Post Office Recruitment – 1 লক্ষের বেশি শূন্যপদে পোস্ট অফিসে কর্মী নিয়োগ। মাধ্যমিক পাশে আবেদন করুন।

দেশের চাকরিপ্রার্থীদের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খবর। লক্ষ লক্ষ শূন্যপদে নিয়োগ কর্মসূচি গ্রহণ করল ভারতীয় ডাক বিভাগ (Post Office Recruitment). যে সমস্ত প্রার্থীরা এতদিন চাকরি খুঁজছিলেন, তাঁরা আজকের এই প্রতিবেদনটি মন দিয়ে পড়বেন। অতি সম্প্রতি ভারতীয় ডাক বিভাগের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে কর্মী নিয়োগের ডিটেলস, মোট শূন্যপদ, আবেদন পদ্ধতির সম্পূর্ণ তথ্য প্রকাশ পেয়েছে। প্রার্থীরা একনজরে দেখে নিন তথ্যগুলি।

India Post Office Recruitment 2023 Apply Online

পোস্ট অফিসে কর্মী নিয়োগ (Post Office Recruitment)

ভ্যাকেন্সি ডিটেলসঃ
ভারতীয় ডাক বিভাগের (Post Office Recruitment) তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে তিনটি পদের কথা উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, পোস্ট অফিসে মেইল গার্ড, পোস্ট ম্যান ও এমটিএস পদে কর্মী নিয়োগ হবে। সবমিলিয়ে মোট শূন্যপদ ১ লক্ষের বেশি। আসুন জেনে নেওয়া যাক আবেদন যোগ্যতা ও আবেদন পদ্ধতি।

আবেদন যোগ্যতাঃ
এই চলতি Post Office Recruitment প্রক্রিয়ায় আবেদনকারী প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা হতে হবে অন্তত পক্ষে মাধ্যমিক পাশ। তবে উচ্চমাধ্যমিক পাশ ও স্নাতক উত্তীর্ণ প্রার্থীরাও এক্ষেত্রে আবেদন জানাতে পারবেন।

বয়সসীমাঃ
Post Office Recruitment আবেদনকারী প্রার্থীদের বয়স হতে হবে ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। তবে বয়সে কিছুটা ছাড় পাচ্ছেন সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা।

মোট শূন্যপদঃ
এই Post Office Recruitment প্রক্রিয়ায় তিনটি পদ মিলিয়ে ১ লক্ষেরও বেশি শূন্যপদ রয়েছে বলে জানানো হয়েছে। যা চাকরিপ্রার্থী তরুণ-তরুণীদের জন্য নিঃসন্দেহে একটি ভালো খবর।

উচ্চ মাধ্যমিক পাশে জেলায় জেলায় সরকারী কর্মী নিয়োগ। পরীক্ষায় ভালো করলে নিজের এলাকায় কাজের সুযোগ।

আবেদন পদ্ধতিঃ
যে সমস্ত প্রার্থীরা Post Office Recruitment চাকরি করতে চান, তাঁরা আবেদন জানানোর জন্য এই পদ্ধতি অবলম্বন করুন।
১) প্রথম ধাপঃ প্রথমে ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করবেন। সেখানে গিয়ে প্রথমে তাঁদের বৈধ মেল অ্যাড্রেস ও নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর লগ ইন করবেন।

BDO Office Recruitment (বিডিও অফিসে চাকরি)

২) দ্বিতীয় ধাপঃ এই পর্যায়ে আবেদনপত্রটি সঠিকভাবে ফিল আপ করতে হবে ও প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি সাবমিট করতে হবে।
৩) তৃতীয় ধাপ: এই পর্যায়ে আবেদন ফি জমা দিতে হবে ও অ্যাপ্লিকেশন ফর্মটি সাবমিট করতে হবে।
৪) ফর্ম সাবমিট করা হয়ে গেলে তার একটি প্রিন্ট কপি নিজের কাছে রাখবেন।

অ্যাপ্লিকেশন ফিঃ
সকল আবেদনকারী প্রার্থীদের ১০০ টাকা করে অ্যাপ্লিকেশন ফি জমা করতে হবে।তবে মহিলা প্রার্থীরা ও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা বিনামূল্যে অ্যাপ্লিকেশন সাবমিট করতে পারবেন।

উচ্চ মাধ্যমিক পাশে অ্যাক্সিস ব্যাংকে চাকরির সুযোগ। শুধুমাত্র ইন্টারভিউ দিয়ে নিজের এলাকায় পোস্টিং।

নির্বাচন প্রক্রিয়াঃ
আবেদনকারী প্রার্থীদের মধ্যে যোগ্যদের বেছে নেওয়ার জন্য বেশ কিছু ধাপে নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে। প্রথম ধাপে, কম্পিউটার বেসড টেস্ট দিতে হবে। এই পর্যায়ে যারা সিলেক্ট হবেন, তাঁরা ইন্টারভিউ ও ডকুমেন্ট ভেরিফিকেশন প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন।

সবকটি ধাপে নির্বাচিত প্রার্থীরা শূন্যপদে চাকরি পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। এছাড়া, এই নিয়োগ সম্পর্কে বিস্তারিত জানতে ও পরবর্তী আপডেট পেতে চাকরিপ্রার্থীরা অবশ্যই ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখুন।

1 thought on “Post Office Recruitment – 1 লক্ষের বেশি শূন্যপদে পোস্ট অফিসে কর্মী নিয়োগ। মাধ্যমিক পাশে আবেদন করুন।”

Leave a Comment