Summer Vacation 2022

Summer vacation : কেন এমন সিদ্ধান্ত নিল রাজ্য? চটজলদি জেনে নিন

মাস খানেক আগে গ্রীষ্মের তীব্র গরমে নাজেহাল হতে হয়েছিল রাজ্যবাসীকে (Summer vacation)। মূলত এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা সেসময় সারতে হয়েছিল। তবে পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে পরীক্ষাকেন্দ্রে পানীয় জল ORS বিদ্যুৎ এবং চিকিৎসার দিকেও খেয়াল করা হয়েছিল। পরীক্ষা শেষ হওয়ার কিছুদিন পরেই রাজ্য সরকারের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে গ্রীষ্মের ছুটির নির্দেশ দেওয়া হয় প্রতিটি স্কুলে। সেই গ্রীষ্মের ছুটির মেয়াদ এবার আরো বাড়ানো হলো।

প্রসঙ্গত, ১ মে থেকে ১৫ জুন পর্যন্ত গরমের ছুটি দেওয়া হয়েছিল (Summer vacation)। তবে সংবাদমাধ্যম সূত্রে খবর, রাজ্যে তীব্র গরমের পরিস্থিতি নিয়ে কার্যত উদ্বিগ্ন ছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি পড়ুয়াদের গরমে স্কুল করা নিয়ে অসুবিধা হবে কিনা তা নিয়ে বেশ চিন্তিত ছিলেন তিনি। এরপরই সোমবার গরমের ছুটি বাড়ানোর নির্দেশিকা জারি করা হয়।

আরও দেখুনঃ Manage Exam Stress: ফলাফল প্রকাশের দিন এগিয়ে আসছে, স্ট্রেস কমানোর উপায় জানা আছে কি?

কতদিন পর্যন্ত বৃদ্ধি করা হল গরমের ছুটি?
পূর্বে ১ মে থেকে ১৫ জুন পর্যন্ত গরমের ছুটি দেওয়া হয়েছিল (Summer vacation)। সোমবার সেই ছুটির সময়সীমা আরো ১১ দিন বাড়ানো হল। রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি থাকবে আগামী ২৬ জুন পর্যন্ত। নতুন নির্দেশিকা না আসা পর্যন্ত এই নির্দেশই জারি থাকবে। এই নির্দেশিকা অনুসারে আগামী ২৭ জুন (সোমবার) খুলতে পারে স্কুল। সরকারি স্কুলগুলির জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেসরকারি স্কুলগুলির ক্ষেত্রেও স্কুলকর্তৃপক্ষদের কাছেও পাঠানো হয়েছে এই নির্দেশ। আর্জি একটাই বেসরকারি স্কুলগুলিও এই সিদ্ধান্ত মেনে নিক।

কেন বাড়ানো হলো ছুটি?
মাত্র কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গ সফরে গিয়েছিলেন। একদিন সভা চলাকালীন সেখানে এক পড়ুয়া অসুস্থ হয়ে পড়েন (Summer vacation)। পড়ুয়াকে ভালোভাবে দেখার জন্য তিনি চিকিৎসকদের নির্দেশ দেন। জানা গিয়েছে, গরমের জন্যই অসুস্থ হয়ে পড়েছিল ওই পড়ুয়া।

তবে স্কুল ছুটি বাড়ানোর বিষয়টিকে মেনে নিতে পারছেন না শিক্ষাবিদদের একাংশ। সংবাদমাধ্যম সূত্রে খবর, শিক্ষাবিদ পবিত্র সরকার জানান, আর কয়েকদিন বাদে বর্ষা ঢুকবে রাজ্যে। তাই এটি সম্পূর্ণ অযৌক্তিক (Summer vacation)। অতিমারির পর আবারও এতদিন স্কুল বন্ধ। তিনি আরো বলেন, কমপক্ষে যাতে সপ্তাহে ৩-৪ দিন স্কুল খোলা থাকে।

আরও দেখুনঃ চলছে বিক্ষোভ, দাবি না মানলে করবে আত্মহত্যা! পূর্ব থেকে পশ্চিমে অবরোধ করে হুমকি উচ্চমাধ্যমিক অনুত্তীর্ণদের।

আপনার এই সম্পর্কে কি মত? জানান এই ওয়েবসাইটের কমেন্ট বক্সে কমেন্ট এর মাধ্যমে। শিক্ষাসংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।

Written by Manika Basak

Leave a Reply

Your email address will not be published.