NITI Aayog Recruitment 2022

NITI Aayog Recruitment 2022: জানুন আবেদনের শেষ তারিখ

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর (NITI Aayog Recruitment 2022)। ইতিমধ্যেই নীতি আয়োগের তরফে বিভিন্ন পদে নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগ্রহী চাকরিপ্রার্থীরা আবেদন জানাতে পারবেন। আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, আবেদনের শেষ তারিখ ইত্যাদি সম্পর্কে জানতে হলে পুরো প্রতিবেদনটি অবশ্যই পড়তে হবে।

নিয়োগ সংস্থার নাম – নীতি আয়োগ
শূন্য পদের নাম– ইয়ং প্রফেশনাল মনিটরিং ও ইভ্যালুয়েশন স্পেশালিস্ট (কনসালটেন্ট গ্রেড- ২)
মোট শূন্যপদের সংখ্যা- 20 টি পদ

শিক্ষাগত যোগ্যতা-
এই পদে আবেদনের জন্য সায়েন্স/ইকোনমিক্স/স্ট্যাটিস্টিক্স/ অপারেশন রিসার্চ/পাবলিক পলিসি/ ডেভেলপমেন্ট স্টাডিজ/ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন স্টাডিজ/ ম্যানেজমেন্ট ইত্যাদিতে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি বা ৪ বছরের বিই/ বিটেক/ এমবিবিএস/ এলএলবি/ আইসিডব্লুএ-র মতো প্রফেশনাল ডিগ্রি বা যে কোনও প্রফেশনাল ডিগ্রি থাকতে হবে (NITI Aayog Recruitment 2022)। তবেই চাকরিপ্রার্থীরা আবেদন জানাতে পারবেন।
উল্লেখ্য, বিভিন্ন শাখায় যে সকল প্রার্থীর পিএইচডি ডিগ্রি রয়েছে এবং গবেষণার অভিজ্ঞতা রয়েছে তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

আরও দেখুনঃ ইন্ডিয়ান ব্যাংকে প্রচুর শূন্য পদে কর্মী নিয়োগ, স্নাতক পাস হলে করা যাবে আবেদন

বয়সসীমা-
এই পদে আবেদনের জন্য আবেদনকারীর বয়স সর্বাধিক ৫০ বছর হতে হবে।
নিয়োগ পদ্ধতি-
এই পদে চুক্তির ভিত্তিতে প্রার্থীদের নিয়োগ করা হবে। তবে প্রথমে প্রার্থীদের ২ বছরের জন্য নিয়োগ করা হবে (NITI Aayog Recruitment 2022)। এরপর নিয়োগ কর্মীর চাহিদা এবং দক্ষতা অনুযায়ী আরও ১ বছর, সর্বাধিক ৩ বছরের জন্য নিয়োগ করা হবে। অর্থাৎ মোট (২+১+১+১) ৫ বছর পর্যন্ত নিয়োগ করা হতে পারে।

আবেদনের ক্ষেত্রে অভিজ্ঞতা-
প্রফেশনাল অভিজ্ঞতা হিসেবে মোট ৮ থেকে ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তবে প্রোগ্রাম মনিটারিং, রিসার্চ, ইভ্যালুয়েশন ইত্যাদিতে ন্যূনতম ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও যে কোনও জাতীয়, আন্তর্জাতিক, সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানের কাজের অভিজ্ঞতাকে অগ্রাধিকার দেওয়া হবে।

উল্লেখ্য, সরকারি প্রকল্পে টেকনিক্যাল কনসালটেন্ট, ডেট অ্যানালিসিস ইকোমেট্রিক অ্যানালিসিস ইত্যাদিতে কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে।

বেতন-
প্রতি মাসে বেতন ১.৪৫ লক্ষ টাকা-২.৬৫ লক্ষ টাকা
শূন্য পদের নাম-
কমিউনিকেশন, পাবলিকেশন এবং ব্র্যান্ডিং লিড (কনসালটেন্ট গ্রেড- ১)
শূন্যপদের সংখ্যা- 10 টি পদ
আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা (NITI Aayog Recruitment 2022)
এই পদে আবেদনের জন্য আবেদনকারীদের সায়েন্স/ইকোনমিক্স/স্ট্যাটিস্টিক্স/ অপারেশন রিসার্চ/ পাবলিক পলিসি/ ডেভেলপমেন্ট স্টাডিজ/ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন স্টাডিজ/ ম্যানেজমেন্ট ইত্যাদিতে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি বা ৪ বছরের বিই/ বিটেক/ এমবিবিএস/ এলএলবি/ আইসিডব্লুএ-র মতো প্রফেশনাল ডিগ্রি বা যে কোনও প্রফেশনাল ডিগ্রি থাকতে হবে।

উল্লেখ্য, বিভিন্ন শাখায় যে সকল প্রার্থীর পিএইচডি ডিগ্রি রয়েছে এবং গবেষণার অভিজ্ঞতা রয়েছে তাদের এই ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

বয়সসীমা-
এই পদে আবেদনের জন্য আবেদনকারীদের বয়স সর্বাধিক ৪৫ বছর পর্যন্ত হতে হবে।

অভিজ্ঞতা-
আবেদনকারীদের কোনও লিডিং অর্গানাইজেশনে ডেভেলপমেন্ট কমিউনিকেশনে মোট ৩-৮ বছরের প্রফেশনাল অভিজ্ঞতা থাকতে হবে (NITI Aayog Recruitment 2022)। এছাড়া যে কোনও জাতীয়, আন্তর্জাতিক, সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানের কাজের অভিজ্ঞতাকে অগ্রাধিকার দেওয়া হবে।

উল্লেখ্য, মাস কমিউনিকেশন, মিডিয়া, ইংরেজি, রুরাল ডেভেলপমেন্ট, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স, পাবলিক পলিসি, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি বা সমমানের ডিগ্রি থাকতে হবে।

নিয়োগ পদ্ধতি-
এই পদে চুক্তির ভিত্তিতে প্রার্থীদের নিয়োগ করা হবে। তবে প্রথমে প্রার্থীদের ২ বছরের জন্য নিয়োগ করা হবে। এরপর নিয়োগ কর্মীর চাহিদা এবং দক্ষতা অনুযায়ী আরও ১ বছর, সর্বাধিক ৩ বছরের জন্য নিয়োগ করা হবে। অর্থাৎ মোট (২+১+১+১) ৫ বছর পর্যন্ত নিয়োগ করা হতে পারে।

বেতন- প্রতি মাসে বেতন ০.৮০ লক্ষ টাকা-১.৪৫ লক্ষ টাকা

শূন্য পদের নাম-
ডেটা সায়েন্টিস্ট এবং ডেটা অ্যানালিটিক্স লিড (কনসালটেন্ট গ্রেড- ১)

শূন্যপদের সংখ্যা- 10টি পদ

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা-
এম.টেক, এম.এস ডিগ্রি ও পিএইচডি ডিগ্রি সহ প্রার্থীরা এই পদের জন্য আবেদন জানাতে পারবেন (NITI Aayog Recruitment 2022)। এছাড়াও ইনফরমেশন সিস্টেম আর্কিটেকচার, ডিজাইন এবং ডেভেলপমেন্ট অফ এন্টাপ্রাইজ সলিউশন, ডেটা ইঞ্জিনিয়ারিং, ডেটা সায়েন্স, নিউরাল নেটওয়ার্ক, ভিজ্যুয়ালাইজেশন টুলস ইত্যাদি বিষয়ে গবেষণা করেছেন এমন প্রার্থীরা অগ্রাধিকার পাবেন।

আরও দেখুনঃ অবলুপ্তি, আর গ্রুপ ডি তে কর্মী নিয়োগ করবে না রাজ্য।

উল্লেখ্য, যে সকল প্রার্থীদের এম.টেক, এম.এস ডিগ্রি ও পিএইচডি ডিগ্রি সহ ইনফরমেশন সিস্টেম আর্কিটেকচার, ডেটা ইঞ্জিনিয়ারিং, এন্টারপ্রাইজ বিজনেস সলিউশনের ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, নিউরাল নেটওয়ার্ক, কম্পিউটার ভিশন, ভিজ্যুয়ালাইজেশনে স্পেশালাইজেশন সহ বিষয়ে গবেষণার অভিজ্ঞতা আছে। এছাড়াও প্রাসঙ্গিক ক্ষেত্রে তাদের প্রকাশিত গবেষণাপত্র রয়েছে তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে।

বয়সসীমা-
এই পদে আবেদনের জন্য আবেদনকারীদের বয়স সর্বাধিক ৪৫ বছর পর্যন্ত হতে হবে।

অভিজ্ঞতা-
আবেদনকারীদের মোট ৩-৮ বছরের প্রফেশনাল অভিজ্ঞতা থাকতে হবে (NITI Aayog Recruitment 2022)। তার মধ্যে রিসার্চ, প্রোগ্রাম মনিটারিং, ইভ্যালুয়েশন ইত্যাদিতে কমপক্ষে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। যে কোনও জাতীয়, আন্তর্জাতিক, সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানের কাজের অভিজ্ঞতাকে অগ্রাধিকার দেওয়া হবে
সরকারি প্রকল্পে টেকনিক্যাল কনসালটেন্ট, ডেট অ্যানালিসিস ইকোমেট্রিক অ্যানালিসিস ইত্যাদিতে কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে।
বেতন- মাসিক ০.৮০ লক্ষ থেকে ১.৪৫ লক্ষ টাকা

আবেদনের পদ্ধতি-
এই পদগুলিতে আবেদন করতে হলে অনলাইনের মাধ্যমেই তা করতে হবে। সে ক্ষেত্রে আবেদনকারীদের সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে। আরো বিশদে জানতে হলে নিচে দেওয়া অফিসিয়াল লিংকে গিয়ে চেক করতে পারেন।
আবেদনের শেষ তারিখ– ২৪ জুন, ২০২২

আবেদনের লিংক- Click Here

Written by Manika Basak

Leave a Reply

Your email address will not be published.