rbi grade b job

RBI Grade B Recruitment – রিজার্ভ ব্যাঙ্কে বিপুল শূন্য পদে নিয়োগ, দেখে নিন নির্দেশিকা

রিজার্ভ ব্যাংকের তরফে তাদের ওয়েবসাইটে শূন্য পদের নিয়োগের নির্দেশিকা জারি করল (RBI Grade B Recruitment)। ২৮ শে মার্চ থেকে শুরু হয়েছে ফর্ম ফিল আপের কাজ। ১৮ ই এপ্রিলের আগে শেষ করতে হবে প্রথম পর্যায়ের কাজ।

গ্রেড বি পদে এখনও অবধি পাওয়া নির্দেশিকা থেকে জানা যাচ্ছে ২৯৪ জনের নির্দেশিকা জারি করেছে। তবে কাজের পোস্টিং কোথায় হতে পারে সে বিষয়ে কিছু এখনও জানায়নি (RBI Grade B Recruitment)। এটি একটি সম্পূর্ণ সরকারি চাকরির নির্দেশিকা। এর মধ্যে কোনো বেসরকারি সংস্থার যোগ নেই।  প্রথমে সকলকে লিখিত পরীক্ষায় বসতে হবে। এরপর সম্ভবত ইন্টারভিউ হবে। এখনও অবধি কিছু জানায়নি এবিষয়ে।

ফর্ম ফিল আপের জন্য পরীক্ষার্থীদের মধ্যে জেনারেল, ওবিসি, এবং ইডব্লিউএসদের ৮৫০ টাকা দিতে হবে (RBI Grade B Recruitment)। তবে এই ক্ষেত্রে আরবিআই এর কর্মীদের পরীক্ষায় বসতে কোনো ফি লাগবেনা। আবার SC/ST/PWD  দের এর জন্য ১০০ টাকা। বেতনের বিষয়ে কোনো নির্দেশিকা নেই।

আরও পড়ুন – উচ্চ মাধ্যমিক যোগ্যতায় রাজ্যের স্কুলে স্কুলে বিপুল সংখ্যক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি।

তবে এই পরীক্ষায় বসতে হলে পরীক্ষার্থীকে অবশ্যই এদেশের নাগরিক হতে হবে । নেপাল,ভুটান, তিব্বতের অধিবাসীদের ১জানুয়ারি ১৯৬২ সালের আগে ভারতে স্থায়ীভাবে বসতি স্থাপন করলে তবেই হবে (RBI Grade B Recruitment)। এছাড়াও পাকিস্তান, বর্মা, কেনিয়া, উগান্ডা, তানজানিয়া, জাম্বিয়া, মালাউই, জায়ার, ইথিওপিয়া বা ভিয়েতনাম  থেকে এসে ভারতে স্থায়ীভাবে বাস করতে হবে। তবেই ইচ্ছুক প্রার্থীরা আবেদন করতে পারবে এই পরীক্ষায়।

আরও জানতে চোখ রাখুন – প্রতিদিন কোটি টাকা ব্যাংক ফ্রড হচ্ছে, সুদ কমিয়ে সেই মাসুল আপনাকে ও গ্রাহককে দিতে হচ্ছে, দেখুন রিপোর্ট।

One thought on “RBI Grade B Recruitment – রিজার্ভ ব্যাংকে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ, আবেদন করতে ক্লিক করুন।”

Leave a Reply

Your email address will not be published.