wb hs exam new guidelines

WB HS Exam 2022 – উচ্চমাধ্যমিক ছাত্র ছাত্রী দের জন্য আসলো খুশীর খবর

করোনা অতিমারির জন্য প্রায় দুবছর বন্ধ ছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB HS Exam 2022)। পরীক্ষা নেওয়া হয়েছিল অনলাইনের মাধ্যমে। দুবছর পর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে রাজ্যে আগামী ২ রা এপ্রিল থেকে। করোনার মধ্যে পরীক্ষার জন্য নয়া বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য।

সরকারের তরফ থেকে জানানো হয়েছে করোনা বিধি মেনে নিজের স্কুল এই নিতে হবে পরীক্ষা। অর্থাৎ এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় হোম সেন্টার করার কথা ঘোষণা করেছে সরকার।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘করোনা প্রকোপ থেকে বাঁচতে হোম সেন্টারে নেওয়া  হবে পরীক্ষা (WB HS Exam 2022)। যে যার নিজের স্কুলে গিয়ে পরীক্ষা দিতে পারবে। পরীক্ষা যাতে সঠিকভাবে পরিচালিত হয় তাই সংসদের তরফ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে স্কুলে। এছাড়া তিনি আরো বলেন অন্যবারের থেকে বাড়ানো হয়েছে সেন্টারের সংখ্যা। পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বেড়েছে তিন গুণ। মোট ৬ হাজার ৭২৭টি পরীক্ষা কেন্দ্রে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা।

সংসদ প্রকাশিত নিয়মাবলি অনুযায়ী সকাল ১০ টা থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর  ১ টা ১৫ মিনিট পর্যন্ত। প্রশ্নপত্র পড়া ও প্রশ্নের উত্তর দেওয়ার জন্য মোট ৩ ঘন্টা ১৫ মিনিট সময় দেওয়া হবে পরীক্ষার্থীদের (WB HS Exam 2022)।

শুধুমাত্র ভোকেশনাল বিষয়, হেলথ ও ফিজিকাল এডুকেশন, মিউজিক এবং ভিস্যুয়াল আর্টসের পরীক্ষা হবে দু’ঘণ্টা। সংসদের তরফ থেকে আরো জানানো হয় পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রের ১০০ মিটার পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে (WB HS Exam 2022)।

সংসদের সিদ্ধান্ত অনুযায়ী যে দিন যে পরীক্ষা থাকবে সেই সাবজেক্টের কোনো শিক্ষক সেদিন পরীক্ষার কোনো কাজে যুক্ত থাকতে পারবেন না। এছাড়াও প্রত্যেকটি স্কুলে পর্যবেক্ষক নিযুক্ত থাকবেন যাকে অবশ্যই সরকারি আধিকারিক হতে হবে (WB HS Exam 2022)। সরকারের তরফ থেকে প্রত্যেকটি জেলাশাসক কে এমনই নির্দেশ দেওয়া হয়েছে বলে তথ্য সূত্রে জানা গেছে।

চলুন দেখে নেওয়া যাক পরীক্ষার রুটিন সম্বন্ধীয় যাবতীয় তথ্য।
কবে কি পরীক্ষা –
২ এপ্রিল (শনিবার) — বাংলা (প্রথম ভাষা), ইংরেজি (প্রথম ভাষা), হিন্দি (প্রথম ভাষা), নেপালি (প্রথম ভাষা), উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলুগু, গুজরাত, পঞ্জাবি।

৪ এপ্রিল (সোমবার) — ইংরেজি (দ্বিতীয় ভাষা), বাংলা (দ্বিতীয় ভাষা), হিন্দি (দ্বিতীয় ভাষা), নেপালি (দ্বিতীয় ভাষা), অল্টারনেটিভ ইংলিশ (WB HS Exam 2022)।
৫ এপ্রিল (মঙ্গলবার) — ভোকেশনাল বিষয়- হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, আইটি ও আইটিইএস, ইলেকট্রনিকস, টুরিজম ও হসপিটালিটি, প্লাম্বিং, কন্ট্রাকশন।

১৬ এপ্রিল (শনিবার)— অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপোলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস।
১৮ এপ্রিল (সোমবার)— ইকোনকিমস (WB HS Exam 2022)।
১৯ এপ্রিল (মঙ্গলবার)— কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভারয়নমেন্টাল স্টাডিজ, হেলথ এবং ফিজিকাল এডুকেশন, মিউজিক, ভিস্যুয়াল আর্টস।

আরও পড়ুন – বদলে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচী, নতুন সূচী জানুন।

২০ এপ্রিল (বুধবার)— কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, ফিলোজফি, সোশিয়োলজি।
২২ এপ্রিল (শুক্রবার) — ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন, অ্যাকাউন্টেন্সি।
২৩ এপ্রিল (শনিবার) — স্ট্যাটিসটিক্স, জিয়োগ্রাফি, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট (WB HS Exam 2022)।

২৬ এপ্রিল (মঙ্গলবার) — কেমিস্ট্রি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সি, আরবি, ফরাসি।
২৭ এপ্রিল (বুধবার) — বায়োলজিকাল সায়েন্স, বিজনেস স্টাডিস, পলিটিকাল সায়েন্স।
Written By – Ritwika Halder

আরও জানতে চোখ রাখুন – উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রীর, সবার সুবিধা হবে।

Leave a Reply

Your email address will not be published.