SIP investments

SIP investments : চিন্তাহীনভাবেই মাত্র ১০০ টাকা দিয়ে শুরু করতে পারেন বিনিয়োগ, কিসে? জানুন

আপনি কি একজন বিনিয়োগকারী (SIP investments) হতে চান? অথচ বুঝতে পারছেন না ঠিক কোথায় কত টাকা বিনিয়োগ করলে সেটি ঝুঁকিহীন হবে? আর কোনও চিন্তা নেই। যদি আপনিও এমনই কিছু ভেবে থাকেন তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য। তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক বিস্তারিত।

এখন যেটিতে বিনিয়োগ সম্পর্কে আলোচনা করতে চলেছি সেটিতে প্রতিদিন অল্প অল্প করে অর্থাৎ ৫০ টাকা জমালেই আপনি ৫, ১৫ কিংবা ২৫ বছরের পরে মেয়াদ শেষেই পেয়ে যেতে পারেন লক্ষাধিক টাকা এবং হয়ে যেতে পারেন লাখপতি। হ্যাঁ ঠিকই ধরেছেন, আমরা আলোচনা করতে চলেছি, একমাত্র মিউচুয়াল ফান্ড এসআইপি (SIP investments) নিয়ে। এসআইপি-তে বিনিয়োগকারী মাত্র ১০০ টাকা দিয়ে বিনিয়োগ করা শুরু করতে পারেন। যার দ্বারা সহজেই স্বল্প সঞ্চয়কে বড় মূলধনে বদলে ফেলা যায়।

সম্প্রতি এএমএফআই-এর প্রকাশিত তথ্য অনুযায়ী বলা যায়, গত ফেব্রুয়ারি মাসে এসআইপি-তে বিনিয়োগ করা হয়েছিল ১১ হাজার ২৩৭.৭০ কোটি টাকা। অন্যদিকে গত মার্চ মাসে এসআইপি-তে (SIP investments) এ যাবৎ সর্বাধিক ১২ হাজার ৩২৭.৯১ কোটি টাকার বিনিয়োগ হয়েছিল। সুতরাং বলাই যায়, বিনিয়োগকারীরা এসআইপি এর উপর ভরসা রাখছেন। তবে বিশেষজ্ঞরা মনে করেন, বিনিয়োগের ক্ষেত্রে খুচরো বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদী এসআইপি-তে বিনিয়োগ বেশি পছন্দ করেন।

এবারে জেনে নেওয়া যাক প্রতিদিন ৫০ টাকা করে বিনিয়োগ (SIP investments) করলে ৫, ১৫ এবং ২৫ বছর পরে ঠিক কত টাকা পাওয়া যেতে পারে। যদি নিয়মিত বিনিয়োগকারী ৫০ টাকা সঞ্চয় করেন, তাহলে মাসের শেষে সেটি এসে দাঁড়ায় ১৫০০ টাকা।

১) ৫ বছরের বিনিয়োগের মেয়াদে রিটার্ন- এক্ষেত্রে প্রতি মাসে ১৫০০ টাকার বিনিয়োগে ১২ শতাংশ বার্ষিক রিটার্নে ব্যক্তি ৫ বছরে পাবেন ১ লক্ষ ২০ হাজার টাকা। অর্থাৎ এর থেকে বলা যায়, ৯০ হাজার টাকা বিনিয়োগ করলে লাভ মিলবে ৩৩ হাজার টাকা।
২) ১৫ বছরের বিনিয়োগের মেয়াদে রিটার্ন- ১৫০০ টাকার মাসিক বিনিয়োগে (SIP investments) এসআইপি-তে ১২ শতাংশ বার্ষিক রিটার্নে ১৫ বছর পরে পাওয়া যাবে ৭ লক্ষ ৫০ হাজার টাকা। অর্থাৎ এর থেকে বলা যায়, ২ লক্ষ ৭ হাজার টাকা বিনিয়োগ করলে ব্যক্তির লাভ হবে ৪ লক্ষ ৯ হাজার টাকা।

আরও পড়ুন, দীর্ঘ অপেক্ষার অবসানে লাইব্রেরিয়ান পদে জারি নিয়োগ বিজ্ঞপ্তি

৩) ২৫ বছরের এসআইপি-তে রিটার্ন- অন্যদিকে ১৫০০ টাকার মাসিক বিনিয়োগে এসআইপি-তে (SIP investments) ১২ শতাংশ বার্ষিক রিটার্নে ২৫ বছরে মিলবে নূন্যতম ২৮ লক্ষ ৫ হাজার টাকা। অর্থাৎ এর থেকে বলা যায়, ৪ লক্ষ ৫ হাজার টাকা বিনিয়োগ করলে ব্যক্তির লাভ হবে ২৪ লক্ষ টাকা।

আরও পড়ুন, LIC শেয়ারকে টক্কর দিতে বাজারে Reliance IPO শেয়ার ছাড়লো আম্বানী, LIC কে কিনে নেওয়ার মাস্টার প্ল্যান

এ প্রসঙ্গে এডেলউইস মিউচুয়াল ফান্ডের প্রধান (বিক্রয় বিভাগ) দীপক জৈন বলছেন, যেহেতু খুচরো বিনিয়োগকারীরা মনে করেন পদ্ধতিগত বা শৃঙ্খলাবদ্ধ বিনিয়োগ দীর্ঘমেয়াদে আরও লাভজনক এবং ঝুঁকিও কম, তাই তাঁরা নিয়মিত বিনিয়োগের জন্য এসআইপি (SIP investments) বেছে নিচ্ছেন। এক্ষেত্রে বিনিয়োগকারীদের ফোকাস শুধুমাত্র রিটার্নের উপর নয় বরং ঝুঁকি-সামঞ্জস্যপূর্ণ রিটার্নের উপরেও থাকে। তাই এর জন্য এসআইপি একটি ভালো বিকল্প।

শেয়ার বাজার, অর্থনীতি সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

আরও পড়ুন, পোষ্ট অফিসে নতুন করে ১৯৬৩ টি শূন্যপদে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ

Leave a Reply

Your email address will not be published.