HS Exam 2023

HS Exam 2023 : তাহলে কি সিবিএসই, আইসিএসই এর মতোই সেমিস্টারে হবে পরীক্ষা?

চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam 2023) গত ২ এপ্রিল থেকে শুরু হয়েছিল। চলেছিল ২৭ এপ্রিল পর্যন্ত। তবে এ বছর থেকেই সেমিস্টার পদ্ধতিতে উচ্চমাধ্যমিক পরীক্ষা নিতে চেয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মূলত সিবিএসই এবং আইসিএসই বোর্ডের উচ্চমাধ্যমিক পরীক্ষা করোনা আবহেও সেমিস্টার পদ্ধতিতেই নেওয়া হয়েছিল। তাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও এই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়ার কথা ভাবছে।

প্রসঙ্গত, রাজ্যে বিকল্প শিক্ষানীতি তৈরির কথা ভাবা হয়েছে। এমনকি এই নিয়ে কমিটিও গঠন করা হয়েছে। সম্প্রতি সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, স্কুল উচ্চশিক্ষায় (HS Exam 2023) নিজস্ব শিক্ষানীতি তৈরি করার জন্য রাজ্য সরকার যে কমিটি তৈরি করেছে, তা এই সম্পর্কিত বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে। গত ৬ মে সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। মূলত এই বৈঠকে জাতীয় শিক্ষানীতি এবং রাজ্যের স্কুল পড়ুয়াদের সুবিধার্থে কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হতে পারে, এমনটাই সূত্র মারফত খবর মিলেছিল। যদিও অফিসিয়ালভাবে এই বিষয়ে কিছু ঘোষণা করা হয়নি। সেই বৈঠকে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী থেকে শুরু করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি।

তবে সংবাদ মাধ্যম সূত্রের খবর, পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ছাত্র-ছাত্রীদের সুবিধার্থেই উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam 2023) সেমিস্টার পদ্ধতিতে করার সিদ্ধান্ত নিয়েছে। নাহলে ভবিষ্যতে উচ্চশিক্ষার ক্ষেত্রে পড়ুয়ারা সমস্যায় পড়তে পারেন। ইতিমধ্যেই সিবিএসই এবং আইসিএসই বোর্ডের উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে এই সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। রাজ্যে এ বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার কথা চিন্তা করা হয়েছিল। তবে কেবল সময়ের অভাবে এই সিদ্ধান্ত কার্যকর করা যায়নি। তাই আগামী বছরের ক্ষেত্রে তা কার্যকর করার জন্য চেষ্টা করা হচ্ছে।

উচ্চমাধ্যমিকে সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা (HS Exam 2023) নিতে গেলে প্রথমে সিলেবাস বিভাজন বা সংশোধনের মতো নানা বাঁধার সৃষ্টি হতে পারে। তাই এই সম্পর্কে কোনও সিদ্ধান্ত নেওয়া হলে সেমিস্টার ওয়ান বা টু -তে কি ধরণের সিলেবাস থাকবে পরীক্ষার জন্য, তা অবশ্যই আগে থেকে পরীক্ষার্থীদের জানানো প্রয়োজন। যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত কোনও আপডেট দেওয়া হয়নি অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে।

আরও পড়ুন, উচ্চমাধ্যমিক পাশে বিনা পরীক্ষায় সরকারি ব্যাংকে ক্লার্ক নিয়োগ

উল্লেখ্য, এবছর রাজ্যে প্রথমবার হোম সেন্টারেই উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS Exam 2023) আয়োজন করা হয়েছিল। আগামী বছরও কি হোম সেন্টারেই পরীক্ষার আয়োজন করা হবে? এই প্রশ্নের উত্তরে পর্ষদের তরফে জানানো হয়েছে, হোম সেন্টারে পরীক্ষার দরুণ অনেক টাকা খরচ হয়ে গিয়েছে। আগামী বছরও একই ভাবে পরীক্ষা নেওয়া হবে কি না? সেই বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

আরও পড়ুন, SBI গ্রাহকদের রাজার কপাল, রেকর্ড হারে সুদ বৃদ্ধি ঘোষণা, দেখুন নতুন সুদের হার

এই বিষয়ে নতুন আপডেট পেতে হলে চোখ রাখুন এই ওয়েব পোর্টালে। শিক্ষা সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েব পোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manisha Basak.

আরও পড়ুন, মাত্র 5 হাজার টাকা দিয়ে শুরু করার মতো 5 টি চমৎকার বিজনেস আইডিয়া

Leave a Reply

Your email address will not be published.