Scholarship 2022

Scholarship 2022: জানুন আবেদনের শেষ তারিখ

অনেক মেধাবী ছাত্র-ছাত্রী আছে যারা অর্থের অভাবে উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারেন না (Scholarship 2022)। কিংবা সঠিক সময় ও অর্থের যোগান না করতে পারার জন্য অনেকের কাছ থেকে উচ্চশিক্ষায় ভর্তি হওয়ার সময় হাতছাড়া হয়ে যায়।

তবে এই সুযোগ যাতে হাতছাড়া না হয়। তার জন্য ব্যবস্থা করা হয় বিভিন্ন স্কলারশিপের। বর্তমানে এই ধরনের স্কলারশিপের মাধ্যমে বহু ছাত্র-ছাত্রী উপকৃত হচ্ছেন।

তাছাড়া স্কলারশিপ প্রদান করা হয় যাতে পরিবারে আর্থিক সাহায্য করে এমন সদস্য কোনো দুর্ঘটনার সম্মুখীন হলে বা তার কিছু হলে পড়ুয়াদের উচ্চশিক্ষার ক্ষেত্রে কোনো বাধা না আসে (Scholarship 2022)। আজি প্রতিবেদনের মাধ্যমে ৩ টি স্কলারশিপের কথা জানানো হবে, যার ফলে পড়ুয়ারা উপকৃত হবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

১) AICTE Business Development (Sales) Internship 2022-
AICTE বিজনেস ডেভেলপমেন্ট (সেলস) ইন্টার্নশিপ ২০২২ হলো এমন একটি স্কলারশিপ, যার মাধ্যমে মেধাবী ছাত্র-ছাত্রীরা নিজেদের ভবিষ্যৎ গড়তে পারে। এটিতে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE) দ্বারা নির্বাচিত প্রার্থীদের জন্য Merry Go Learn এ ১২ মাস বা ১ বছরের জন্য কাজ করার জন্য একটি সুযোগ দেওয়া হয়ে থাকে।

আবেদনকারীর যোগ্যতা-
যে সকল পড়ুয়ারা কঠোর পরিশ্রম করার মাধ্যমে ব্যবসায় উন্নয়ন করতে চান তারা এইক্ষেত্রে আবেদন জানাতে পারেন (Scholarship 2022)। তবে আবেদনকারীদের অবশ্যই ইংরেজিতে সাবলীল, চমৎকার যোগাযোগ, উপস্থাপনা, কাজের ক্ষেত্রে যে কোনো সমস্যার সমাধান এবং সাংগঠনিক দক্ষতা থাকতে হবে।

কি কি সুযোগ সুবিধা পাওয়া যাবে-
নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৪ হাজার টাকা করে দেওয়া হবে। এছাড়া কাজের ওপর নির্ভর করে আরও সুযোগ সুবিধা প্রদান করা হবে।

আবেদনের প্রক্রিয়া-
শুধুমাত্র অনলাইন অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই ক্ষেত্রে আবেদন করতে পারবেন আবেদনকারীরা।
আবেদনের শেষ তারিখ- ৩০ জুন, ২০২২
আবেদনের লিংক- দেখতে ক্লিক করুন

২) AICTE Tulip Finance Internship 2022-

অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন বা AICTE -এর অন্য একটি উদ্যোগ হলো AICTE টিউলিপ ফিনান্স ইন্টার্নশিপ ২০২২৷ এটির মাধ্যমে কোম্পানির আর্থিক গতিবিধি, বিভিন্ন স্কিমের সঠিকভাবে ব্যবহার, আর্থিক প্রতিবেদন তৈরি করা এবং অভ্যন্তরীণ নিরীক্ষায় সহায়তা করার মাধ্যমে দৈনন্দিন কার্যক্রমকে সমর্থন করা (Scholarship 2022)। এই কাজগুলি করার মাধ্যমে কোম্পানির উন্নতিতে সাহায্য করা ।

আবেদনকারীর যোগ্যতা-
আবেদনকারীকে এই ক্ষেত্রে আবেদন করতে হলে বিএ ডিগ্রি থাকতে হবে। সেই সাথে আবেদনকারী এক্ষেত্রে প্রাসঙ্গিক দক্ষতা এবং আগ্রহ থাকতে হবে।
কি কি সুযোগ সুবিধা পাওয়া যাবে-
নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১০ হাজার টাকা দেওয়া হবে।

আবেদনের শেষ তারিখ- ৩০ জুন, ২০২২
আবেদনের পদ্ধতি- শুধুমাত্র অনলাইনের মাধ্যমেই এই ক্ষেত্রে আবেদন করা যাবে।
অনলাইন অ্যাপ্লিকেশন লিংক- দেখতে ক্লিক করুন

৩) National entrance screening test 2022 (NEST)-
ন্যাশনাল ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (NISER), ভুবনেশ্বর, এবং মুম্বই ইউনিভার্সিটি – ডিপার্টমেন্ট অফ অ্যাটমিক এনার্জি সেন্টার ফর এক্সিলেন্স ইন বেসিক সায়েন্সেস (UM-DAE CEBS), মুম্বাইয়ের একটি বিশেষ উদ্যোগ হলো ন্যাশনাল এন্ট্রান্স স্ক্রীনিং টেস্ট বা NEST 2022 ৷ দ্বাদশ শ্রেণীর পরীক্ষা দিতে বসবেন এবং সম্প্রতি দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ ছাত্রদের জন্য স্কলারশিপের সুবিধা দেওয়া হয়। এটিতে পরীক্ষার মাধ্যমে মেধাবী ছাত্রদের বাছাই করা হয় (Scholarship 2022)। এই পরীক্ষার লক্ষ্য হল মেধাবী পড়ুয়াদের ভাল প্রতিষ্ঠানে পড়াশোনা করতে সাহায্য করা।

আবেদনকারীর যোগ্যতা-
২০২০-২১ সালে দ্বাদশ শ্রেণীতে সাইন্স নিয়ে পড়া ছাত্ররা, পরীক্ষায় উত্তীর্ণ হলে বা সমমানের প্রার্থীদের জন্য উন্মুক্ত। এছাড়াও ২০২২ সালে ভারতের যে কোনও স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক পাশ করলে এবং মোট ৬০% বা তার সমতুল্য নম্বর পেয়ে পাশ করতে হবে। এছাড়াও NEST এর মেধা তালিকায় আবেদনকারীর নাম থাকতে হবে।

কি কি সুযোগ সুবিধা পাওয়া যাবে-
মেধাতালিকা নাম থাকলে পাওয়া যাবে পুরস্কার
আবেদনের শেষ তারিখ-১৮ জুন,২০২২
আবেদনের পদ্ধতি-
শুধুমাত্র অনলাইনের মাধ্যমে করা যাবে আবেদন। আবেদন করার লিংক নিচে দেওয়া হয়েছে।

আবেদনের লিংক- ক্লিক করুন

আরও দেখুনঃ অপেক্ষার অবসান, আগামী ৩ জুন বেরোবে মাধ্যমিকের ফলাফল, টাটকা খবর পর্ষদ সূত্রে

শিক্ষাসংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।

Written by Manika Basak

Leave a Reply

Your email address will not be published.