madhyamik hs exam 2022 news

Madhyamik HS Exam 2022 – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য জরুরী ঘোষণা 

গত ১৫ নভেম্বর থেকে রাজ্যে চালু হয় ক্লাস (Madhyamik HS Exam 2022)। কিন্তু কিছুদিন ক্লাস চালু হওয়ার পর শুরু হয় টেষ্ট পরীক্ষা। আর তার পর বন্ধ হয়ে যায় ক্লাস। সারা বছর ক্লাস হয়নি। তাই পড়াশোনাও ঠিকমতো হয়নি। আর তাই পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তরের উদ্যোগে সমস্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ ব্যাবস্থা।

বিগত কয়েকদিন ধরেই একাধিক সংবাদ মাধ্যমে প্রচারিত হচ্ছে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (Madhyamik HS Exam 2022) পরীক্ষা পেছতে পারে। কিন্তু গতকাল মধ্য শিক্ষা পর্ষদের চেয়ারম্যান জানিয়ে দেন পরীক্ষা হচ্ছে নির্ধারিত সময়ে। আর তারজন্যই পড়ুয়ারা যাতে সিলেবাস শেষ করতে পারে, তার জন্য লাখ লাখ পরীক্ষার্থীর কথা চিন্তা করে টেলিভিশনে ক্লাস চালুর কথা ঘোষণা করলো শিক্ষাদপ্তর। আগামী ১৭ ই জানুয়ারী সকাল ১০ টা থেকে চালু হচ্ছে দূরদর্শন বাংলায় পঠনপাঠন। এবং জানা যাচ্ছে কোন ধরনের প্রশ্ন আসবে, সেই নিয়ে আলোচনা করা হবে।

এদিন রাজ্যের মন্ত্রী সাংবাদিকদের করা প্রশ্নের উত্তরে বলেন, আগামী ১৭ই জানুয়ারী থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য শুরু হচ্ছে নতুন সিলেবাস মেনে বিষয় ভিত্তিক ক্লাস। এই ক্লাস টেলিভিশনে সম্প্রচারিত হবে। যেহেতু সারা বছর স্কুলে ক্লাস হয়নি তাই পড়ুয়াদের সুবিধার্থে এই ক্লাস। এর ফলে উপক্রিত হবেন এবছরের পরীক্ষার্থীরা। Madhyamik HS Exam 2022 

এদিকে আগামী সপ্তাহ থেকে পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে বিনামুল্যে টেস্ট পেপার। পরীক্ষার্থীরা নিজেদের স্কুল থেকেই এই টেস্ট পেপার পাবে। তবে সমস্ত পড়ুয়াদের মাস্ক ও স্যানিটাইজার ব্যাবহার করে স্কুলে আসার নির্দেশ দেওয়া হয়েছে। Madhyamik HS Exam 2022

সংবাদসুত্রে জানা যাচ্ছে আগের বারের মত সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নীট (NEET EXAM 2022) পরীক্ষাও পিছিয়ে যেতে পারে।

যদিও শিক্ষা দপ্তর জানাচ্ছে সঠিক সময়ে পরীক্ষা হবে। কিন্তু প্রতিদিন যেখানে প্রায় আড়াই লক্ষ আক্রান্ত হচ্ছে, সেক্ষেত্রে প্রতিদিন ১০ লাখ পরীক্ষার্থীদের পরীক্ষা নেওয়া কি সম্ভব? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। পরীক্ষার্থীদের মতামত ও গুরুত্বপূর্ণ। Madhyamik HS Exam 2022

98 thoughts on “Madhyamik HS Exam 2022 – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের দাবী মেনে, বিরাট সুখবর, সবার ইচ্ছে পূরণ হলো।”
  1. ২০২১ এর মাধ্যমিক টা ঝুলিয়ে রেখে যা ১২ টা বাজার বেজে গেছে। তাই আরো একটু পড়ার সময় দিলে ভালো হতো।

  2. আমরা অনেক পিছিয়ে পড়েছি এরকম কায়দায় কখনো পড়াশোনা হয় না ।
    আমাদের সময় চাই অনেকটা নিজেকে তৈরী করার জন্য যদি এরকম কায়দায় পড়াশোনা হয়।

  3. Exam howa ta uchit karon test khub oplo somoi pore diye6e tar vitti te result hole result khub kharap hobe . Tai sobcheye valo hobe exam ta ektu pichiye diye exam ta newa hok jate ektu somoy pai student ra .

  4. পরীক্ষা হওয়া ঠিক নয়। ভালো ভাবে স্কুলে ক্লাস হলে তবেই পরীক্ষা করা উচিত।এখন পরীক্ষা কীকরে হবে? সকলের তো গৃহশিক্ষক নেই,আর সামর্থ্য ও নেই। তাই এখনি ঘোষনা করা উচিত পরীক্ষা হবে না।

  5. Hoa uchit noi…. Exam debo keno…. School a kichu poran ni…
    2 din tao aber TV te class kore sara bochor er syllabus ses hoa jabe… Eta sombhob noi…

  6. আমি বলবো পরীক্ষা তা না হলে টেস্ট এর 50% marks ও project এর 50% marks দেওয়া হলে ঠিক হবে

  7. একদম তাই কেননা শুধু মাত্র কয়েকজন ছাড়া ছাত্র-ছাত্রী ছাড়া এই পরীক্ষার জন্য কেউ উদ্যোগী নয় তাছাড়া আর্থিক সমস্যার জন্য ভালভাবে পড়াশুনা করা যেতে পারিনি ।
    আমাদের এখানে প্রায় অনেক জনের করোনা ধরা পড়েছে যার জন্য আমরা tution a যেতে পারছি না ।
    তাহলে আমরা exam এর জন্য কীভাবে প্রস্তুতি নেব ।
    এর মধ্যে আবার শুনছি exam হবে, যদি test er রেজাল টা যদি fainal er রেজাল বলে ঘোষিত করা হত ।
    তাহলে আমরা অনেক উপকৃত হতাম ।

  8. পরীক্ষা হওয়া ঠিক নয়। ভালো ভাবে স্কুলে ক্লাস হলে তবেই পরীক্ষা করা উচিত।এখন পরীক্ষা কীকরে হবে? সকলের তো গৃহশিক্ষক নেই,আর সামর্থ্য ও নেই। তাই এখনি ঘোষনা করা উচিত পরীক্ষা হবে না।

  9. *সারা বছর এর পড়া যদি এক রাতে শেষ করতে বলে তা কি কখনো সম্ভব*। সপ্তায় 2দিন T.V তে ক্লাস আর টেস্ট পেপার দিলেই পরীক্ষা দাওয়া যায়!সবাই বলে স্কুল না হলে পড়াশোনা ঠিক মত হয় না, তাহলে পরীক্ষা কি করে নেওয়া যায়। 2দিন স্কুল খুললো, টেস্ট পরীক্ষা নিতে নিতেই স্কুল বন্ধ হয়ে গেলো। যখন ফাইনাল হবে তবে টেস্ট নেওয়া হলো কেনো? আমাদের আর ভালো লাগছে না আমরা চাই টেস্ট এর রেজাল্ট ই ফাইনাল এর রেজাল্ট হোক। আতিমারি থাক বা না থাক আমরা চাই পরীক্ষা ক্যানসেল করা হোক। পরীক্ষা নেবো বললেই পরীক্ষা দেওয়া যায় !

  10. Exam না হলেই ভালো হবে কারণ করোনার কারনে আমাদের টিউশন বন্ধ পড়া হয়নি সেরকম আর টেলিভিশন এর সাহায্যে সব সিলেবাস শেষ করা যাবে না ।

  11. আচ্ছা,,যাদের টিভি নাই তারা কি করবে????😒 আর এমনিতেও ভার্চুয়াল ক্লাস এবং reality class এর মধ্যে অনেক পার্থক্য আছে যা টিভি এর দ্বারা সম্ভব না…..🙂

  12. Exam na hole valoi hoi….karon sarabochor porasona sairokom akta hoini ….ei korona er karone …

  13. আমাদের 3 মাস লকডাউন করে কেটে গেলো । অনলাইনে যে পড়াশোনা হয় তা কখনোই আমাদের
    পরিপূর্ন হয়ে ওঠেনি ।। এভাবেই তিন মাস কেটে গেলো।। আবার সিলেবাস কমানো নাম এর ই হইয়েছে।। কেনো না যারা সচেতন ছাত্রছাত্রী যারা ভবিষ্যতে কিছু করতে চাই তারা ওই কমানো সিলেবাস টা এড়িয়ে যেতে পারেনি।। তাদের কে পড়তে হইয়েছে ।। নয়তো সাইন্স নিয়ে পড়া কঠিন হয়ে যেত।। এভাবেই lockdown আর কমানো সিলেবাস পড়তে পড়তে 6 টা মাস পেরিয়ে গেলো অথচ রিভিশন টা করতে পারলাম না। এমনকি সরকার 8 দিন কি 9 দিন এর মাথায় , হটাৎ test নিয়ে নিলেন, আমাদের কথা ভাবলেন ই না।। আমরা কোনভাবেই মাধ্যমিক দেওয়ার জন্য প্রস্তুত নয়।। এই টেলিভিশন মাধ্যম আমাদের সেভাবে কোনো সাহায্য ই করতে পারবে না।। 1 টা মাসে টেলিভিশন প্রোগ্রাম কি বা করে নেবে।। আর সকলের ঘরে টিভি নেই।। দয়া করে অমানবিক ভাবে ডিসিশন নেবেন না।

  14. পরিস্থিতি বুঝে সরকারের যথাযথ সিদ্ধান্ত নেওয়া উচিত, তবে পরিস্থিতি একেবারে স্বাভাবিক থাকলে বিধি মেনে পরীক্ষা নেওয়া যেতে পারে

  15. Exam hoya obossoi uchit.Ar jara bolche exam cancel korte tara tader future niye concern na e hote pare but amra amader future niye concern. Tai jara good student ar jara future a nijer paye darate chai tara sobai chaibe jate madhyamik o ucchu madhyamik exam ta hoy. Jodi amra ai corona thakakalin test exam dite pari tahole amra ucchu madhyamik exam o dite parbo.

  16. Ar jara akhane bolche exam cancel korte ar bolche j tader naki porasonai khub pichiye tara sarabochor barite bose ki koreche???tara ki sarabochor kichui porasona koreni???

  17. টেস্ট এর রেজাল্ট কে ফাইনাল রেজাল্ট করা উচিত। কারণ, যে ভাবে মহামারী ছড়াচ্ছে তাতে রিক্স না নাওয়াটাই ভালো।

  18. Mantri ra ki pagol chagol porikhha niye ke chele gulo ke marte chai. Nijer chele hole to monehoi porikhha ta bondho hoye jeto. Jamon ager bochor holo. Sala bokachoda montri gulo ghore AC room a Bose garmarache ..

  19. পরীক্ষা নিয়ে ছেলেখেলা করা হচ্ছে সেটা বুঝতে পারছি টিভি দেখে যদি পড়তে পারতাম তাহলে কি আমরা আর স্কুলে যেতাম তাহলে মোবাইল দেখে পড়ে নিতে পারতাম পরীক্ষা নিবেন খুব ভালো . পরীক্ষা না নেওয়া উচিত আমরা ঠিকমতো পরতে পারেনি আমাদের সিলেবাস শেষ হয়নি মাত্র দুটো চ্যাপ্টার পড়ানো হয়েছে হয়নি

  20. এমতাবস্থায় পরীক্ষা নিলে আমরা পড়াশোনা কিভাবে করবো প্রাইভেট অনলাইন বাকি সিলেবাস অনলাইন সব কিছুই যদি অনলাইনে হয় তাহলে সেই পড়ার থেকে নিজে পড়া অনেক ভালো আর সেরকম যদি ভাবা হয় তবে পরীক্ষা নিয়ে লাভ কি টেস্ট এর রেজাল্ট ই ফাইনাল বলে গন্য করা হোক

  21. Due to the covid situation we,students, have been suffering from study problems. No class,no guideline, vast syllabus & moreover a big question mark on our future. It's HS examination. TV class wont never be sufficient for hs student. In just 2-3 months TV class, can we complete our whole hs science syllabus! It's next to impossible.

    It's my earnest request to wbchse that please think about online exam, if you're studying us online. Otherwise it's unfair for us.

  22. Na eta kibhabe hoi sobar exam to bhalo nao hote pare amra science er student amader test exam khub hard chilo
    kichu kichi school suggestion bole diyeche ar sobai full marks peyeche tai sobai chaiche jate eta final hok nijeo porasuno koreni ar keu sarabochor dhore exam er preparation nicche takeo exam dite debe na joto sob faltu student kothakar keno sob i to hocche tahole exam keno hobe na
    eto jokhon exam dekhe bhoi tahole porasuno korar ki ache chere daw

  23. গত দুই বছর থেকে বিদ্যালয় বন্ধ থাকায় আমরা আমাদের সিলেবাস শেষ করে উটতে পারি নি।তাই আমাদের নিবেদন এই যে যতা যত সিলেবাস কমানোর দিকটা একবার দেখলে ভালো হয় আমি একজন মাধ্যমিক পরীক্ষার্থী।

  24. গত দুই বছরে আমাদের কোনো পড়াশুনা হয় নি, স্কুল বন্ধ থাকার কারণে, আর দেশের যে অবস্থা তাতে কি আমরা পরীক্ষা দিতে পারবো, এই মহামারী র প্রকোপে আমরা কোনো কিছুই পড়তে পারি নি, আমি HS এর ছাত্র, আর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সকল পড়ুয়া দের কথা চিন্তা করলে এই মহামারী থেকে সবাই ভালো নাও থাকতে পারে, তো আমি একজন ছাত্র হয়ে আমাদের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কাছে অনুরোধ করছি যেনো আমাদের পরীক্ষা বাতিল বলে ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published.