RBI New Currency 2022

RBI New Currency 2022 : নোটে মহাত্মা গান্ধীর ছবির পরিবর্তে কার ছবি রাখা হল দেখুন, কি বিবৃতি দিল RBI

ভারতীয় নোটে মহাত্মা গান্ধীর ছবি ছাপা হয়ে থাকে, সেটা সকল নাগরিকেরই জানা বিষয় (RBI New Currency 2022)। তবে বেশ কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল ভারতীয় নোটে মহাত্মা গান্ধীর ছরির পাশাপাশি অন্য দুজন ব্যক্তিত্বের ছবিও দেখা যাবে।

বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে এমনটা জানা গেছিলো। কিন্তু এই সম্পর্কে সম্প্রতি RBI এর তরফ থেকে স্পষ্টভাবে বার্তা দেওয়া হয়েছে।

কি বলা হয়েছিল নোট বদল সম্পর্কে?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, বেশ কয়েকটি সংবাদ মাধ্যম দাবি করে দেশের শীর্ষ ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) ভারতীয় নোটে রবীন্দ্রনাথ ঠাকুর এবং এপিজে আব্দুল কালামের ছবি ব্যবহার করার জন্য আলোচনা শুরু করেছে (RBI New Currency 2022)। মার্কিন যুক্তরাষ্ট্রে নোটে মনীষীদের ছবি রাখার প্রচলন রয়েছে।

আরও দেখুনঃ আধার কার্ড নিয়ে মহা ঝামেলা? এখুনি দেখুন

আরও বলা হয়, RBI -এর কর্তাব্যাক্তিরা এ নিয়ে সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অব ইন্ডিয়ার সাথে ইতিমধ্যে কথাবার্তাও সেরে ফেলেছেন (RBI New Currency 2022)। আইআইটি দিল্লির সাম্মানিক অধ্যাপক দিলীপ টি সাহানির কাছে দুটি নোটের নমুনা পাঠানো হয়েছিল এই সংস্থার তরফে। সেখান থেকে একটি বাছাই করতেও বলা হয়েছিল তাকে। তারপর সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

RBI সূত্রে কি জানা গিয়েছে?
সম্প্রতি নোট বদল নিয়ে RBI -এর তরফ থেকে বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে, সংবাদ মাধ্যমের একটি অংশ দাবি করেছে যে, নোটে মহাত্মা গান্ধীর ছবির পাশাপাশি অন্যান্য ব্যাক্তিত্বের ছবিও রাখা হবে। কিন্তু এমন কোনও পরিবর্তন করার কথা ভাবা হচ্ছে না।

এর আগেও অবশ্য ভারতীয় নোটে মহাত্মা গান্ধীর পাশাপাশি অন্যান্য ব্যক্তিত্বের ছবি রাখার দাবি করা করা হয়েছিল। তা নিয়ে কার্যত বিরোধিতাই করেছে RBI। এছাড়াও কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মাম্লাও করা হয়েছিল নোটে নেতাজীর ছবি রাখা নিয়ে (RBI New Currency 2022)। কিন্তু সেই মামলায় হাইকোর্টের তরফ থেকে জানানো হয়, দেশের স্বাধীনতায় অনেকেই আত্মাহুতি দিয়েছেন। তবে সকলের ছবি রাখার জন্য দাবি উঠলে তা শেষ করা সম্ভব হবে না।

আরও দেখুনঃ কোন কোন স্কুল পরীক্ষায় অংশগ্রহণ করবে, পশ্চিমবঙ্গে কতগুলো স্কুল রয়েছে

এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।

Written by Manika Basak.

Leave a Reply

Your email address will not be published.