WBCS Exam Date 2022

WBCS Exam Date 2022 – আর কি কি জানানো হয়েছে কমিশনের তরফে?

সরকারি চাকরির আশা সবাই করেন। তবে সেই স্বপ্ন পূরণ করতে লেগে যায় বেশ খানিকটা সময়। বড় বড় সরকারী পরীক্ষায় (WBCS Exam Date 2022) একাধিক ধাপে পরীক্ষা, ইন্টারভিউ ইত্যাদির মাধ্যমে নির্বাচন করা হয় যোগ্য প্রার্থীদের। তাতেই লেগে যায় প্রায় একের অধিক বছর। মাঝে অতিমারীর জন্য নেওয়া যায়নি কোনো সরকারি-বেসরকারি নিয়োগ সংক্রান্ত পরীক্ষা।

তবে গত কয়েক মাস ধরে স্বাভাবিকভাবে চালু হয়েছে পরীক্ষা ব্যবস্থা। সামনেই রয়েছে WBCS প্রিলিমিনারি পরীক্ষা (WBCS Exam Date 2022)। আজ অর্থাৎ 31 মে থেকে ডাউনলোড করা যাবে WBCS প্রিলিমিনারি পরীক্ষার অ্যাডমিট কার্ড, এমনটাই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কমিশনের পক্ষ থেকে। বিজ্ঞপ্তিতে আর কি কি জানানো হয়েছে চলুন দেখে নেওয়া যাক।

যেহেতু আগামী 19 জুন অর্থাৎ রবিবার বেলা 12 টা থেকে দুপুর 2 টা 30 মিনিট পর্যন্ত নেওয়া হবে WBCS প্রিলিমিনারী এক্সামিনেশন (WBCS Exam Date 2022), তাই আজ থেকে করা যাবে অ্যাডমিট কার্ড ডাউনলোড। প্রার্থীদের অবশ্যই কমিশনের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করার পর ভবিষ্যতের জন্য তার প্রিন্ট আউট বের করতে হবে।

এক স্কিমে সাত সুবিধা, জানুন কি কি সুবিধা দিচ্ছে এলআইসি-র নতুন প্ল্যান

পরীক্ষার দিন কোন কোন নথিপত্র নিয়ে যেতে হবে?
১) এদিনের পরীক্ষার অ্যাডমিট কার্ড।
২)চাকরি প্রার্থীদের দুটি স্ট্যাম্প সাইজের ছবি নিয়ে যেতে হবে।
৩) মাধ্যমিক বা সমতুল্য কোনো পরীক্ষার সার্টিফিকেট অথবা নিজের ছবি দেওয়া পাসপোর্ট বা প্যান কার্ড বা আধার কার্ড বা ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স নিয়ে যেতে হবে। (WBCS Exam Date 2022)

নিয়োগ পদ্ধতি- তিনটি ধাপে অর্থাৎ প্রিলিমিনারি, মেন পরীক্ষা ও পার্সোনালিটি টেস্টের মাধ্যমে যোগ্য প্রার্থীদের বাছাই পরে চাকরিতে নিয়োগ করানো হবে।
কোন কোন বিষয়ে নেওয়া হবে এই প্রিলিমিনারি পরীক্ষা?
প্রার্থীদের লিখিত পরীক্ষা নেওয়া হবে দুটি ধাপে— ক) প্রিলিমিনারি ও খ) মেন। (WBCS Exam Date 2022)

পশ্চিমবঙ্গের পোষ্ট অফিসে এবার মিলবে দারুন পরিষেবা, ব্যাংকের চেয়ে সুপারফাস্ট গতিতে কাজ হবে

ক) প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে – ১) ইংলিশ কম্পোজিশন, ২) জেনারেল সায়েন্স, ৩) জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলির কারেন্ট অ্যাফেয়ার্স, ৪) ভারতীয় ইতিহাস, ৫) ভারতের ভূগোলের সঙ্গে পশ্চিমবঙ্গের বিশেষ গুরুত্ব, ৬) ইন্ডিয়ান পলিটি অ্যান্ড ইকোনমি, ৭) ইন্ডিয়ান ন্যাশনাল মুভমেন্ট, ৮) জেনারেল মেন্টাল এবিলিটি। প্রতিটি বিষয়ে ২৫ নম্বর করে মোট ২০০ নম্বরের প্রশ্ন থাকবে।
খ) প্রথম ধাপে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হলে তবেই পরীক্ষার্থীরা দিতে পারবেন মেন পরীক্ষা। (WBCS Exam Date 2022)

অ্যাডমিট কার্ড ডাউনলোড করার অফিসিয়াল ওয়েবসাইট-www.wbpsc.gov.in
শিক্ষা, চাকরিতে নিয়োগ সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

অপেক্ষার অবসান, আগামী ৩ জুন বেরোবে মাধ্যমিকের ফলাফল, টাটকা খবর পর্ষদ সূত্রে

Leave a Reply

Your email address will not be published.