SBI Interest Rates on FD

SBI Interest Rates on FD – তেলা মাথায় তেল দেওয়া হলো না তো!

দ্রব্যমূল্য বৃদ্ধি যেমন দিন দিন আকাশ ছুঁচ্ছে, তেমনই মানুষও দিন দিন আরও বেশি সঞ্চয় (SBI Interest Rates on FD) প্ৰিয় হয়ে উঠছে। সাধারণ সেভিংস একাউন্টে টাকা জমানোর তুলনায় FD অথবা ফিক্সড ডিপোজিটে টাকা জমানোতে বেশি আগ্রহ দেখাচ্ছেন। গতকাল ফের রেকর্ড পতন ঘটেছে ডলারের হিসেবে ভারতীয় মুদ্রার।

গত কয়েকদিন আগে RBI রেপো রেটের মান ৪০ বেসিস পয়েন্ট বাড়ানোর সঙ্গে সঙ্গে ধস নেমেছিল শেয়ার বাজারেও। তবে গ্রাহকদের স্বস্তি দিতে গতকাল ফিক্সড ডিপোজিটে (SBI Interest Rates on FD) সুদের হার বাড়ালো ভারতের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক SBI অর্থাৎ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। জেনে নেওয়া যাক এই সম্পর্কিত বিস্তারিত তথ্য।

গত ১০ মে থেকে কার্যকর হয়েছে সুদের হার। তবে সব ক্ষেত্রে নয়। দু’কোটি টাকা বা তার বেশি অর্থের ঘরোয়া টার্ম ডিপোজিটের (SBI Interest Rates on FD) ক্ষেত্রে এই সুদের হার বাড়ানো হয়েছে এসবিআই এর পক্ষ থেকে। ব্যাংকটির অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, ৭ থেকে ৪৫ দিনের মেয়াদের এফডি এর ক্ষেত্রে সুদের পরিমাণ একই রাখা হয়েছে। অন্যদিকে ৪৬ থেকে ১৪৯ দিনের মেয়াদের টার্ম ডিপোজিটে সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বেড়েছে।

আবার গ্রাহকরা ১৮০ থেকে ২১০ দিনের কম মেয়াদে টাকা রাখলে পাবেন ৩.৫ শতাংশ হারে সুদ। ১ বছর থেকে ২ বছরের আগেই মেয়াদ শেষ হওয়া এফডি তে সুদের হার (SBI Interest Rates on FD) বাড়ানো হয়েছে। এক্ষেত্রে সুদের হার ৩.৬ শতাংশ থেকে বাড়িয়ে ৪ শতাংশ করা হয়েছে। অন্যদিকে ২ থেকে ৩ বছরের কম মেয়াদে সুদের হার ৩.৬ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে ৪.২৫ শতাংশ। এদিকে ৩ থেকে ৫ বছরের কম এবং ৫ থেকে ১০ বছরের মেয়াদে সুদের হার ৩.৬ শতাংশ থেকে বাড়িয়ে ৪.৫ শতাংশ করা হয়েছে।

এবারে পর পর দেখে নেওয়া যাক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ঘরোয়া টার্ম ডিপোজিটে সুদের হার (SBI Interest Rates on FD) কোনটিতে কত রাখা হয়েছে –
১) ৭ থেকে ৪৫ দিনের জন্য ৩ শতাংশ।
২) ৪৬ থেকে ১৭৯ দিনের জন্য ৩.৫ শতাংশ।
৩) ১৮০ থেকে ২১০ দিনের জন্য ৩.৫ শতাংশ।
৪) ২১১ থেকে ১ বছরের কম মেয়াদে সুদের হার রাখা হয়েছে ৩.৭৫ শতাংশ।

আরও পড়ুন, লিখিত পরীক্ষা ছাড়াই ৭৩৮ শূন্যপদে লাইব্রেরিয়ান নিয়োগ

৫) ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদে সুদের হার রাখা হয়েছে ৪ শতাংশ।
৬) ২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদে সুদের হার (SBI Interest Rates on FD)রাখা হয়েছে ৪.২৫ শতাংশ।
৭) ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদে সুদের হার রাখা হয়েছে ৪.৫ শতাংশ।
৮) ৫ থেকে ১০ বছর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে ৪.৫ শতাংশ।

প্রতিদিন আরও লেটেস্ট খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েবসাইটটি।
Written by Manisha Basak.

আরও পড়ুন, মোবাইল দিয়ে সবার আগে উচ্চমাধ্যমিকের রেজাল্ট কিভাবে দেখবেন

আরও পড়ুন, ফের পরীক্ষা ছাড়া গ্রুপ ডি তে চাকরি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে

Leave a Reply

Your email address will not be published.