wb hs exam news

WB HS Exam -বাতিল হল উচ্চ মাধ্যমিকের খাতা বেরিয়ে আসলো চাঞ্চল্যকর তথ্য

আজ থেকে রাজ্যে শুরু হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB HS Exam)। অতিমারির ধাক্কা কাটিয়ে ফিরে আসছে আগের ছন্দে। বিগত দুবছর পরীক্ষা হয়নি কিন্তু এবছর পর্ষদ ঠিক করে হোমসেন্টারে পরীক্ষা হবে। পরীক্ষা পদ্ধতি নিয়ে একগুচ্ছ নির্দেশিকা জারিও করেছে।

 কোনও পরীক্ষার্থীর থেকে মোবাইল পাওয়া গেলে, তাহলে তা অবিলম্বে বাতিল করা হবে (WB HS Exam)। সেইসঙ্গে সেই পড়ুয়া যদি আগে বা পরে ব্যাবহার করেছে বলে জানা যায় তবেও তার খাতা সব বাতিল হতে পারে।

পরীক্ষার শুরুর এক ঘণ্টার মধ্যে কোনও পড়ুয়া শৌচাগারে যেতে পারবেন না। অর্থাৎ সকাল ১১ টা থেকে পরীক্ষার্থীরা শৌচাগারে যেতে পারবে উত্তরপত্র জমা রেখে।

উচ্চ মাধ্যমিক ইতিহাস পরীক্ষায় বেশি নম্বর পেতে এই রচনাধর্মী প্রশ্নগুলি গুরুত্বপূর্ণ PDF Free Download।

 ২ ঘণ্টা ৪৫ মিনিটের আগে কোনও পড়ুয়াকে পরীক্ষা (WB HS Exam) দিয়ে হল থেকে বেরনোর অনুমতি দেওয়া হবে না। ১২ টা ৪৫ এর খাতা দিতে পারবেনা।
আরএ (Reported Against) কোন কোন ক্ষেত্রে করা যেতে পারে-
টোকাটুকি করলে ‘আরএ’ বা ‘রিপোর্টেড এগেনস্ট’ করা হতে পারে।

ইনভিজিলেটর বা শিক্ষক-শিক্ষিকাকে কেউ যদি কোনোভাবে  নিগ্রহ করল ‘আরএ’ (RA) বা ‘রিপোর্টেড এগেনস্ট’ করা হতে পারে।
পরীক্ষাকেন্দ্রে ভাঙচুর করলে ‘আরএ’ বা ‘রিপোর্টেড এগেনস্ট’ করতে পারে কতৃপক্ষ (WB HS Exam)।

পরীক্ষাকেন্দ্রে খাতা বা খাতার কোনও অংশ, পার্ট এ/পার্ট বি একসঙ্গে জমা না দিয়ে বাড়িতে নিজের সাথে  নিয়ে চলে গেলে অথবা অতিরিক্ত শিট জমা না দিলে ইনভিজিলেটার ‘আরএ’ বা ‘রিপোর্টেড এগেনস্ট’ করতে পারে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ‘আরএ’ (RA) বা ‘রিপোর্টেড হলে কী হবে-
ইনভিজিলেটারের সামনে সেই পরীক্ষার্থীকে বসানো হবে উনি চাইলে একটি পরীক্ষা বা সব পরীক্ষাও ক্যানসেল করতে পারে।

পরিচয়পত্র ছাড়া কাউকে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেওয়া হবেনা। অ্যাডমিট কার্ড দেখালে তবেই পড়ুয়ারা পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে বলে জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা (WB HS Exam)সংসদ। এবার ‘হোম সেন্টারে’হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এবার মোট ৬,৭২৭ টি কেন্দ্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। পরীক্ষার দিনগুলিতে সব পরীক্ষাকেন্দ্রের ১০০ মিটার পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে।

অন্যবারের মতো এবারও পরীক্ষাকেন্দ্রে মোবাইল অন্য কোনও ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না। ‘ই-টুকলি’ক্ষেত্রে সরকার বাড়তি সতর্ক।

নিয়মগুলো না মানলে পরীক্ষা বাতিল!

Leave a Reply

Your email address will not be published.