WB HS Exam

WB HS Exam : হতে পারে দুটি ধাপে উচ্চমাধ্যমিক পরীক্ষা

রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB HS Exam) ইতিমধ্যেই শেষ হয়েছে। এবার রাজ্যে প্রথমবারের জন্য উচ্চমাধ্যমিক পরীক্ষায় হোম সেন্টারে নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যদিও এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বেশ কিছু জল্পনা-কল্পনা ছিল। তবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে একটি নোটিশ প্রকাশ করে সমস্ত জল্পনার অবসান ঘটানো হয়েছে।

সংসদ তরফে জানা গেছে, এবারের পরীক্ষা (WB HS Exam) যথেষ্ট ভালোভাবেই শেষ করা হয়েছে। তবে এই মুহূর্তে সবচেয়ে বড় আপডেট হচ্ছে, রাজ্যের উচ্চমাধ্যমিক পরীক্ষাকে কেন্দ্র করে। যদিও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছে এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া একটা চ্যালেঞ্জ ছিল। তবে সুষ্ঠুভাবে সমস্ত পরীক্ষা সম্পন্ন করা সম্ভব হয়েছে। উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ নিয়েও বেশ কিছু খবর এবার সামনে এসেছে।

এই মুহূর্তে উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে যে খবর সবচেয়ে বেশি উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ তা হল উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB HS Exam) দুই ভাগে ভাগ করা হতে পারে। রাজ্যের উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB HS Exam) আইসিএসসি এবং সিবিএসই বোর্ডের ধাঁচে নেওয়া হবে অর্থাৎ প্রতি বছরে দুইবার। এই বিষয়ে একপ্রস্থ আলোচনা শুরু হয়েছে। প্রতিবছর সেমিস্টার 1 এবং সেমিস্টার 2 এইভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার ব্যাপারে পরিকল্পনা চলছে।

যদিও এখনো পর্যন্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WB HS Exam) পক্ষ থেকে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়নি। তবে শিক্ষানীতি নিয়ে যে আগামী মাসে বৈঠক রয়েছে সেই বৈঠকের পরে সাংবাদিক সম্মেলন হবে। সেখান থেকেই এই বিষয়ে কিছু ঘোষণা করা হতে পারে। সেই বৈঠকে শিক্ষামন্ত্রী থেকে শুরু করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি উপস্থিত থাকবেন।

কবে হতে পারে দুই ভাগে এই উচ্চমাধ্যমিক পরীক্ষা? (WB HS Exam)
রাজ‍্যের উচ্চমাধ্যমিক পরীক্ষা এবার থেকে নতুন ফর্ম‍্যাটে হতে পারে। ৬ মাস অন্তর প্রথমে সেমিস্টার 1 এবং তারপর সেমিস্টার 2 নেওয়ার বিষয়ে আলোচনা চলছে। একেবারে সিবিএসই এবং আইসিএসই বোর্ডের ধাঁচে পরীক্ষা নেওয়া হবে বলে জানা গিয়েছে।

নতুন পরীক্ষা নেওয়ার ব্যাপারে কি রয়েছে? (WB HS Exam)
১) আইসিএসই এবং সিবিএসই বোর্ডের ধাচে এবার থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে।
২) সেমিস্টার 1 এবং সেমিস্টার 2 এই দুটো ভাগে ভাগ করে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে।
৩) উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রতিবছর দুইবার নেওয়া হবে।

৪) প্রতি ৬ মাস পরপর দুটি সেমিস্টার হবে।
৫) সেমিস্টার 1 এবং সেমিস্টার 2 দিয়ে ফাইনাল রেজাল্ট তৈরি করা হবে।
৬) কেন উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে এই বিভাজন?

এই বিষয়টি এখনো পর্যন্ত আলোচনার স্তরে রয়েছে। কারণ উচ্চমাধ্যমিকের (WB HS Exam) বর্তমান সিলেবাস বিভাজন করলে উচ্চমাধ্যমিক সংসদের উপরে একটা বিরাট চাপ তৈরি হবে। জানা যাচ্ছে, রাজ্যের সমস্ত শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে পিছিয়ে পড়ছে। সেই কারণে এই পদক্ষেপ গ্রহণ করা হতে পারে।

শুধু সেমিস্টার 1 এবং সেমিস্টার 2 সিলেবাস নয়, উচ্চমাধ্যমিকের (WB HS Exam) বিভিন্ন বিষয়গুলি নিয়ে বিভাজন করতে হবে। তার ওপরে সম্পূর্ণ সিলেবাস তৈরি করতে হবে। সিলেবাস বিভাজন সঠিকভাবে করার প্রয়োজন রয়েছে। সেই সিলেবাস পরীক্ষার আগে সংশোধনীসহ প্রকাশ করতে হবে। তাই চাপটা যথেষ্ট বেশি। তাই নতুন নিয়ম আগামী বছরে কার্যকরী হবে কিনা সেই ব্যাপারে একটা সংশয় দেখা যাচ্ছে।

এখনো পর্যন্ত উচ্চমাধ্যমিক সংসদের পক্ষ থেকে দুটি সেমিস্টার উচ্চমাধ্যমিক পরীক্ষা( WB HS Exam) নেওয়ার ব্যাপারে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে বিভিন্ন দিক থেকে যে সমস্ত খবর আসছে, সেখানে দেখা যাচ্ছে, রাজ্যে খুব শীঘ্রই এই নতুন নিয়ম কার্যকরী করা হতে পারে। কিন্তু যেহেতু এই বিভাজনের ক্ষেত্রে বহু সমস্যা তৈরি হতে পারে, তাই আগামী বছর সম্পূর্ণভাবে এই প্রক্রিয়া হবে কিনা তা নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে।

রাজ্য সরকার স্কুলের উচ্চশিক্ষায় (WB HS Exam) নিজস্ব শিক্ষানীতি তৈরি করার ব্যাপারে একটি কমিটি তৈরি করেছে। সেই কমিটি আগামী ৬ মে বৈঠকে বসতে পারে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সেই বৈঠকে থাকবেন বলে জানা গিয়েছে। সেখানেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এই পরীক্ষা বিভাজন নিয়ে আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন, রাজ্যে নিয়োগ হতে চলেছে অঙ্গনওয়াড়ি কর্মী, আবেদন করা যাবে মাধ্যমিক পাশে

FAQs
WB HS Examination দুই ভাগে নেওয়া হতে পারে।
এখনো পর্যন্ত বিভিন্ন সূত্রে পাওয়া খবর থেকে জানা যাচ্ছে, যে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা দুই ভাগে ভাগ করে নেওয়া হতে পারে।
প্রশ্ন হল, কবে নাগাদ পরীক্ষা নেওয়া হবে?
যদিও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WB HS Exam) এই বিষয়ে পক্ষ থেকে এই বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। পুরোটাই আলোচনার পর্যায়ে রয়েছে।

কিভাবে নেওয়া হবে পরীক্ষা? (WB HS Exam)
উচ্চমাধ্যমিক পরীক্ষা আগামীতে দুটি সেমিস্টারে ভাগ করে নেওয়া হতে পারে।
কত মাস অন্তর এই সেমিস্টারের পরীক্ষা হবে?
৬ মাস
উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এই নতুন পরীক্ষার সিলেবাস কেমন হতে পারে?
সিবিএসই এবং আইসিএসই বোর্ড এর ধাঁচে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে।
Written by Rajib Ghosh.

আরও পড়ুন, রাজ্যে ১৫ লক্ষ জনগণকে ফ্রিতে হাঁস মুরগি দেবে সরকার, জানুন কারা কারা পাবেন

আরও পড়ুন, এই বিশেষ পুরনো কয়েন বা নোট থাকলে হতে পারেন রাজার রাজা, কিভাবে জানুন

Leave a Reply

Your email address will not be published.