WB Librarian Recruitment 2022

WB Librarian Recruitment 2022 : সুবর্ণ সুযোগ! প্রার্থীদের দিতে হবে না কোনো পরীক্ষা

রাজ্যের চাকুরী প্রার্থীদের জন্য বড় খবর। বেকার থাকার দিন শেষ। রাজ্যে লাইব্রেরিয়ান (WB Librarian Recruitment 2022) পদে বড়সড় নিয়োগের উপর সিলমোহর দিলো নবান্ন। এতো সংখ্যক লাইব্রেরিয়ান নিয়োগ খুব সম্ভবত এর আগে করা হয়নি।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, বৃহস্পতিবার জনশিক্ষা প্রসার এবং লাইব্রেরি সার্ভিসেস (WB Librarian Recruitment 2022) দপ্তরের অধীন নিয়োগ সংক্রান্ত নির্দেশনামা জেলা শাসকদের পাঠানো হয়েছে। এই সম্পর্কিত নিয়োগ কমিটি আগামী ১০ মে এর মধ্যে গঠন করতে হবে। লোকাল লাইব্রেরি অথরিটি এই নিয়োগ কমিটি গঠন করবেন।

কমিটির প্রধান এবং বাকি সদস্য পদে কারা থাকবেন (WB Librarian Recruitment 2022)- এই কমিটির প্রধান হবেন জেলাশাসক। সেক্রেটারি ডিস্ট্রিক্ট লাইব্রেরি অফিসার হবেন সদস্য।

নিয়োগ পদের নাম- লাইব্রেরিয়ান
শূন্যপদের সংখ্যা – ৭৩৮ টি

কোন জেলায় কতজন প্রার্থী নিয়োগ করা হবে? (WB Librarian Recruitment 2022)
উত্তর ২৪ পরগনা- ৬০ টি পদ
হুগলি ও দক্ষিণ ২৪ পরগনা- ৫২ টি পদ
কলকাতা- ৪০ টি পদ
পূর্ব বর্ধমান- ৫৫ টি পদ রয়েছে।
উল্লেখ্য, শিলিগুড়ি মহকুমা পরিষদ এবং অন্যান্য জেলাতেও এই পদে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা (WB Librarian Recruitment 2022)- লাইব্রেরিয়ান সায়েন্স নিয়ে পাস করতে হবে। এছাড়া এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ থেকে নাম চাওয়া হবে।
আবেদন পদ্ধতি- শুধুমাত্র অনলাইনের মাধ্যমে এই পদে আবেদন করতে পারবেন আবেদনকারীরা।

আবেদনের শেষ তারিখ (WB Librarian Recruitment 2022)- আগামী ১৭ মে, ২০২২ তারিখে এই চাকরি সংক্রান্ত বিজ্ঞাপন সংবাদ মাধ্যমে দেওয়া হবে। আগামী ১০ জুন, ২০২২ অনলাইনে আবেদনের শেষ তারিখ। ওইদিনই এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ থেকে নাম গ্রহনের শেষ তারিখ বলে গণ্য করা হয়েছে।

নিয়োগ পদ্ধতি- কোনরকম লিখিত পরীক্ষা ছাড়াই ইন্টারভিউয়ের মাধ্যমে এই পদে নিয়োগ করা হবে। ইন্টারভিউ নেয়া হবে আগামী ১৪ থেকে ১৮ জুলাইয়ের মধ্যে। আর মেধা তালিকা প্রকাশ করা হবে আগামী ২৫ জুলাই। সূত্রের খবর, শূন্যপদের অধিক সংখ্যক আবেদনপত্র জমা পড়লে বেশি সংখ্যক আবেদনকারীকে ইন্টারভিউতে ডাকতে হবে।

আবেদনকারীর অবশ্যই কম্পিউটার এবং বাংলা ভাষার জ্ঞান থাকতে হবে। মেধাতালিকায় উত্তীর্ণ হলে আবেদনকারীরা গ্রামীণ লাইব্রেরীর অধীন টাউন এবং ব্লক লাইব্রেরীতে স্থায়ী পদে নিযুক্ত হবেন।

আরও পড়ুন, পোষ্ট অফিসে নতুন করে ১৯৬৩টি শূন্যপদে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ

প্রসঙ্গত, লাইব্রেরিয়ানের (WB Librarian Recruitment 2022) অভাবে গ্রন্থাগার কর্মীকেই অনেক ক্ষেত্রে এই কাজের দায়িত্ব সামাল দিতে হয়েছে। গত বছরের ডিসেম্বর মাসে চার হাজারের বেশি শূন্য পদ রয়েছে এমনটাই দাবি করেছিল বিভিন্ন সংগঠন। এরপরই এবছর বিপুল সংখ্যক লাইব্রেরিয়ান নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন, সম্পূর্ণ নতুন পদ্ধতিতে এবার শিক্ষক নিয়োগ, বদলে গেল সিলেবাস, দেখুন কিভাবে পরীক্ষা হবে

অবশ্য এর আগে প্রায় ১৫ মাস আগে নিয়োগের ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এত বড় সংখ্যক লাইব্রেরিয়ান কর্মী নিয়োগের সিদ্ধান্তকে পশ্চিমবঙ্গ সাধারণের গ্রন্থাগার ও কর্মী কল্যাণ সমিতি রাজ্য সভাপতি তহিদুল ইসলাম স্বাগত জানিয়েছেন।

নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তির খবর পেতে হলে অবশ্যই ফলো করুন এই ওয়েব পোর্টালটি। এছাড়া অন্যান্য খবরের আপডেট পেতে হলে অবশ্যই ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

আরও পড়ুন, আগামী মাস থেকে ড্রাইভিং লাইসেন্স নিয়ে নয়া নিয়ম, না মানলেই বিপদ

Leave a Reply

Your email address will not be published.