HS Exam Result 2022

HS Exam Result 2022 : তীব্র গরমের সাথে অতিমারিতে নজির গড়ল এবারের উচ্চমাধ্যমিক, ঘোষণা হল ফলাফলের সময়ও

একদিকে যখন দরজায় কড়া নাড়ার পালা মাধ্যমিকের রেজাল্ট বেরোনোর, তখন অন্যদিকে সবেমাত্র অর্থাৎ ২৭ এপ্রিল শেষ হয়েছে এ বছরের উচ্চমাধ্যমিক (HS Exam Result 2022)। গত দু’বছর ধরের অতিমারির কারনে ছাত্র-ছাত্রীরা করতে পারেননি স্কুলে গিয়ে নিয়মিত ক্লাস।

পরীক্ষার সিলেবাসের অধিকাংশই পড়তে হয়েছে অনলাইনে। এটা অনেকেই মানেন যে স্কুলে গিয়ে বাকি পড়ুয়াদের পাশাপাশি শিক্ষক শিক্ষিকাদের সম্মুখে বসে ক্লাস করলে সেই পড়া পড়ুয়াদের বুঝতে বেশিক্ষণ সময় লাগে না। HS Exam Result 2022

তবে এবারের পরীক্ষার্থীদের তেমন সুযোগ মাত্র কয়েকদিনের জন্যই হয়েছিল। কারণটা সেই অতিমারি। সংক্রমণের গ্রাফ বেশ খানিকটা নামতেই নেওয়া হয়েছে এবারের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। তবে এবার পরীক্ষা (HS Exam Result 2022) শেষের পর কবে বেরোতে পারে উচ্চমাধ্যমিকের ফলাফল? জেনে নেওয়া যাক এবিষয়ে সংসদের কি বক্তব্য।

তবে পরীক্ষা শুরু হয়েও যেন স্বস্তি মেলেনি অভিভাবক পরীক্ষার্থী থেকে শুরু করে শিক্ষক শিক্ষিকাদের। উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam Result 2022) চলাকালীন বারে বারে সংসদের তরফ থেকে যেমন বিধিনিষেধের বদল কড়া হয়েছে, তেমনই বদলেছে পরীক্ষার রুটিনও!

যার জেরে স্বাভাবিকভাবে বিব্রত হয়ে পড়েন শিক্ষক শিক্ষিকাদের একাংশ এবং রীতিমত হয়রানির মধ্যে পড়তে হয় অভিভাবকদের থেকে শুরু করে পরীক্ষার্থীদের। এখানেই শেষ নয়।
একদিকে যখন সংসদের তরফে পরীক্ষা নিয়ে নেওয়া হয়েছে বড় সিদ্ধান্ত, তেমনই বৈশাখ মাস শুরু হতে না হতেই চোখ রাঙাতে শুরু করেছে প্রখর রোদও। HS Exam Result 2022

পরীক্ষা শেষ হওয়ার কয়েকদিন আগে থেকে দেখা যাচ্ছিল পশ্চিমবঙ্গের কোনও জেলায় যখন তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁইছুঁই, তখন কোনও কোনও জেলায় আবার ৪০ ডিগ্রির ওপরে উঠে গেছে তাপমাত্রা। এই অসহ্যকর পরিস্থিতিতে কোথাও এক মুহূর্তের জন্য বসা তো দুরস্থ, ছাত্র-ছাত্রীদের দিতে হয়েছে টানা ৩ ঘণ্টার পরীক্ষা (HS Exam Result 2022)।

তবে এরই মধ্যে পরিস্থিতি সামাল দিতে সংসদের তরফে নেওয়া হয়েছিল একটি পদক্ষেপ। প্রতিটি পরীক্ষাকেন্দ্রে ORS এবং পানীয় জল রাখার সাথে সাথে চিকিৎসার ব্যবস্থাও করা হয়েছিল। যেটি সত্যিই সকলের কাছেই বেশ ভালো পদক্ষেপ বলে মনে হয়েছে। তবে এবার পরীক্ষা (HS Exam Result 2022) শেষ হতে না হতেই ছাত্র-ছাত্রী থেকে শুরু করে তাদের অভিভাবক, সকলের মনে একটাই প্রশ্ন ঘুরতে শুরু করেছে রেজাল্ট কবে বেরোতে পারে এই নিয়ে।

সংসদের তরফে জানা গেছে, অতিমারীর কারণে পরীক্ষা দেরিতে শুরু হলেও এবং রাজ্যে উপনির্বাচন ও সর্বভারতীয় পরীক্ষার কারনে দেরিতে শেষ হলেও রেজাল্ট বের করা নিয়ে দেরি করতে চায় না সংসদ। আবার অন্যদিকে সমস্ত কলেজে ভর্তি ও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পরীক্ষা ও প্রতিষ্ঠানে ভর্তির সময়ও নির্ধারিত হচ্ছে, তাই যত শীঘ্র সম্ভব এবারের উচ্চমাধ্যমিকের ফলাফল (HS Exam Result 2022) প্রকাশ নিয়ে দেরী করতে চাইছে না সংসদও।

প্রসঙ্গত, এদিন পরীক্ষা শেষের পরই সাংবাদিকদের মুখোমুখি হয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, অতিমারীর কারনে এবারে পরীক্ষা হয়েছে দেরীতে হলেও সবকিছু ঠিক থাকলে আগামী জুন মাসের মাঝামাঝি নাগাদ পরীক্ষার ফলাফল (HS Exam Result 2022) প্রকাশিত হবে।

আবার ফলাফল প্রকাশ নিয়ে জেলার হেড এক্সামিনার বা প্রধান পরীক্ষকেরা জানান, পরীক্ষার চলাকালীন যে গ্যাপ ছিলো, তখনই প্রথম তিনটি বিষয়ের পরীক্ষার খাতা দেখা সম্পন্ন হয়েছে এবং বাকি বিষয়ের খাতা দেখা জারি রয়েছে। যার ফলে আশা করা যাচ্ছে নির্ধারিত সময়ের মধ্যেই রেজাল্টের প্রক্রিয়া শুরু করা সম্ভব হবে।

তীব্র গরম থেকে স্বস্তি কলকাতাবাসীর! ঝাঁপিয়ে আসছে বৃষ্টি

সংসদ সূত্রে আরও জানা গেছে, সব বিষয়ের পরীক্ষার খাতা দেখা শেষ হলে সব বিষয়ের প্রাপ্ত নম্বর সমস্ত পরীক্ষকদের কাছ থেকে সংগ্রহ করে একটি লিস্ট বানিয়ে রেজাল্টের প্রকাশের (HS Exam Result 2022) কাজ শুরু হবে। যেহেতু প্রতি বছর লক্ষ লক্ষ পরীক্ষার্থী উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়ে থাকেন, তাই এত সংখ্যক পরীক্ষার্থীর সব বিষয়ের খাতা দেখতে এবং তাদের প্রাপ্ত নম্বর সংগ্রহ করে লিস্ট তৈরি করতে স্বাভাবিক ভাবেই সময় লাগবে। এক্ষেত্রে সামান্য একটু ভুল হলে তার বোঝা একজন ছাত্র বা ছাত্রীকে সারাজীবন বয়ে চলতে হবে। তাই বলা যায় এই প্রক্রিয়াটি সুসম্পন্ন করতে কম বেশি এক মাস সময় লাগবে।

উচ্চ মাধ্যমিকের প্রশ্ন ফাঁস, হুবহু মিলে গেল, আবার পরীক্ষা হবে?

তাই সংসদের তরফে বলা হয়েছে, আগামী ১৫ই মে এর মধ্যে সমস্ত বিষয়ের পরীক্ষার খাতা দেখা হয়ে গেলে, যেহেতু জুন মাসের শেষ সপ্তাহ থেকে বিভিন্ন কলেজের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে যায়, তাই জুন মাসের মাঝামাঝি সময়ে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশের জন্য প্রস্তুতি নেওয়া হবে।

পরীক্ষা সংক্রান্ত আপনাদের কোনও মতামত থাকলে অবশ্যই নীচে কমেন্ট করে জানাতে পারেন। শিক্ষা ও চাকরি সংক্রান্ত আরও অন্যান্য খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

খাতা দেখে বেহুশ শিক্ষক, পাস করার জন্য একি লিখেছে দেখুন।

Leave a Reply

Your email address will not be published.