KMC Recruitment – 22 হাজার টাকা বেতনে কলকাতা পৌরসভায় কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ।

রাজ্যে শুরু হতে চলেছে KMC Recruitment বা কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনে চাকরির সুযোগ। পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীদের জন্য বিরাট খুশির খবর। রাজ্যে ফের প্রচুর শূন্যপদে কর্মখালির বিজ্ঞপ্তি প্রকাশিত। প্রার্থীদের নিয়োগ করা হবে কলকাতা পৌরসভায়। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়োগ বার্তা দিয়েছে কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন। এই বিজ্ঞপ্তিতে নিয়োগ সম্পর্কিত সমস্ত তথ্য দেওয়া হয়েছে।

WB KMC Recruitment in 2023 Apply Online

আবেদনের ক্ষেত্রে যোগ্যতার মাপকাঠি কী? এই কাজে নিয়োগে সর্বমোট শূন্যপদ কত? নিযুক্তদের বেতন কত দেওয়া হবে? নিয়োগ প্রক্রিয়া কিভাবে পরিচালিত হবে? বয়সসীমা কত? আবেদনের শেষ তারিখই বা কবে? সেই সকল বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে পুরো সভার তরফে। আসুন সংশ্লিষ্ট বিষয়গুলি সংক্ষেপে জেনে নেওয়া যাক।

  • ভ্যাকেন্সি ডিটেলস
  • বেতন
  • শিক্ষাগত যোগ্যতা
  • বয়সসীমা
  • আবেদন প্রক্রিয়া
  • নিয়োগ প্রক্রিয়া
  • আবেদনের সময়সীমা

ভ্যাকেন্সি ডিটেলস

সম্প্রতি KMC Recruitment বা কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে প্রকাশিত অফিসিয়াল নোটিফিকেশনে বলা হয়েছে, প্রার্থীদের যে পদে নিয়োগ করা হবে, তা হল ফার্মাসিস্ট। উল্লিখিত পদে নিয়োগ পেতে হলে আবেদনকারী প্রার্থীদের কিছু যোগ্যতার মাপকাঠি রাখা হয়েছে। মোট কত শূন্যপদ রয়েছে সে বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে তথ্য দেওয়া হয়েছে।

বেতন

KMC Recruitment বা কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের এই নিয়োগ প্রক্রিয়ায় যে সমস্ত প্রার্থীরা ফার্মাসিস্ট পদের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন, তাঁদের প্রতি মাসে 22 হাজার টাকা বেতন দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

যে সমস্ত প্রার্থীরা এই KMC Recruitment এ অংশগ্রহণ করতে ইচ্ছুক, তাঁদের আবেদন জানানোর আগে শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। অফিসিয়াল নোটিফিকেশনে বলা হয়েছে, আবেদনকারী প্রার্থীদের অবশ্যই কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দুই বছরের ফার্মা ডিগ্রি সম্পন্ন করে থাকতে হবে। এছাড়া, প্রার্থীদের বাংলা ভাষার উপর দক্ষতা থাকতে হবে সঙ্গে তাঁদের কম্পিউটার স্কিলের বিষয়েও জানতে হবে বলে উল্লেখ করা হয়েছে।

বয়সসীমা

এই KMC Recruitment প্রক্রিয়ায় আবেদনরত প্রার্থীদের বয়স হতে হবে সর্বনিম্ন 18 বছর থেকে সর্বোচ্চ 40 বছরের মধ্যে। বয়সসীমা পেরিয়ে গেলে আবেদন জানানো যাবে না এটি অবশ্যই খেয়াল রাখবেন। তাছাড়া, 18 বছরের কম বয়সীরা আবেদন জানাতে পারবেন না।

উচ্চমাধ্যমিক পাশে 5 টি নতুন সরকারি চাকরির সুযোগ! কারা কারা চাকরি পাবে?

আবেদন পদ্ধতি

এই KMC Recruitment এর আবেদন প্রক্রিয়া পরিচালিত হবে অফলাইনে। কিন্তু প্রথমে অনলাইন ওয়েবসাইটে ভিজিট করে অ্যাপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করে নিতে হবে। কিভাবে আবেদন করবেন জেনে নিন।

(A) আবেদন জানানোর জন্য প্রার্থীদের প্রথমেই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
(B) ওয়েবসাইট থেকে অফিসিয়াল নোটিফিকেশন টি ওপেন করতে হবে। এই নোটিফিকেশনের সঙ্গে যে অ্যাপ্লিকেশন ফর্মটি রয়েছে সেটি ডাউনলোড করে সঠিকভাবে ফিল আপ করে নিতে হবে।

Gram Panchayat Recruitment (গ্রাম পঞ্চায়েতে চাকরি)

(C) এরপর এই অ্যাপ্লিকেশন ফর্মটি প্রয়োজনীয় নথি-সহ অফলাইনে নির্দিষ্ট ঠিকানায় জমা করতে হবে। যে তারিখের মধ্যে জমা করতে বলা হয়েছে সেই তারিখটি খেয়াল রাখবেন। এছাড়া এ বিষয়ে বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখুন। ওয়েবসাইটটি হল (www.kmcgov.in)।

নিয়োগ প্রক্রিয়া

অফিসিয়াল নোটিফিকেশনে বলা হয়েছে, আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্যদের বেছে নেওয়া হবে নির্দিষ্ট নির্বাচনী পরীক্ষার মাধ্যমে। যোগ্যতার বাছাইকরম চলবে মেরিটের উপর ও প্র্যাকটিক্যাল পরীক্ষার উপর ভিত্তি করে।

রাজ্যে শুরু হল শিক্ষক পদে নিয়োগ! যোগ্যতা, বেতন ও আবেদন পদ্ধতি জেনে নিন।

আবেদনের সময়সীমা

আগামী 15th ডিসেম্বর 2023 থেকে এই নিয়োগে অংশগ্রহণের জন্য অ্যাপ্লিকেশন জমা করা যাবে। আবেদন চলবে আগামী 22th ডিসেম্বর 2023 পর্যন্ত। যে সমস্ত আগ্রহীরা আবেদন জানাতে চান, তাঁরা অবশ্যই এই সময়সীমা খেয়াল রাখবেন। পরবর্তী আপডেট পেতে নজর রাখবেন KMC অফিসিয়াল ওয়েবসাইটে।
Written by Arshi Chakraborty.

Leave a Comment