online ticket booking

Online Ticket Booking – অনলাইনে ট্রেনের টিকিট বুকিং নিয়ে বড় খবর দিলো ভারতীয় রেল, আসতে চলেছে নতুন কিছু নিয়ম

 ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে (Online Ticket Booking), যাঁরা অতিমারি চলাকালীন সময়ে দীর্ঘদিন ট্রেনের টিকিট কাটেননি, তাঁদেরকে পুনরায় টিকিট কাটতে মোবাইল নম্বর এবং ইমেইল ভেরিফিকেশন করাতে হবে।

 যাত্রীদের বড় খবর দিল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা IRCTC। বদল আসছে রেলের অনলাইন টিকিট বুক করার নিয়মে। যার ফলে কিছুটা প্রভাব পড়বে যাত্রীদের জীবনে৷ বিশেষত যাঁরা দীর্ঘদিন টিকিট বুক করেননি, তাঁদের নয়া নিয়মগুলি সম্পর্কে বিশেষভাবে অবহিত হওয়া প্রয়োজন(Online Ticket Booking)। না হলে ভবিষ্যতে বেশ কিছু অসুবিধার মধ্যে পড়তে হতে পারে।

গোটা দেশজুড়েই নাগরিকদের যাতায়াতের ক্ষেত্রে কার্যত প্রধান মাধ্যম হল ভারতীয় রেল (Online Ticket Booking)। সারাটা দেশেই অত্যন্ত অল্প খরচের বিনিময়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যাত্রীদের নিয়ে যায় ভারতীয় রেল।

টিকিট কাটার এই পদ্ধতিতে বদলের পরে তাই কিছুটা হলেও অসুবিধার জায়গা তৈরি হতে পারে যাত্রীদের। তবে নিয়মগুলি সঠিকভাবে একবার বুঝে নিলে সেই অসুবিধা আর থাকবে না।

দেখে নেওয়া যাক কী কী নিয়মে বদল এসেছে? কী কী নতুন নিয়ম জারি করা হচ্ছে?
নয়া নিয়ম অনুযায়ী যে সকল যাত্রীরা অতিমারির সময় দীর্ঘদিন টিকিট কাটেননি, তাঁদেরকে এবার থেকে অনলাইন টিকিট বা ই-টিকিট (E-ticket) কাটার জন্যে নিজেদের মোবাইল নম্বর এবং ইমেইল আইডি ভেরিফাই করতে হবে৷ নাহলে টিকিট কাটা যাবে না৷

 করোন অতিমারির সময়ে দীর্ঘদিন দৌড়ায়নি রেল৷ অবশেষে স্বাভাবিক হয়েছে পরিষেবা। কিন্তু, ট্রেন দীর্ঘদিন বন্ধ থাকায় অনেকেই টিকিট কাটেননি। সেই অংশের নাগরিকদেরই এবার ভেরিফিকেশন করাতে হবে।

আরও দেখুন – ১৯শে মার্চের মধ্যে আবার রেশন আধার লিংক না করলে আর মাল তুলতে পারবেন না।

কেন এই ভেরিফিকেশন?
IRCTC কর্তৃপক্ষের মতে, অতিমারির প্রকোপ কিছুটা কমতেই লাইনে ফিরেছে ট্রেন। নিয়মিত বুক করা হচ্ছে টিকিট৷ IRCTC-র হিসাব অনুযায়ী, ভারতীয় রেলে প্রতি 24 ঘণ্টায় প্রায় আট লাখ টিকিট বুক করা হচ্ছে।

কিন্থ যেহেতু দীর্ঘদিন ট্রেন চলাচল বন্ধ ছিল এবং টিকিটও সেইভাবে কাটা হয়নি তাই অনেক IRCTC অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে। কোন কোন অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে, তার সঠিক হিসাব পেতেই ওই সিদ্ধান্ত নিয়েছে IRCTC।

কিন্তু অতিমারির মধ্যেও যাঁরা টিকিট কেটেছেন, তাঁদের কী হবে? রেল জানিয়েছে তাঁদের এই পদ্ধতির মধ্যে পড়তে হবে না। তাঁরা আপাতত ইমেইল বা মোবাইল নম্বর ভেরিফিকেশনের বাইরে।

এরকমই আরও অনেক সচেতনতামূলক প্রতিবেদন পড়তে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে।

আরও পড়ুন -LPG সিলিন্ডার বুকিংয়ে বাম্পার ক্যাশব্যাক! কী ভাবে পাবেন সুবিধা?

Leave a Reply

Your email address will not be published.