TET notification

সেপ্টেম্বরেই TET পরীক্ষার বিজ্ঞপ্তি?

যেসমস্ত পরীক্ষার্থী শিক্ষক হওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন, নতুন করে TET পরীক্ষা নিয়ে ঘোষণা করলো পশ্চিমবঙ্গ প্রাথমিক পর্ষদ (WBBPE)।

মহামারীর ঢেউগুলির পর দেশের অর্থনীতি ভেঙে পরেছিল। কর্মহীন হয়ে পরেছিল দেশের অসংখ্য মানুষ। শিক্ষিত বেকারের সংখ্যা এক ধাক্কায় বেড়েছিল বহুগুন। স্তগিত ছিল বহু চাকরির পরীক্ষাও। ফলে অসংখ্য টেট পরীক্ষার প্রার্থীরাও পরেছিলেন চূড়ান্ত হতাশায়। সেই সুদীর্ঘ হতাশার অন্ত হল সরকারের একটি ঘোষণার মধ্যে দিয়ে। এই ঘোষণাটি হল পরবর্তী টেটের প্রস্তুতির।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ইতিমধেই শুরু হয়েছে টেট (TET) পরীক্ষার প্রস্তুতির পালা। এর উদ্যোক্তা Primary Education Board বা প্রাথমিক শিক্ষা পরিষদ। টেট প্রার্থীদের জন্য পরীক্ষার ভেন্যু ও এক্সাম সেন্টারের বিষয়ে পরিকল্পনা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে। Primary Education Board বা প্রাথমিক শিক্ষা পর্ষদ আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট পরীক্ষার ভেন্যুগুলির ঠিকানা ও সম্ভাব্য পরীক্ষার্থীদের সংখ্যার তালিকা প্রেরনের নির্দেশ দিয়েছে।

প্রকাশিত হল টেট পরীক্ষার বিজ্ঞপ্তি, জানুন নিয়োগ সংক্রান্ত তথ্য।

Primary Education Board বা প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি হিসাবে যোগ দেওয়ার সময় গৌতম পাল (TET) কথা দেন এবার থেকে প্রতি বছর টেট পরীক্ষা হওয়ার ব্যাপারে। যেমন কথা তেমন কাজ। সেই ঘটনার কিছু সময় অতিবাহিত হওয়ার পরই টেট পরীক্ষা হওয়ার ঘোষণা করা হয়। পরীক্ষাকেন্দ্রগুলির সুপরিকাঠামো এবং যাতায়াতের সুব্যবস্থার ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা সংসদগুলিকে কড়া নির্দেশ দিয়েছে Primary Education Board।

সাম্প্রতিক কোনরকম সমস্যার কথা Primary Education Board (TET) এর কাছে সরাসরি জানানোর ব্যবস্থা করা হয়েছে। সেই জন্যে Grievance Cell এর ব্যাবস্থাও করা হয়েছে। অনলাইনে Primary Education Board এর official ওয়েবসাইটে গিয়ে সংশ্লিষ্ট সমস্যার কথা জানাতে পারবেন যে কন মানুষ।

প্রাথমিকে শিক্ষক নিয়োগ (TET) সংক্রান্ত ক্ষেত্রে ইতিমধ্যেই বেশ কিছু দুর্নীতির খবর পাওয়া গেছে। তৈরি হয়েছে অনেক জট। কঠিন টেট পরীক্ষায় পাশ করেও চাকরি না পাননি অনেকেই। নিয়োগের দুর্নীতিতে অভিযোগও উঠেছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকারও জনগণকে কিছুটা শান্ত করতে প্রাথমিকে কর্মী – নিয়োগ সংক্রান্ত গোলযোগ কাটাতে উদ্যোগী হয়েছে।

মানিক ভট্টাচার্যকে প্রাথমিক শিক্ষা পর্ষদের (TET) সভাপতি পদ থেকে বরখাস্ত করে কলকাতা হাইকোর্ট। তার বরখাস্তের পরই সেই পদে যুক্ত হন গৌতম পাল। যোগদানের সাথে সাথেই তিনি কথা দেন দুর্নীতিমুক্ত হবে এই নিয়োগ সঙ্ক্রান্ত কার্য কলাপ। এই বিষয়ে আপনাদের কোনো প্রশ্ন বা বক্তব্য থেকে থাকলে নীচে কমেন্ট বক্সে জানাতে পারেন।
Written by Rajeswari Sur.

নতুন প্রাথমিক শিক্ষকদের আবার বিপদ বাড়লো, অফিসিয়াল ওয়েবসাইটে পর্ষদের

Leave a Reply

Your email address will not be published.