Jago Prakalpa – রাজ্য সরকারের নতুন প্রকল্পে মহিলারা পাবে 5000 টাকা! কিভাবে আবেদন করবেন? জানুন

রাজ্যবাসীর সুবিধার্থে ইতোমধ্যে একাধিক প্রকল্প চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই প্রকল্প গুলির মধ্যে অন্যতম হল Jago Prakalpa তথা জাগো প্রকল্প। মহিলাদের জন্য রাজ্য সরকারের তরফে চালু হয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। এই প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন সারা রাজ্যের লাখ লাখ মহিলা। এতদিন মাসিক পাঁচশো টাকা করে দেওয়া হলেও নয়া ঘোষণায় প্রতিমাসে এক হাজার টাকার আর্থিক সাহায্য দেওয়া হবে পশ্চিমবঙ্গের বঙ্গলক্ষ্মীদের।

West Bengal Jago Prakalpa New Scheme for Women

রাজ্যবাসীর এই খুশির মুহূর্তে নতুন প্রকল্পের সূচনা করল মমতা ব্যানার্জির সরকার। এবার আর পাঁচশো, হাজার নয়, সরাসরি পাঁচ হাজার টাকার আর্থিক সাহায্য পেতে চলেছেন পশ্চিমবঙ্গের মহিলারা। পশ্চিমবঙ্গ সরকারের তরফে চালু হওয়া একটি নতুন ও উল্লেখযোগ্য প্রকল্প হল ‘জাগো বাংলা’ বা Jago Prakalpa তথা জাগো প্রকল্প।

রাজ্যের সাধারণ দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণীর মহিলারা যাতে স্বনির্ভর হয়ে ওঠেন, তাঁর জন্য এই Jago Prakalpa বা জাগো বাংলা প্রকল্পের সূচনা করেছে রাজ্য সরকার। সমস্ত প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল, মহিলাদের স্বনির্ভর করে তোলা। মহিলারা যাতে নিজেদের জোরে মাথা তুলে দাঁড়াতে পারেন, তার জন্যই রাজ্য সরকার ‘জাগো বাংলা’ প্রকল্পে এত জোর দিচ্ছে। সূত্রের খবর, এই প্রকল্পে শুধুমাত্র মিসকল দিলেই মহিলা নাগরিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে পাঁচ হাজার টাকা।

  • আবেদনের শর্ত কী কী?
  • আবেদন পদ্ধতি

আবেদনের শর্ত কী কী?

১) রাজ্য সরকারের এই Jago Prakalpa বা জাগো বাংলা প্রকল্পে কেবলমাত্র মহিলা নাগরিকরাই আবেদন জানাতে পারবেন।
২) প্রত্যেকটি পরিবারের প্রত্যেক মহিলারাই এই প্রকল্পের জন্য আবেদনযোগ্য।

স্টেট ব্যাংকে 36 হাজার টাকা বেতনে প্রচুর শূন্যপদে কর্মী নিয়োগ।

৩) এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীর অন্তর্গত মহিলারা। তবে স্বনির্ভর দলের গড় বয়স হতে হবে কমপক্ষে এক বছর।
৪) সংশ্লিষ্ট প্রকল্পে আবেদনকারী মহিলার অবশ্যই ছয় মাসের বেশি ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে।

আবেদন পদ্ধতি

এই Jago Prakalpa বা জাগো বাংলা প্রকল্পের আবেদন প্রক্রিয়া চলে অনলাইনের মারফত। কিভাবে আবেদন জানাবেন, স্টেপ বাই স্টেপ জেনে নিন।

WBPSC IDO Recruitment - পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনে নিয়োগ

A) প্রকল্পে আবেদন জানাতে হলে প্রথমেই ভিজিট করতে হবে (https://shgsewb.gov.in/) এই ওয়েবসাইটে।
B) এরপর এই ওয়েবসাইট মারফত রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। রেজিস্ট্রেশনটি হলে ওয়েবসাইট থেকে প্রকল্পের অ্যাপ্লিকেশন ফর্মটি ফিল আপ করুন ও জমা দিন।

1.40 লক্ষ টাকা পাবে দেশবাসী। ভোটের আগে বড় ঘোষণা মোদী সরকারের। আচ্ছে দিন এসে গেল।

C) ফর্ম ফিল আপ হলে প্রয়োজনীয় ডকুমেন্টগুলি আপলোড করবেন। সবশেষে অ্যাপ্লিকেশনটি জমা করে তার একটি কপি নিজের কাছে রেখে দেবেন। প্রকল্পের বিষয়ে বিস্তারিত জানতে নজর রাখুন স্কিমের অফিসিয়াল ওয়েবসাইটে।

Leave a Comment