West Bengal Service Rules 2022

West Bengal Service Rules 2022 – কবে থেকে কর্মীরা পাবেন সপ্তাহে তিন দিন ছুটি?

চাকরিজীবীদের সার্ভিস রুলের বড়সড় সংশোধন, এবার আরো বেশি ছুটি (West Bengal Service Rules) পাবেন। কি কি নিয়ম সংশোধন হচ্ছে দেখে নিন।

কেন্দ্রীয় সরকারের অধীন সরকারি কর্মীদের (West Bengal Service Rules) জন্য আসতে চলেছে এক সুখবর। এবার থেকে সপ্তাহে মাত্র চার দিন কাজ করতে হবে তাদের। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদবের জানিয়েছেন এমনই জল্পনা কেন্দ্রীয় সরকারের।

তার মতে, নতুন লেবার কোডের (West Bengal Service Rules) লক্ষ্য হলো নাগরিক ক্ষমতা ও স্বাধীনতাকে বৃদ্ধি রেখে সাবলীলভাবে কাজ করার মত কর্ম পরিবেশ গড়ে তোলা। পুরুষ ও মহিলাদের সমবেতন প্রদানের ব্যাপারটিও এক্ষেত্রে খেয়াল রাখবে স্বয়ং কেন্দ্রীয় সরকার। এই পরিকল্পনাকে বাস্তবায়িত করার উপলক্ষে শীঘ্রই পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। প্রায় ৩০ টি ভিন্ন আইনকে কিছু সংখ্যক নতুন লেবার করে রূপান্তরিত করা হয়েছে।

দীর্ঘদিন পর লোক নিচ্ছে স্টাফ সিলেকশন কমিশন, এবার অনলাইনে ফ্রিতে আবেদন করুন।

মহামারীর ঢেউ গুলির পরে কর্মীদের আর্থিক সুরক্ষা বজায় রাখতে তৎপর কেন্দ্রীয় সরকার। আসন্ন লেবার কোড (West Bengal Service Rules) গুলিতে তাই সামাজিক সুরক্ষা, পেশাগত সুরক্ষা, বেতন ও ইন্ডাস্ট্রিয়াল রিলেশনের বিষয়গুলিতে চোখ রাখছে সরকার। মাননীয় শ্রম মন্ত্রী জানান এই নিয়ম জারি হলে কেন্দ্রীয় সরকারের কর্মীরা সপ্তাহে তিন দিন ছুটি পাবেন। সপ্তাহে চার দিন তাদের কাজ করতে হবে।

শ্রমিক – মালিক সম্পর্কে অবনতির ফলে যে পরিমাণ আর্থিক ক্ষতি হয় সেই ক্ষতিকে এড়িয়ে চলতেই নতুন শ্রম আইনের (West Bengal Service Rules) আগমন। নয়া শ্রম আইনে সামাজিক নিরাপত্তা তহবিলের বিধান আছে।নতুন নিয়ম জারি হলে কর্মীদের বেতনের ক্ষেত্রেও পরিবর্তন লক্ষ্য করা যাবে বলে সূত্রের খবর। এই ক্ষেত্রে, কর্মীরা আগে যা বেতন পেতেন সেই বেতনের কিছু কম তারা কর্মীরা পাবেন। তবুও তাদের বেতনের সুরক্ষা বজায় থাকবে। এতে বেতন কম মিললেও গ্রাচুইটি পেনশনের ক্ষেত্রে লাভ মিলবে প্রচুর।

মাননীয় শ্রম মন্ত্রীর কথা অনুসারে, নতুন জারি হতে চলা (West Bengal Service Rules) মাননীয় শ্রম মন্ত্রীর কথা অনুসারে, নতুন জারি হতে চলা এই কোডে সংগঠিত ও অসংগঠিত উভয় শ্রমিকদেরই সামাজিক নিরাপত্তা দেবে কেন্দ্রীয় সরকার। পূর্বে অসংগঠিত শ্রমিকদের রেজিস্ট্রেশন এর ব্যবস্থা না থাকলেও, নতুন জারি হতে চলা এই কোডে তারাও পাবেন এই ব্যবস্থা। সাথে থাকবে বীমার ব্যবস্থাও।

সূত্রের খবর, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা, অরুণাচল প্রদেশ, হরিয়ানা, পঞ্জাব , উত্তরপ্রদেশ, এবং জম্মু-কাশ্মীর সহ ২৩টি কেন্দ্রশাসিত এলাকা ও রাজ্যে এই নয়া ব্যবস্থা চালু হতে পারে। এই নিয়ম চালু (West Bengal Service Rules) হলে কর্মীদের দিনে ১২ ঘন্টা কাজ করতে হবে। অর্থাৎ সারা সপ্তাহে মাত্র কর্মসময়ের বা working hours এর পরিমাণ মাত্র ৪৮ ঘন্টা। এ বিষয়ে আপনার কোন মতামত বা প্রশ্ন থেকে থাকলে নীচে কমেন্ট বক্সে জানাতে পারেন।
Written by Rajeswari Sur.

পহেলা জুলাই থেকে সপ্তাহে 3 দিন ছুটি, দিনে ১২ ঘন্টা কাজ, দুবার বেতন বৃদ্ধি, জানুন বিস্তারিত।

Leave a Reply

Your email address will not be published.