HS Subject List 2022-2023

HS Subject List 2023 : স্ট্রিম বাছাইয়ের ক্ষেত্রে নয়া সিদ্ধান্ত নিল HS Council

চলতি বছরে গত ৩ জুন প্রকাশ করা হয়েছে মাধ্যমিকের ফলাফল (HS Subject List 2023)। আর কিছুদিন পর প্রকাশ করা হবে উচ্চমাধ্যমিকের ফলাফল। এরই মধ্যে উচ্চমাধ্যমিকের স্ট্রিম বাছাই নিয়ে নতুন সিদ্ধান্ত নিল উচ্চমাধ্যমিক কাউন্সিল।

অনেক পড়ুয়া এমনও রয়েছেন মাধ্যমিকে ১ নম্বর কম পাওয়ার জন্য উচ্চমাধ্যমিকে সায়েন্স নিয়ে পড়তে পারেন না। তাদের আর কোনও চিন্তা করতে হবে না (HS Subject List 2023)। এবার থেকে পাশ নম্বরের চেয়ে মাত্র ৫ নম্বর বেশি পেলেই নেওয়া যাবে সায়েন্স। পূর্বে উচ্চমাধ্যমিকে সায়েন্স নিয়ে পড়তে হলে পড়ুয়াদের সায়েন্সের বিষয়গুলিতে নূন্যতম ৪৫ শতাংশ নম্বর পেতে হত।

আরও দেখুনঃ দারুন সুযোগ দিচ্ছে এই তিনটি স্কলারশিপ, উচ্চমাধ্যমিক পাশ করেই করুন আবেদন

সংবাদ মাধ্যম সূত্রে খবর, কাউন্সিলের নতুন সিদ্ধান্ত অনুসারে সায়েন্সের বিষয়গুলিতে নূন্যতম ৩৫ শতাংশ নম্বর পেয়েছে এমন পড়ুয়ারাও উচ্চমাধ্যমিক স্তরে সায়েন্স নিয়ে পড়ার সুযোগ পাবেন। এই জন্য তারা আবেদনও জানাতে পারবেন (HS Subject List 2023)। এবছর মাধ্যমিকে জেলার নিরিখে পাশের প্রথম স্তরে রয়েছে পূর্ব মেদিনীপুর, দ্বিতীয় কালিংপং, তৃতীয় পশ্চিম মেদিনীপুর। মোট পাশের সংখ্যা ৯ লক্ষ ৪৯ হাজার ৯২৭ জন।

প্রসঙ্গত, কাউন্সিলের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার কারণ মাধ্যমিকে বহু পরীক্ষার্থী ভালো নম্বর পেলেও উচ্চমাধ্যমিক স্তরে সায়েন্স নিয়ে পড়তে আগ্রহী হন না (HS Subject List 2023)। একটি পরিসংখ্যানেও দেখা গেছে, মাধ্যমিক পরীক্ষা দেওয়ার পর উচ্চমাধ্যমিকে সায়েন্স স্ট্রিম বেছে নেওয়ার সংখ্যা প্রায় ১০ শতাংশ। তাই আপাতত মনে করা হচ্ছে, আরও পড়ুয়া যাতে উচ্চমাধ্যমিকে সায়েন্স স্ট্রিম বেছে নেন তাই এমন সিদ্ধান্ত নিয়েছে HS Council.

আরও পড়ুনঃ আগামী সপ্তাহে খুলছে স্কুল, পুজোর ছুটি কমানোর প্রস্তাব।

উল্লেখ্য, আগামী ১০ জুন প্রকাশ করা হবে উচ্চমাধ্যমিকের ফলাফল। পরীক্ষার্থীরা ফলাফল সম্পর্কে জানতে পারবেন নির্দিষ্ট ওয়েবসাইট থেকে। নিচে ওয়েবসাইটের লিঙ্ক দিয়ে দেওয়া হয়েছে। শিক্ষা সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।

ওয়েবসাইট লিঙ্ক- click here

Written by Manika Basak.

Leave a Reply

Your email address will not be published.