Recharge Plans

Recharge Plans : প্রতিযোগিতার বাজারে কোন টেলিকম সংস্থা বেশি অফার দিচ্ছে গ্রাহকদের?

এই দূর্মূল্যের বাজারে সকলেই চান কম পয়সায় ভালো জিনিসের সুবিধা পেতে বা সেটি ব্যবহার করতে। এক্ষেত্রে গ্রাহকদের প্রিপেইড এবং পোস্ট পেইড (Recharge Plans) রিচার্জ প্ল্যানের লিস্টও চাহিদা থেকে বাদ পড়ে না। কারণ আজকালকার দিনে ফোন ছাড়া এককদম চলার কথা ভাবতেই পারে না সভ্য সমাজ। তাই প্রতিমাসে রিচার্জ করতেই হয়।

এক্ষেত্রে কেউ যেমন দরকারের সময় ফোন কল বেশি করে থাকেন, আবার কেউ ভয়েস কলিং, এসএমএসের তুলনায় ডেটা বেশি ব্যবহার করে থাকেন। তবে সবসময় যেমন ভয়েস কলিং করা সম্ভব হয়ে ওঠে না, তেমনি ডেটাও সকল পরিস্থিতিতে ব্যবহার করা যায় না। তাই গ্রাহকদের এই প্রয়োজনীয়তা বুঝে ভারতের টেলিকম সংস্থাগুলিও (Recharge Plans) ভয়েস কলিং, এসএমএস ও হাইস্পিড ডেটা অফার সমৃদ্ধ একাধিক রিচার্জ প্ল্যান বাজারে এনেছে।

তেমনই কয়েকটি টেলিকম সংস্থা হল এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং রিলায়েন্স জিও। সর্বদাই এই তিনটি সংস্থা রিচার্জ প্ল্যানের (Recharge Plans) মধ্যে গ্রাহকেরা সবচেয়ে বেশি তুলনা করে থাকেন। মূলত তুলনা করা হয় কোন সংস্থা কত কম দামে একই ভ্যালিডিটির মধ্যে কতগুলি অফার দিচ্ছে, এ বিষয়ে। আসুন তাহলে দেখে নেওয়া যাক।

১) এয়ারটেলের ৫৯৯ টাকার রিচার্জ প্ল্যান (Recharge Plans)
ভারতের অন্যতম ভরসাযোগ্য একটি টেলিকম সংস্থা হল এয়ারটেল। যদিও ২৮ দিনের ভ্যালিডিটিযুক্ত ৫৯৯ টাকার এই প্ল্যানটির দাম ব্যবহারকারীদের কাছে বাকি কোম্পানিগুলির রিচার্জ প্ল্যানের দামের তুলনায় অনেকটাই বেশি রাখা হয়েছে। যাইহোক, এয়ারটেলের এই প্ল্যানে পাওয়া যায় প্রতিদিন ৩ জিবি হাইস্পিড ডেটা।

এছাড়াও রয়েছে আনলিমিটেড কলিং এবং প্রতিদিন ১০০ টি করে এসএমএস করার সুবিধা। উপরন্তু ব্যবহারকারীরা FasTag -এর মাধ্যমে রিচার্জ (Recharge Plans) করালে ১০০ টাকার ক্যাশব্যাকও পাবেন। আর থাকছে ৩ মাসের জন্য অ্যাপোলো সাবস্ক্রিপশনের সুবিধা এবং Shaw Academy তে ফ্রি অনলাইন ক্লাস করার সুযোগ। এছাড়াও থাকছে Disney+ Hotstar ও Amazon Prime মোবাইল এডিসনে ৩০ দিনের ফ্রি ট্রায়ালের পাশাপাশি অন্যান্য সুবিধাও।

২) ভোডাফোন আইডিয়ার ৪৭৫ টাকার রিচার্জ প্ল্যান (Recharge Plans)
এরপর আসি ভোডাফোন আইডিয়ার রিচার্জ প্ল্যানে। এই প্ল্যানে ৪৭৫ টাকায় ২৮ দিনের ভ্যালিডিটিতে গ্রাহকেরা রিচার্জ করালে প্রতিদিন ৩ জিবি করে হাইস্পিড ডেটার সাথে আনলিমিটেড কলিং এবং প্রতিদিন ১০০ টি এসএমএস করার সুবিধা পাবেন। এছাড়া প্রতিদিনের বেচে যাওয়া ডেটা গ্রাহকেরা ‘নাইট ডেটা’ হিসেবে ব্যবহার করতে পারবেন। অর্থাৎ রাত ১২ তা থেকে ভোর ৬ টা পর্যন্ত ডেটা ব্যবহার করতে পারবেন। সারা সপ্তাহের অব্যবহৃত ডেটা সপ্তাহ শেষে ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।

আরও পড়ুন, এই বিশেষ পুরনো কয়েন বা নোট থাকলে হতে পারেন রাজার রাজা, কিভাবে জানুন

৩) রিলায়েন্স জিও -এর ৪১৯ টাকার রিচার্জ প্ল্যান (Recharge Plans)
উপরের আলোচিত দুটি রিচার্জ প্ল্যানের তুলনায় রিলায়েন্স জিও -এর রিচার্জ প্ল্যানের দাম অনেকটাই কম নির্ধারন করা হয়েছে গ্রাহকদের জন্য। ৪১৯ টাকার ২৮ দিনের ভ্যালিডিটিযুক্ত এই প্ল্যানে প্রতিদিন পাওয়া যাবে ৩ জিবি করে হাইস্পিড ডেটা। তার সাথে অবশ্যই থাকছে আনলিমিটেড কলিং এবং প্রতিদিন ১০০ টি করে এসএমএস করার সুবিধা। অর্থাৎ এই প্ল্যানে গ্রাহকেরা মোট ৮৪ জিবি ডেটা ব্যবহারের সুবিধা পাবেন। আর থাকছে জিও অ্যাপ (Jio Tv, Jio Cinema ইত্যাদি) ব্যবহার করার সুযোগ।

টেলিকম সংস্থা, রিচার্জ ইত্যাদি সম্পর্কিত অন্যান্য খবর জানতে হলে ফলো করতে ভুলবেন না এই ওয়েবসাইটটি।
Written by Manisha Basak.

আরও পড়ুন, ঈদের দিনেই দ্রুত শিক্ষক নিয়গের আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী

আরও পড়ুন, PSC তে ৬,০০০ শুন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি, অনলাইনে এখনই আবেদন করুন

Leave a Reply

Your email address will not be published.