School Teacher News – স্কুল শিক্ষকদের জন্য নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করলো শিক্ষা দফতর, সকলের সুবিধা হবে?

শিক্ষা দফতরের তরফে সকল শিক্ষকদের (School Teacher) জন্য কিছু খবর পাওয়া যাচ্ছে। ২৪ মে থেকে গরমের ছুটি শুরু হওয়ার কথা ছিল কিন্তু তীব্র গরমের হাত থেকে পড়ুয়াদের রক্ষা করার জন্য সরকারের তরফে এই ছুটি এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল। কিন্তু এপ্রিল মাসের মাঝামাঝি অতিরিক্ত গরমের কারণে এক সপ্তাহের জন্য সকল স্কুল – কলেজ বন্ধ করে দেওয়া হয়েছিল। বিগত বছরের মত এইবারেও অনেক দিন গরমের ছুটি এগিয়ে নিয়ে আসা হল।

School Teacher News In West Bengal.

কিন্তু এই দীর্ঘ ছুটির ফলে সকল পড়ুয়াদের যেই পড়াশোনা ঘাটতি হয়েছে সেই ঘাটতি পোষানোর জন্য সকল শিক্ষক ও শিক্ষিকাদের জন্য শিক্ষা দফতরের তরফে একটি জরুরি নির্দেশিকা প্রকাশিত করা হয়েছে (School Teacher). কিন্তু এতদিন সঠিক কোন নির্দেশিকা না পাওয়ার জন্য সকলের মনে একটাই কথা ঘুরপাক খাচ্ছিল যে কবে Summer Vacation শেষ হয়ে আবার পুনরায় স্কুল খুলবে? কিন্তু ৩১ শে মে স্বয়ং মুখ্যমন্ত্রীর তরফে আগামী ১৫ ই জুন থেকে স্কুল খোলা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

কিন্তু এই নিয়েও অনেকের মনে ধোঁয়াশা রয়েছে কারণ, এখনো আবহাওয়া দফতরের তরফে বৃষ্টির কোন সম্ভাবনা জানানো হয়নি। এই সকল কিছুর মধ্যেই পড়ুয়াদের পড়াশোনার ক্ষতিপূরণ করার জন্য সকল শিক্ষকদের অতিরিক্ত ক্লাস নেওয়া সহ আরও অনেক নির্দেশ পালন করতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। টানা ৫০ দিনের কাছাকাছি সময় ধরে স্কুল বন্ধ (School Teacher).

School Reopen এর পরে শিক্ষকদের (School Teacher) কি নির্দেশ মানতে হবেঃ-
১) গরমের ছুটির পরে সকল শিক্ষক ও শিক্ষিকাদের শিক্ষার্থীদের পড়াশোনার ঘাটতি মেটাতে হবে।
২) বিদ্যালয়ের তরফে এই নিয়ে পরিকল্পনা করতে হবে।

৩) এছাড়াও টিফিন চলাকালীন সকল শিক্ষকদের খাওয়ার খাওয়া ও পড়ুয়াদের কাজ ছাড়া অন্য কিছু করা যাবে না।
৪) ছুটি নিতে হলে সকল শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষা কর্মীদের অবশ্যই নিজেদের প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের অনুমতি নিতে হবে।
৫) পরীক্ষার আগেই সকলের সিলেবাস সঠিক পদ্ধতি মেনে ও অতিরিক্ত ক্লাস নিয়ে শেষ করতে হবে।

School Reopen নিয়ে এখনো অনেকের মনে জল্পনা রয়েছে। অনেকেই মনে করছেন এই Summer Vacation এর ছুটি আরও বৃদ্ধি পেতে পারে। কারণ ২০২২ সালেও এই গরমের কারণে ২ রা মে থেকে গরমের ছুটি শুরু হয়েছিল এবং ২৬ শে জুন থেকে পুনরায় স্কুল খোলা হয়েছিল। এই বছরেও ঠিক এমনই কিছু হলে অবাক হওয়ার কিছু নেই।

PAN Card Rules – কয়েক কোটি প্যান কার্ড গ্রাহকদের জন্য জরুরি নির্দেশ দেওয়া হল সরকারের তরফে।

কিন্তু বাচ্চাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই সিদ্ধান্তকে অনেকেই সাধুবাদ জানাচ্ছেন। কিন্তু School Teacher বা সকল শিক্ষক শিক্ষিকাদের এই সকল নিয়ম মানতেই হবে।

Primary TET – প্রাথমিক শিক্ষা পর্ষদকে জরিমানা দেওয়ার নির্দেশ দিলেন বিচারপতি জাস্টিস গাঙ্গুলি, কারা পাবেন? দেখুন।

Leave a Comment