগেই আশাকর্মী নিয়োগের বিজ্ঞপ্তি পশ্চিমবঙ্গ সরকারের। সরকারের অধীন পঞ্চায়েত এলাকাগুলিতে আশাকর্মী নিয়োগের কথা বলা হয়েছে সদ্য প্রকাশিত বিজ্ঞপ্তিতে। এই পদে আবেদন করার জন্যে প্রার্থীর নুন্যতম যোগ্যতা মাধ্যমিক পাশ। অর্থাৎ, এই পদে আবেদন করার জন্যে প্রার্থীকে নুন্যতম মাধ্যমিক পাশ হতে হবে।

বিপুল সংখ্যক কর্মী নিয়োগের ঘোষণা মমতার, জেনে নিন কে কে করতে পারবেন

পশ্চিমবঙ্গ সরকারের অধীন প্রকাশিত পঞ্চায়েত এলাকায় এই আশাকর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে ৬৩ টি শূন্য পদে নিয়োগের কথা বলা হয়েছে। এই শুন্য পদ নেহাত কম নয়। রাজ্যের চাকরি প্রার্থীদের কাছে এ এক বড় সুযোগ।

নিয়োগ পদ্ধতিঃ-
আবেদন পত্র জমা পরার পর প্রার্থীদের মাধ্যমিকের প্রাপ্ত নম্বরের শতাংশ পর্যবেক্ষণ করা হবে। তাদের মাধ্যমিকের প্রাপ্ত নম্বরের পার্সেন্টেঞ্জ বা শতাংশ এবং ইন্টারভিউ এর মাধ্যমে প্রার্থীদের নিয়োগ করা হবে।

বয়স সীমাঃ-
পঞ্চায়েত এলাকাগুলিতে আশাকর্মী পদে আবেদনের জন্যে প্রার্থীর বয়স সীমা নির্দিষ্ট করে বলে দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে। এক্ষেত্রে প্রার্থীর বয়স ৫ই সেপ্টেম্বর ২০২২ অনুযায়ী ৩০ – ৪০ বছর হতে হবে। এই তারিখ অনুযায়ী কারোর বয়স যদি ৪০ পেরিয়ে যায় সামান্যও, তবে তারা আবেদন করতে পারবেন না। তবে তপশিলি জাতি উপজাতি প্রার্থীদের জন্যে এই বয়স সীমার ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হয়েছে অবশ্য। তাদের ক্ষেত্রে নুন্যতম বয়স সীমা রাখা হয়েছে ২২ বছর। আশা কর্মী পদে আবেদনের জন্যে তপশিলি জাতি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে বয়স সীমা ২২-৪০ বছর।

তবে, কেবল মহিলা প্রার্থীরাই করতে পারবে এই পদের জন্যে আবেদন। প্রার্থীকে গ্রেড ওয়ান ও গ্রেড টু স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হয়ে থাকতে হবে। প্রার্থীকে সংশ্লিষ্ট অঞ্চলের স্থায়ী বাসিন্দা হতে হবে। বিবাহিত / বিধবা / আইনত বিবাহ বিচ্ছিন্ন মহিলারাই পারবে এই পদের জন্যে আবেদন করতে।

প্রয়োজনীয় তথ্যঃ-
এই পদে আবেদনের জন্যে প্রার্থীকে অবশ্যই সাথে বয়সের প্রমান পত্র হিসাবে বার্থ সার্টিফিকেট ও মাধ্যমিকের অ্যাডমিট কার্ড, কাস্ট সার্টিফিকেট বা জাতিগত প্রমান পত্র, প্রার্থীর বর্তমান সময়ের পাসপোর্ট সাইজের ছবি, স্বনির্ভর গোষ্ঠীর সদস্যের প্রমান পত্র, স্থানীয় বাসিন্দার প্রমান পত্র।

আবেদন পদ্ধতিঃ-
আশাকর্মী পদে আবেদনের মোড অফলাইন। প্রার্থীদের আবেদন পত্র ডাউনলোড করে তাতে সমস্ত পূর্বে উল্লিখিত নথি যোগ করে নিজ নিজ ব্লক অফিসে জমা দিতে হবে। জমা দেওয়ার আগে উক্ত খামের উপরে Capital letters বা বড় হাতের ইংরেজি অক্ষরে লিখতে হবে “Application For the Post of Asha”. ২৮ শে সেপ্টেম্বর বিকেল ৪ টের মধ্যে আবেদন পত্র জমা করতে হবে। অর্থাৎ এই আবেদন পত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ২৮ শে সেপ্টেম্বর।

আবেদন পত্র প্রেরনের ঠিকানাঃ-
To the Member Secretary, Asha Selection Committee, Office of the Development Officer, ________Block, P.O __________, Dist_______, Uttar Dinajpur, West Bengal, Pin _________.

আশাকর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে উত্তর দিনাজপুরের ৫টি ব্লকে ৬৩ টি শূন্য পদে নিয়োগের কথা চলছে। উত্তর দিনাজ পুরের গোয়াল পক্ষীর ২ ব্লকে শুন্য পদ ১৩ টি। ইসলাম পুর ব্লকে শূন্য পদ ১১ টি। করণ দিঘি ব্লকে শূন্য পদ ১৬ টি। চোপড়া ব্লকে শুন্য পদ ৮ টি। গোয়াল পক্ষীর ১ ব্লকে শুন্য পদ ১৫ টি। এবিষয়ে আপনাদের কোন প্রশ্ন বা বক্তব্য থেকে থাকলে নীচে কমেন্ট বক্সে জানাতে পারেন।
Written by Rajeswari Sur.

এবার যেকোনো প্রাইভেট হাসপাতালে সরকারী সাহায্যে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাবেন, ঘোষণা।

Leave a Reply

Your email address will not be published.