Madhyamik HS Exam news

Madhyamik HS exam 2022 : পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ ইতিমধ্যেই, অতিমারী পরিস্থিতির জেরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস কমিয়ে দিয়েছে।

এবার পরীক্ষার্থীদের আরো সুবিধার জন্য একটি বিশেষ ঘোষণাতে ক্লাস হয়নি, তাই সমস্ত পরীক্ষার্থীদের (Madhyamik HS Exam 2022)। পরীক্ষার্থীদের সুবিধার্থেই আগামী মাসেই বিনামূল্যে টেস্ট পেপার দিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ।

অতিমারী পরিস্থিতিতে ক্লাস হয়নি, তাই সমস্ত পরীক্ষার্থীদের (Madhyamik HS Exam 2022) কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ। জানুয়ারী মাসেই মাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে দেওয়া হবে সংসদ ও পর্ষদের নির্মিত টেস্ট পেপার। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের নিয়েও রয়েছে বিশেষ ঘোষণা।

পর্ষদের আধিকারিকদের দাবি, এর ফলে ছাত্রছাত্রীদের কোভিড পরিস্থিতিতে পরীক্ষার প্রস্তুতি নিতে আরও সুবিধা হবে।

জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই টেস্ট পেপার প্রস্তুত হয়ে যাবে বলে জানিয়েছে পর্ষদ। তার পরেই বিনামূল্যে পরীক্ষার্থীদের এই টেস্ট পেপার দেওয়া হবে (Madhyamik HS Exam 2022)। মূলত ছাত্র-ছাত্রীরা যাতে পরীক্ষার প্রস্তুতি সঠিক ভাবে নিতে পারে তার জন্যই এই টেস্ট পেপার তৈরির সিদ্ধান্ত।

কি থাকবে টেস্ট পেপার এ?
পর্ষদের নির্মিত টেস্ট পেপারে কীভাবে করোনা বিধি মেনে পরীক্ষা নেওয়া হবে তার বিস্তারিত গাইডলাইন পাশাপাশি থাকবে বিভিন্ন স্কুলের প্রশ্নপত্র যা পরীক্ষার্থী দের সঠিক পরীক্ষার প্রস্তুতির জন্য  তৈরি হতে সাহায্য করবে এবং পরীক্ষা সংক্রান্ত নির্দিষ্ট কিছু পরামর্শ দেওয়া থাকবে  বলেই সূত্রের খবর (Madhyamik HS Exam 202)।

করোনা পরিস্থিতি র কারণে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ আগেই সিলেবাস সঙ্কোচন করে দিয়েছে (Madhyamik HS Exam 2022), সেখানে কত নম্বরের কতগুলি করে প্রশ্ন থাকবে তার বিস্তারিত নির্দেশিকা দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে আর স্কুলগুলিও সেই ধাঁচেই মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা নিয়েছে।

এবং এই টেস্ট এর প্রশ্নপত্রগুলি মধ্যশিক্ষা পর্ষদ নির্দেশ দিয়েছিল পর্ষদে পাঠাতে। ইতিমধ্যে যে সব স্কুল এর প্রশ্ন পত্র পেয়ে গিয়েছে সেই গুলিকেই একত্রিত করেই পর্ষদ টেস্ট পেপারের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের দেবে (Madhyamik HS Exam 2022)।

Leave a Reply

Your email address will not be published.