TET Exam – প্রাইমারি টেটের প্যানেল প্রকাশে স্থগিতাদেশের সিদ্ধান্ত জানাল কলকাতা হাইকোর্ট।

প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রসঙ্গে বিরাট সিদ্ধান্ত জানাল কলকাতা হাইকোর্ট। এখনই TET Exam এর নিয়োগ প্যানেল প্রকাশ হবে কিনা তা জানিয়ে দিল উচ্চ আদালত। এদিন আদালতে চলা মামলা শুনানিতে উচ্চ আদালতের সিদ্ধান্ত, 2016 সালের প্রাথমিক নিয়োগের প্যানেল আপাতত প্রকাশ হচ্ছে না। এর আগে বিচারপতি সিংহ টেটের নিয়োগ প্যানেল প্রকাশের যে নির্দেশ দিয়েছিলেন, তার উপরেই স্থগিতাদেশ চাপালো কলকাতা হাইকোর্ট ডিভিশন বেঞ্চ।

WB TET Exam Was Stay order To Panel Case

যার দরুণ আবারও প্রশ্নের মুখে রাজ্যে প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (TET Exam). কবে এই জট কাটাবে তা নিয়ে চিন্তায় চাকরিপ্রার্থীরা। রাজ্যে প্রাথমিকের যোগ্যতা নির্ণায়ক TET Exam. 2014 সালের টেটের পর আরও দুই বার প্রাথমিকের নিয়োগ পরীক্ষা হয়েছিল। একটি 2016 সালে আর একটি 2020 সালে।

এই নিয়োগ নিয়ে আদালতে মামলা শুরু হওয়ায় বিচারপতি অমৃতা সিংহ দুটি নিয়োগ প্রক্রিয়ার প্যানেল প্রকাশ এর নির্দেশ দিয়েছিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদকে। আদালতের নির্দেশ ছিল, দুটি নিয়োগ প্রক্রিয়ারই সম্পূর্ণ নিয়োগ প্যানেল প্রকাশ করতে হবে পর্ষদ কে। আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে গত 12th ডিসেম্বর আদালতে হলফনামা জমা দেয় পর্ষদ।

এই হলফনামায় পর্ষদ বলে, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ মেনে একটি প্যানেল প্রকাশ করা হয়েছিল। কিন্তু 2016 সালের নিয়োগ রীতি মেনে প্যানেল প্রকাশের নিয়ম নেই। বিচারপতি সিংহ এরপর প্রশ্ন তোলেন, প্রাথমিক শিক্ষা পর্ষদ কী কাউকে আড়াল করতে চাইছে? তা না হলে প্যানেল প্রকাশ হচ্ছে না কেন!

আদালতের কড়া উত্তর ছিল, নিয়োগ প্যানেল খতিয়ে দেখার অধিকার আছে পর্ষদের। বিচারপতি সিংহ গত 12th ডিসেম্বর জেলা ভিত্তিক নিয়োগ প্যানেল প্রকাশের নির্দেশ দেন। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় পর্ষদ। মামলা দায়ের হয় সেখানে। এদিন বুধবার ছিল সেই মামলারই শুনানি।

বুধবার মামলা ওঠে উচ্চ আদালতের বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চে। উচ্চ আদালতের ডিভিশন বেঞ্চ গোটা বিষয়টি পর্যবেক্ষণ করে বিচারপতি অমৃতা সিংহর টেটের নিয়োগ প্যানেল প্রকাশের নির্দেশে স্থগিতাদেশ দেন। আপাতত চার সপ্তাহের জন্য স্থগিতাদেশ বজায় থাকছে।

প্রতিমাসে স্টাইপেন্ড সহ জলবিদ্যুৎ নিগমে কর্মখালির বিজ্ঞপ্তি প্রকাশ।

আদালতের দুই বিচারপতির বেঞ্চ এই মামলার তদন্তের দায়িত্বে থাকা সিবিআইয়ের কাছে জানতে চেয়েছে, মামলাকারীরা TET Exam এ উত্তীর্ণ কিনা। 3rd জানুয়ারির মধ্যে এ ব্যাপারে রিপোর্ট পেশ করতে বলা হয়েছে সিবিআইকে। আগামী 4th জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানি। আপাতত গোটা বিষয়টি নিয়ে চিন্তায় চাকরিপ্রার্থীরা।

PNB Recruitment 2023 (পাঞ্জাব ব্যাংকে চাকরির সুযোগ)

কবে নিয়োগ প্যানেল প্রকাশ হবে, আর কবে তাঁরা নিয়োগ পাবেন এখন সেটাই ভাবনা তাঁদের। প্রসঙ্গত, চলতি বছরের প্রাইমারি TET Exam আয়োজিত হতে চলেছে শীঘ্রই। ডিসেম্বরের 24 তারিখ রাজ্য জুড়ে আয়োজিত হবে TET Exam. সূত্রের খবর, এই টেট পরীক্ষা নিয়ে চলতি বছর আরও সতর্ক হয়েছে বোর্ড।

42000 প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে আদালতের কড়া নির্দেশ। কি সিদ্ধান্ত নিলো পর্ষদ।

নেওয়া হচ্ছে একাধিক পদক্ষেপ। পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন, প্রতিটি TET Exam কে কেন্দ্র নিরাপত্তার বেড়াজালে মোড়া হচ্ছে। থাকছে সিসিটিভি ক্যামেরা সহ পুলিশি নজরদারির ব্যবস্থা। পাশাপাশি আগের বছরের মতো এবছরেও টেকনোলজির ব্যবহার হচ্ছে টেটে।
Written by Arshi Chakraborty.

Leave a Comment