Post Office Recruitment – 19000 টাকা বেতনসহ মাধ্যমিক পাশে পোস্ট অফিসে কর্মী নিয়োগ।

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য দারুন খবর। পোস্ট অফিসে আবার কর্মী নিয়োগ বা Post Office Recruitment শুরু হল। ভারতীয় ডাক বিভাগের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হল নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে সম্প্রতি। কারা আবেদন জানাতে পারবেন এই নতুন নিয়োগে? ডাক বিভাগের কোন পদে চলছে নিয়োগ? কিভাবে আবেদন জানানো যাবে? বিস্তারিত তথ্য তুলে ধরা হল আজকের এই প্রতিবেদনে।

Indian Post Office Recruitment Instant Apply Online

  • ভ্যাকেন্সি ডিটেলস
  • আবেদন যোগ্যতা
  • বয়সসীমা
  • বেতন
  • আবেদন পদ্ধতি
  • নিয়োগ প্রক্রিয়া

ভ্যাকেন্সি ডিটেলস

সম্প্রতি ভারতীয় ডাক বিভাগের (Indian Post Department) তরফ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে, সেখানে উল্লেখ করা হয়েছে যে, পোস্ট অফিসে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ হবে। এখানে যে পদে Post Office Recruitment করা হবে তা হল ‘Non Gazetted Driver’.

সাধারণ প্রার্থী এবং সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য শূন্যপদ আলাদা রাখা হয়েছে। আবেদনের শিক্ষাগত যোগ্যতা, তার বয়সসীমা, আবেদন পদ্ধতি ও নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে পড়ে নিন আজকের প্রতিবেদন।

আবেদন যোগ্যতা

পোস্ট অফিসের তরফে প্রকাশিত নোটিফিকেশনে বলা হয়েছে, গ্রুপ ডি পদের নতুন নিয়োগ প্রক্রিয়ায় আবেদনকারী প্রার্থীদের কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় পাশ করার যোগ্যতা থাকতে হবে। এছাড়া, প্রার্থীদের চার চাকা জাতীয় গাড়ি চালনা অভিজ্ঞতা ও দক্ষতা থাকতে হবে। পাশাপাশি, এই Post Office Recruitment এ আবেদনরত প্রার্থীদের শারীরিক এবং মানসিক দিক থেকে সক্ষম হতে হবে।

বয়সসীমা

পোস্ট অফিসের নতুন রিক্রুটমেন্টে আবেদন জানাতে আগ্রহী প্রার্থীরা পদের বয়সসীমা সম্পর্কে জেনে নিন। আবেদনরত প্রার্থীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০২৪ তারিখ ধরে সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স হতে হবে ২৭ বছরের মধ্যে। যদিও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা বয়সে কিছু ছাড় পাবেন। Post Office Recruitment প্রক্রিয়ায় বয়সসীমায় গুরুত্ব রাখা হবে।

1 লক্ষ শূন্যপদে রাজ্যের জেলায় জেলায় সিভিক ভলেন্টিয়ার নিয়োগ। মাধ্যমিক পাশে আবেদন করুন।

বেতন

পোস্ট অফিসের গ্রুপ ডি পদে নিযুক্ত ব্যক্তিদের বেতন হবে যথেষ্ট ভালো। জানা যাচ্ছে, উক্ত পদে Post Office Recruitment পাওয়া প্রার্থীদের সরকারি নিয়ম মেনে বেতন দেওয়া হবে। উক্ত পদে চাকরি পাওয়া প্রার্থীদের বেতন হবে ১৯ হাজার টাকা থেকে ৬৩ হাজার টাকা পর্যন্ত। এটি একটি স্থায়ী চাকরি। গ্রুপ ডি পদে চাকরি পাওয়া ব্যক্তি মাসিক বেতনের সঙ্গে TA, DA, ESI, PF, পেনশন ও গ্যাচুইটি পাবেন।

Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি নিয়োগ

আবেদন পদ্ধতি

ভারতীয় ডাক বিভাগের তরফে বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, সংশ্লিষ্ট Post Office Recruitment এর আবেদন জানানো যাবে অফলাইন মারফত। আবেদনপত্রটি হাতে লিখে ফিল আপ করে তার সঙ্গে ছবি ও সাক্ষর করে, তার সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টগুলি সংযুক্ত করে মূল অ্যাপ্লিকেশন ফর্ম-সহ ডকুমেন্টগুলি নির্দিষ্ট ঠিকানাতে পাঠিয়ে দিতে হবে। সঙ্গে আবেদনমূল্য জমা দিতে হবে একশো টাকা। যদিও, সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে কোনো আবেদনমূল্য লাগছে না।

আরও একদফায় DA বৃদ্ধি রাজ্যে। ধীরে ধীরে সমস্ত বকেয়া মেটানোর প্রস্তুতি শুরু।

নিয়োগ প্রক্রিয়া

ভারতীয় ডাক বিভাগের গ্রুপ ডি পদের Post Office Recruitment প্রক্রিয়ায় প্রথমে ৮০ নম্বরের লিখিত পরীক্ষা তারপর ২০ নম্বরের ইন্টারভিউ ও ড্রাইভিং টেস্ট হবে। দুই পরীক্ষা মিলে যাঁরা উত্তীর্ণ হবেন, তাঁদের নিয়োগপত্র দেবে ভারতীয় ডাক বিভাগ।
Written by Purbasha Chakraborty.

Leave a Comment