Online Part Time Jobs For Students

খুব সহজ পদ্ধতিতে নির্ঝঞ্ঝাটে আয় – Online Part Time Jobs For Students.

আপনি যদি স্টুডেন্ট, গৃহিণী, বা কর্মরত হয়ে থাকেন তবে “Online Part Time Jobs For Students” অনলাইনে এই কাজটি করে নিজের হাতখরচের টাকা কিম্বা অতিরিক্ত আয় অনায়াসেই করতে পারবেন। কিভাবে শুরু করবে, কি কি করতে হবে, জানতে হলে পুরো প্রতিবেদনটি পড়ুন।

বর্তমানে ইন্টারনেটকে কাজে লাগিয়ে সহজেই সকল কাজ বাড়িতে বসে করা সম্ভব। এমনকি বাড়িতে বসে অনলাইনে টাকাও রোজগার করা এখন কোনও ব্যাপারই নয়। তার জন্য রয়েছে নানা ওয়েবসাইট। তবে সেগুলির মধ্যে অন্যতম একটি হল ফাইভার (Online Part Time Jobs For Students). কিন্তু কীভাবে এখান থেকে টাকা রোজগার করা যায়, তা অনেকেই জানেন না। এই লেখাটি পুরোটা পড়ে, কতগুলি সহজ উপায়ের মাধ্যমে জেনে নিতে পারেন সকল বিষয়টি। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

আয়ের পরিমাণ- এটি একটি অনলাইন মার্কেটপ্লেস, যেখানে কোনও ব্যাক্তি ক্রেতার কাছে প্রোডাক্ট কেনা বেচার কাজ করার মাধ্যমে ৫ ডলার থেকে ১৫,০০ ডলারেরও বেশি অ্যায় করতে পারবেন। কেউ যদি এ ব্যাপারে নাও জেনে থাকেন, তিনি কাজ শিখে আয় করার সুযোগ পাবেন (Freelncing Job At Home)। বর্তমানে অনেক ব্যক্তি এমনও আছেন যারা প্রতি মাসে ৫০০-৫,০০০ টাকা পর্যন্ত আয় করছেন।

ফাইভারে কাজের ধরণ-
১) গ্রাফিক্স ডিজাইনিং
২) এসইও (SEO)
৩) আর্টিকেল লেখা
৪) ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট অপটিমাইজেশন

৫) লোগো ডিজাইন
৬) ডিজিটাল মার্কেটিং
৭) ওয়েব ডিজাইন
৮) ভিডিও এডিটিং
৯) ওয়েবসাইট তৈরি করা
১০) অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট।
ফাইভারে কাজ করতে হলে ব্যক্তিকে অবশ্যই আগে একটি অ্যাকাউন্ট বানাতে হবে।

স্বল্প সময়ে ব্যবসায় সফল হতে মেনে চলুন চানক্যের এই কৌশলগুলো।

অ্যাকাউন্ট বানানোর নিয়ম- প্রথমে http://fiverr.com/ ওয়েবসাইটে গিয়ে উপরের দিকে জয়েন লেখার ওপর ক্লিক করতে হবে (Online Part Time Jobs For Students). এরপর একটি পপ-আপ পেজ আসবে। সেখানে বক্সে যে ইমেল আইডি দিয়ে অ্যাকাউন্ট খুলতে চান সেটি বসাতে হবে এবং কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে।

এছাড়া অনেকে ফেসবুক, গুগল ইত্যাদি দিয়েও এই অ্যাকাউন্ট বানানোর সুবিধা পাবেন। একবার ইমেল আইডিতে কনফার্ম ম্যাসেজ এলেই সেই ম্যাসেজটি ওপেন করে Active Your Account-এ ক্লিক করতে হবে (Online Part Time Jobs For Students)।

তারপর নিজস্ব প্রোফাইল প্রফেশনালদের মতো করে এডিট করতে হবে যাতে কাজ দেওয়ার আগে প্রোফাইল পড়েই আপনাকে বায়ারের পছন্দ হয়। এরপর ইউজার নেমের ওপর ক্লিক করে সেটিংসে চলে যেতে হবে। সেখানে একটি পেজ আসবে তাতে নিজের ফরমাল পিকচার আপলোড করতে হবে। একইভাবে আবারও সেটিংসে গিয়ে এডিট ডেসক্রিপশনে ক্লিক করে নিজস্ব মতামত লিখতে হবে। এরপর অ্যাডে ক্লিক করে সেভ অপশন প্রেস করতে হবে।

ফ্রিল্যান্সাররা ক্লায়েন্টদের যে কাজগুলি করে দিতে পারেন ফাইভারে সেগুলিকে ফাইভার গিগ বলা হয় (Online Part Time Jobs For Students)। এমন কয়েকটি ক্রিয়েটিভ গিগ হল- অ্যানিমেশন ভিডিও তৈরি, থ্রি ডি প্রোডাক্ট ডিজাইন, ওয়েব ট্রাফিক, বুক কভার, লোগো তৈরি, ব্লগের ক্ষেত্রে কন্টেন্ট তৈরি ইত্যাদি।
উপরের এই গিগগুলিকে কীভাবে সার্চের ক্ষেত্রে আগে রাখা যায়-
Online Part Time Jobs For Students

গিগগুলিকে যখন বায়ারেরা সার্চ করবে তখন নিজের গিগ প্রথমে এলে ক্রেতা পাওয়ার ক্ষেত্রে তার সুবিধা হবে।
এক্ষেত্রে কয়েকটি উপায়-
গিগ অপটিমাইজঃ এখানে গিগের টাইটেল, ট্যাগটি বায়ারের কাছে আকর্ষণীয়ভাবে তুলে ধরতে হবে। কী ওয়ার্ড ব্যবহার করতে হবে। কিংবা ছবি বা ভিডিও এমনভাবে দৃষ্টি আকর্ষণ করে তুলে ধরতে হবে যাতে সেটি বায়ারের কাছে আকর্ষণীয় হয়।

সোশ্যাল মিডিয়াতে ক্যাম্পেইনঃ ফেসবুক, টুইট্যার ইত্যাদিতে গিগগুলিকে শেয়ার করতে হবে।
এছাড়া গিগের সঙ্গে যুক্ত ব্লগ গুলিতে গিগের লিঙ্ক প্রচার করতে হবে। ব্লগের লেখা এবং লোগোর মাধ্যমে ভিউয়ার বাড়াতে হবে।

গিগের জনপ্রিয়তা বাড়ানোঃ গিগের জনপ্রিয়তা বাড়ানোর জন্য SEO ফলো করতে হবে। গিগের ভিউয়ার বাড়লে জনপ্রিয়তাও বাড়বে।
গিগের জনপ্রিয়তা বাড়াতে গিগ রিভিউয়ের কাজঃ গিগ সার্চের প্রথমে নিজের গিগ রাখতে হলে বায়ারের কাছে গিগ ডেলিভারীর পর বায়ারের কাছ থেকে ভালো রিভিউ সংগ্রহ করতে হবে।

গিগ ভিডিওঃ এখানে ভিডিও তৈরি করতে হলে তার সময়সীমা সর্বাধিক ১ মিনিট হবে (Freelncing Job At Home)। সেটি অবশ্যই গিগের ওপর ভিত্তি করে হবে। ‘Exclusively on Fiverr’ কথাটি লিখে বা ছবি, ভয়েস ম্যাসেজের মাধ্যমে বলা থাকবে। একই ভিডিও একাধিক গিগেও দেওয়া যাবে। ৩ বার ভিডিও রিজেক্ট হল আর সেটি দেওয়া যাবে না। ভিডিও পাবলিশ হওয়ার পর থাম্বনেইল বদলানো যাবে।

এবার আসি সবথেকে বড় বিষয় সম্পর্কে। গিগ কীভাবে বানানো যায়-
তার জন্য আগে নিজের নামটি সিলেক্ট করে
My sales অপশনে গিয়ে
Create a Gig অপশনে প্রেস করতে হবে।

এক্ষেত্রে কোনও ওয়ার্ড লেখার পর দেওয়া যাবে না বিরাম চিহ্ন। যেমন- I Can Write Creative Content এই লেখার মাধেমধ্যে বসানো যাবে না বিরাম চিহ্ন। লেখার পর নিজের কাজের ক্যাটাগরি (Content Writer) দিতে হবে। এরপর গিগ গ্যালারিতে কাজ সম্পর্কিত কোনও নতুন ছবি, আগের কাজের কোনও ছবি, ডেসক্রিপশন আপলোড করতে পারেন।
নিজের কাজের সঙ্গে জড়িত এমন কোনও ট্যাগ দিতে হবে। যেমন Content writing -এর ক্ষেত্রে Content, Blog Writing ইত্যাদি।

Online Part Time Jobs For Students
কাজের সময়সীমা- কত দিনের মধ্যে কাজটি করতে পারবেন সেটি ব্যাখ্যা করতে হবে।
বায়ারের জন্য বর্ণনা- কোন ধরণের বায়ারের সাথে কাজ করতে চান, তাদের প্রতি কোনও বক্তব্য থাকলে তা লিখতে হবে। তারপর save & continue তে প্রেস করতে হবে (Freelncing Job At Home)।

পুজোর আগেই বন্ধন ব্যাংকে হাজার হাজার কর্মী নিয়োগ।

অর্থ উপার্জনের নিয়ম- (Online Part Time Jobs For Students)
কোনও ব্যাক্তি যদি ফাইভার থেকে টাকা অ্যায় করতে চান তাহলে তাকে এই উপায়ে সেটি করতে হবে।

পায়োনিয়ার (Payoneer)- প্রথমে ব্যাক্তিকে ক্রম বা যেকোনো ব্রাউজারে ব্রাউজ করে Payoneer -এই ওয়েবসাইটটি ওপেন করে অ্যাকাউন্ট বানাতে লাগবে। তারপর পেজের ওপরে ‘জয়েন’ লেখার ওপর প্রেস করতে হবে (Freelncing Job At Home)। এরপর একবার এখানে অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে ফাইভারে কাজ করার মাধ্যমে টাকা অ্যায় করা সহজ হবে।

তাহলে আর দেরি কিসের আপনিও যদি ফাইভারে ফ্রিল্যান্সিং কাজ করার মাধ্যমে টাকা অ্যায় করতে চান তাহলে এই উপায়গুলি দেখে অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই সম্পর্কিত আরও খবর জানতে হলে এই ওয়েবসাইট ফলো করতে ভুলবেন না।

আরও পড়ুন :এবার যে কেউ অনলাইনে আয় করতে পারবে, খুলে গেল নয়া দিগন্ত।

Leave a Reply

Your email address will not be published.