West Bengal DA Update Today

DA Update Today – কর্মবিরতি ঘোষণা কর্মীদের, জানুন বিস্তারিত

বহুদিন মহামারীর পর থেকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা (DA Update Today) বকেয়া রেখেছে। বহুবার অনুরোধ বিরোধেও মেলেনি উপায়। মামলাও চলেছে এই বিষয়ে মহামান্য কলকাতা হাইকোর্টে। সপ্তম বেতন কমিশন বা 7th Pay Commission অনুযায়ী সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি পায়। কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি পেলেও বাড়েনি রাজ্য সরকারি কর্মীদের। সেই ক্ষোভ ধীরে ধীরে জমেছিল রাজ্য সরকারি কর্মীদের মধ্যে।

কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো এই বছর গত ১৯ অগস্টের মধ্যে বকেয়া ৩১ শতাংশ মহার্ঘ্য ভাতা বা Dearness Allowance বা ডিএ (DA Update Today) মিটিয়ে না দেওয়ায় আরও একটি আদালত অবমাননার মামলা দায়ের করা হল। এই অবমাননার মামলা পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিরুদ্ধে। সোমবার কলকাতা হাইকোর্টে Confederation of State Government Employees এবং সরকারি কর্মচারী পরিষদ তরফে দায়ের করা হয়েছে এই মামলা। হাই কোর্টের বকেয়া মহার্ঘ্য ভাতা বা Dearness Allowance বা ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ না মানার জন্যেই এই পদক্ষেপ সরকারি কর্মচারীদের।

 DA বৃদ্ধি নিয়ে নয়া সিদ্ধান্ত, রাজি হলো সরকার, কবে থেকে পাবেন।

হাইকোর্টের নির্দেশ মতো নির্দিষ্ট সময়ের মধ্যে রাজ্য বকেয়া ডিএ (DA Update Today) না দেওয়ায় ইতিমধ্যে Unity Forum তরফে আদালত অবমাননার মামলা দায়ের হয়েছিল। সূত্রের খবর, আগামী মাসে সব মামলার শুনানি একসঙ্গে হতে পারে। মলয় মুখোপাধ্যায় জানিয়েছেন, আজ সেই মামলার কেস নম্বর, কেস স্টেটাস এবং তবে মামলার শুনানি হবে, তা আজ জানা যাবে।

চলতি বছরের মে মাসে কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল আগামী তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের (DA Update Today) এখনও পর্যন্ত বকেয়া ৩১ শতাংশ ডিএ মিটিয়ে দিতে হবে। অর্থাৎ ১৯ অগস্টের মধ্যে সেই কাজটা করতে হত রাজ্য সরকারকে। এই খবরে রাজ্য সরকারি কর্মচারীদের আনন্দ দ্বিগুন হয়ে গিয়েছিল। তবে সেই আনন্দ টেকেনি বেশিদিন।

সময়সীমা শেষ হওয়ার কিছু রিভিউ পিটিশন (DA Update Today) দাখিল করেছে নবান্ন। সেখানে বলা হয় রাজ্য কোষাগারে বর্তমানে বিপুল পরিমান সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ্য ভাতা দেওয়ার মতো অর্থ নেই। অতঃপর মহামান্য আদালত যেন তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেন। সেই পিটিশনের শুনানির আগেই রাজ্য সরকারি কর্মচারীদের দুটি সংগঠন আদালত অবমাননার মামলা দায়ের করেছে।

হাইকোর্টের নির্দেশ মতো বকেয়া ৩১ শতাংশ মহার্ঘ্য ভাতা বা Dearness Allowance বা ডিএ (DA Update Today) মিটিয়ে দেওয়ার দাবিতে সেপ্টেম্বরেও একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে একাধিক রাজ্য সরকারি সংগঠনের দ্বারা। পরবর্তীতে আরও জোরদার আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়েছে সরকারের বিরুদ্ধে। এমনকীবকেয়া ৩১ শতাংশ মহার্ঘ্য ভাতা বা Dearness Allowance বা ডিএ না পেলে প্রশাসন স্তব্ধ করে দেওয়ারও হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। এবিষয়ে আপনাদের কোন প্রশ্ন বা বক্তব্য থাকলে নীচে কমেন্ট করে জানাতে পারেন।
Written by Rajeswari Sur.

ডিএ নিয়ে টালবাহানা আর নয়, আর 2 দিন সময় দিলো আদালত।

8 thoughts on “DA Update Today – বকেয়া মহার্ঘ্য ভাতা নিয়ে নয়া প্রতিক্রিয়া কর্মীদের”
  1. It is not honoured for state government employees by State Government by pending 31% DA
    Employees should unite and should movement to paid pending 31%DA
    And also we hope that Honouarable Court pay right decision for us
    Employees should unite and cooperate themselves and must gain our rights from Government
    We welcome every State Government Employees Forum for their movement against State Government
    Honourable Court must reject State Government ‘s submitted petition

  2. শয়তান রাজ্য সরকারের প্রধান ও সর্ব্বোচ্চ আমলারা দীর্ঘদিন ছলছাতুরি করে ডি.এ না দেওয়ার ফন্দী আঁটে,এই আমলাদের এত স্পর্ধা যে আদালতকে অবমাননা করতে দ্বিধাগ্রস্ত হয়না। এরা প্রকৃত অর্থে ডি.এ চুরি করছে, এদের বেতন বন্ধ ও জেলে ঢোকানো উচিত।

  3. DA karmocharider najjya adhikar…sarkar seta manche na…sarkarer sob kichu korar taka ache sudhu DA dewar taka nei?…DA na dile court jate sarkarer biruddhe kathin theke kathinotoro babostha nei…bazar dorer sathe amra pere uthchina ato kom Maine te..

  4. All govt employees including teachers & others, pensioners receiving pay & allowances and pension from state exchequer should and must take to continuous stringent agitation.

  5. আসলে সরকারি কর্মচারিদের মানুষ বলেই গন্য করেনা রাজ্য সরকার। অনির্দিষ্ট কাল কর্ম বিরতি পালন করলে তবেই টনক নড়বে।

Leave a Reply

Your email address will not be published.