PPF VS EPF VS SSY

PPF NPS SSY- এর একাউন্ট হোল্ডারদের জন্য নতুন নিয়ম

আমরা সকলেই ভবিষ্যৎ প্রজন্মকে একটা সুন্দর, ঝঞ্ঝাটমুক্ত জীবন দেওয়ার আশা সর্বদা করে থাকি (PPF NPS SSY)। আর তার জন্য বিভিন্ন স্কিমে অর্থ বিনিয়োগ করে থাকি। তবে এমন অনেক স্কিম আছে, যেখানে প্রত্যেক আর্থিক বছর শেষ হওয়ার আগে টাকা জমা না দেওয়া হলে সেই থেকে তোলা যায় না টাকা। এবছর ৩১ মার্চের আগে সেই স্কিমগুলির অ্যাকাউন্টগুলিতে জমা করতে হবে টাকা। সেই স্কিমগুলি সম্পর্কে জানতে হলে অবশ্যই পড়তে হবে পুরো লেখাটি।

এমন অনেক স্কিম রয়েছে যেখানে প্রতি আর্থিক বছরে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করলে পাওয়া যাবে আয়কর ছাড়। তবে নির্দিষ্ট সময়ের আগে টাকা জমা না করলে নিষ্ক্রিয় হয়ে যাবে অ্যাকাউন্ট (PPF NPS SSY)।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), ন্যাশনাল পেনশন স্কিম (NPS), সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) -এর অ্যাকাউন্টগুলিতে ২০২২ সালের ৩১ মার্চের আগে নূন্যতম পরিমাণ টাকা ডিপোজিট বা জমা করতে হবে।

যদি আপনারও এই অ্যাকাউন্টগুলির মধ্যে কোনও একটি থেকে থাকে, কিন্তু এখনো পর্যন্ত টাকা জমা করে থাকেন। সেক্ষেত্রেও একই নিয়মই প্রযোজ্য থাকবে। অ্যাকাউন্ট চালু করতে গেলে গ্রাহককে দিতে হবে জরিমানা। এখন প্রত্যেকটি অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

১) পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)-এ নূন্যতম কত টাকা জমা দেওয়া যায় এবং তা না হলে জরিমানার পরিমাণ-

আপনি যদি PPF অ্যাকাউন্টে টাকা রাখেন, তবে ১৫ বছর পরেই নির্ধারিত পরিমাণ টাকা পাওয়া সম্ভব হবে (PPF NPS SSY)। অ্যাকাউন্ট ম্যাচুরিটি শেষ হওয়ার আগে বন্ধ করা যাবে না।

এছাড়া পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে সর্বনিম্ন বার্ষিক ৫০০ টাকা ডিপোজিট করতে হবে, তা না হলে অ্যাকাউন্ট ফ্রিজ বা নিষ্ক্রিয় হয়ে যাবে। সেখান থেকে কোনও রকম টাকা বা লোণ নেওয়ার সুবিধা পাওয়া যাবে না। উপরন্তু গ্রাহক হিসেবে কোনো ব্যক্তিকে অ্যাকাউন্ট চালু করতে গেলে ৫০ টাকা জরিমানা দিতে হবে।

২) ন্যাশনাল পেনশন স্কিম (NPS) -এ নূন্যতম কত টাকা জমা দেওয়া যায় এবং তা না হলে জরিমানার পরিমাণ-

NPS এর অন্তর্ভুক্ত টিয়ার-I অ্যাকাউন্টে বার্ষিক সর্বনিম্ন ১০০০ টাকা জমা করতে হয়। এই নির্দিষ্ট পরিমাণ টাকা জমা না করার জন্য অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। একবার টিয়ার -I অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে গেলে টিয়ার -II অ্যাকাউন্টও স্বয়ংক্রিয়ভাবে ফ্রিজ হয়ে যাবে (PPF NPS SSY)। টিয়ার -I অ্যাকাউন্ট চালু করতে গেলে আবার গ্রাহককে ১০০ টাকা জরিমানা দিতে হবে এবং আবারও পয়েন্ট- অফ- প্রেজেন্স বা POP লিখতে হবে।

৩) সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) -এ নূন্যতম কত টাকা জমা দেওয়া যায় এবং তা না হলে জরিমানার পরিমাণ-

SSY অ্যাকাউন্ট সক্রিয় রাখতে হলে গ্রাহককে বার্ষিক ২৫০ টাকা জমা করতে হবে। কোনো বছর যদি টাকা জমা করা না হয় বা কোনো ব্যক্তি তা করতে ভুলে যান তাহলে সেই অ্যাকাউন্ট ফ্রিজ বা নিষ্ক্রিয় হয়ে যাবে (PPF NPS SSY)।

আরও পড়ুন – মোটা অঙ্কের টাকা পাবেন পেনশন ভোগীরা!

তবে এই স্কিমে প্রথমে অ্যাকাউন্ট খোলার ১৫ বছর বা মেয়াদের সময়সীমার মধ্যে নিষ্ক্রিয় হওয়া একই অ্যাকাউন্ট আবারও চালু করা যাবে (PPF NPS SSY)। সেক্ষেত্রে অ্যাকাউন্ট সক্রিয় করতে বার্ষিক সর্বনিম্ন ২৫০ টাকা, উপরন্তু ৫০ টাকা করে জরিমানা দিতে হবে। আপনাদের যদি এই খবরটি ভালো লেগে থাকে তবে শেয়ার করতে ভুলবেন না। এই সম্পর্কিত আরও খবর জানতে হলে ফলো করতে হবে এই ওয়েবসাইট।
Written by Manika Basak

আরও জানতে চোখ রাখুন – পালটে গেলো ইনকাম ট্যাক্সের নিয়ম, মাথায় হাত গরিব মানুষদের

Leave a Reply

Your email address will not be published.