Primary TET Admit Card – নতুন করে ডাউনলোড করতে হবে টেট পরীক্ষার অ্যাডমিড কার্ড।

সম্প্রতি প্রকাশ পেল Primary TET Admit Card ডাউনলোড করার লিঙ্ক। ডিসেম্বর পড়তেই প্রাইমারি টেটের দামামা বেজেছে পশ্চিমবঙ্গে। চলতি বছরের প্রাইমারি টেট (TET) আয়োজিত হতে চলেছে শীঘ্রই। ডিসেম্বরের 24 তারিখ রাজ্য জুড়ে আয়োজিত হবে টেট পরীক্ষা। পর্ষদের নিয়মানুসারে টেট পরীক্ষার দিন কয়েক আগেই অ্যাডমিট কার্ড প্রকাশ করা হয়। এবছরেও তার অন্যথা হলো না। অতি শীঘ্রই পরীক্ষার্থীরা হাতে পাবে তাদের পরীক্ষার এডমিড কার্ড।

West Bengal Primary TET Admit Card Download 2023

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে Primary TET Admit Card ডাউনলোড এর লিঙ্ক অ্যাক্টিভেট করা হয়েছে সম্প্রতি। বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এখন সরাসরি অ্যাডমিট ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা। কিভাবে অ্যাডমিট ডাউনলোড করবেন? সেই সম্পর্কে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

গতকাল 15th ডিসেম্বর থেকে টেটের অ্যাডমিট কার্ড ডাউনলোডের অপশন খুলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এর সঙ্গে একটি বিজ্ঞপ্তি দিয়ে পর্ষদ ধাপে ধাপে অ্যাডমিট ডাউনলোডের প্রসেস জানিয়েছে। বোর্ডের নোটিশে বলা হয়েছে, আগামী 24th ডিসেম্বর
2023 পর্যন্ত Primary TET Admit Card ডাউনলোড করা যাবে। সেক্ষেত্রে পরীক্ষার্থীরা মন দিয়ে বিজ্ঞপ্তিটি পড়ে নেবেন। এছাড়া, আজকের এই প্রতিবেদনে ধাপে ধাপে অ্যাডমিট ডাউনলোডের পদ্ধতি নিয়ে আলোচনা করা হল।

প্রাইমারি টেটের অ্যাডমিট কার্ড ডাউনলোড

১) Primary TET Admit Card 2023 ডাউনলোডের প্রথম ধাপে প্রার্থীদের প্রথমে ভিজিট করতে হবে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে। (https://www.wbbprimaryeducation.org)
এই ওয়েবসাইটে ভিজিট করবেন প্রার্থীরা।
২) এরপরের ধাপে ওয়েবসাইট থেকে “ONLINE APPLICATION FOR TEACHER ELIGIBILITY TEST-2023 (TET-2023) (Primary)” লিঙ্কে ক্লিক করতে হবে। লিঙ্কে ক্লিক করার পর স্ক্রিনে একটি উইন্ডো দেখতে পাবেন পরীক্ষার্থীরা।

18 হাজার টাকা বেতনে ইনকাম ট্যাক্স অফিসে চাকরির সুযোগ।

৩) এই উইন্ডোতে রেজিস্ট্রেশন নম্বর ও ডেট অফ বার্থ লেখা জায়গা দেখতে পাবেন। পরীক্ষার্থীরা নিজেদের রেজিস্ট্রেশন নম্বর লিখবেন। ও ডেট অফ বার্থের জায়গায় জন্মতারিখ দিয়ে ফিল আপ করবেন।
৪) এরপর স্ক্রিনে টেট পরীক্ষার অ্যাডমিট কার্ডটি দেখতে পাবেন পরীক্ষার্থীরা। এটি অনলাইন থেকে ডাউনলোড করে নেবেন ও পরে এটি প্রিন্ট করে নেবেন।

PSC Clerkship (পিএসসি ক্লার্কশিপ)

সম্প্রতি আলোচনা উঠেছিল টেট পরীক্ষার তারিখ আবার বদলাতে পারে পর্ষদ। ডিসেম্বরের 24 এর বদলে অন্যদিন আয়োজিত হতে পারে টেট। কিন্তু পর্ষদের এই বিজ্ঞপ্তির পর সেরকম সম্ভাবনা আর নেই। কারণ এই বিজ্ঞপ্তিতে পর্ষদ সরাসরি উল্লেখ করেছেন, ডিসেম্বরের 24 তারিখ (রবিবার) টেট পরীক্ষা আয়োজিত হবে বঙ্গে।

42000 প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে আদালতের কড়া নির্দেশ। কি সিদ্ধান্ত নিলো পর্ষদ।

সূত্রের খবর, এই টেট পরীক্ষা নিয়ে চলতি বছর আরও সতর্ক হয়েছে বোর্ড। নেওয়া হচ্ছে একাধিক পদক্ষেপ। অন্যদিকে, টেট পরীক্ষায় ভালো ফল করতে জোরকদমে প্রস্তুতি নিচ্ছেন পরীক্ষার্থীরা। প্রায় তিন লাখের কাছাকাছি পরীক্ষার্থী হওয়ায় প্রতিযোগিতায় যে কঠিন হবে তা মানছেন বিশেষজ্ঞরাও।
Written by Arshi Chakraborty.

Leave a Comment