Yuvasree Prakalpa – পোর্টাল খোলা হল যুবশ্রী প্রকল্পের, শুরু হল আবেদন প্রক্রিয়া।

নতুন বছরে নতুন করে Yuvasree Prakalpa এর আবেদন প্রক্রিয়া শুরু হলো। রাজ্যের যেসব বেকার যুবক যুবতী আছেন তারা দেরি না করে শীঘ্রই আবেদন করে ফেলুন। তবে এই প্রকল্পের সুবিধা পেতে গেলে আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। কারণ যুবশ্রী প্রকল্পের সূত্রপাত করেন আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। 2013 সাল থেকে বেকার যুবক যুবতীরা এর মাধ্যমে মাসিক ভাতা পাচ্ছেন।

Yuvasree Prakalpa Online Apply

Yuvasree Prakalpa এর মাসিক ভাতার মূল্য 1500 টাকা করে। রাজ্য সরকারের মতে এই টাকার বিনিময়ে রাজ্যের বেকার প্রার্থীরা কিছুটা হলেও নিজেদের চালাতে পারবেন। তারা তাদের দক্ষতা বৃদ্ধির জন্য কোনো কারিগরি কাজ বা যেকোনো কিছু শিখতে পারে। এছাড়া এই প্রকল্পের অধীনে ভাতা প্রাপকদের তিনি প্রত্যেক 6 মাস অন্তর অন্তর প্রশিক্ষণের ব্যবস্থাও করেন।

এই প্রকল্পে বছরে 2 বার ঢুকবে টাকা, আজই আবেদন করুন।

তবেYuvasree Prakalpa এ নাম নথিভুক্তকরণের জন্য আপনাকে বিশেষ কিছু শর্তাবলী পালন করতে হবে। রাজ্যের বহু বেকার ব্যক্তি আছেন যারা এখনও কাজের সন্ধানে রয়েছেন, নিজেদের হাত খরচার টাকা টুকু জোগাড় করা তাদের সাধ্যের বাইরে হয়ে দাঁড়াচ্ছে তারা রাজ্য সরকারের এই প্রকল্পে চটজলদি আবেদন জানাতে পারেন। আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন ঠিক কত বছরের যুবক যুবতীরা যুবশ্রী প্রকল্পে আবেদন জানাতে পারবেন, সাথে আবেদনের পদ্ধতিও।

Government Scheme (সরকারি প্রকল্প)

যুবশ্রী প্রকল্পে আবেদনের শর্তাবলী

যে বছর কোনো ব্যক্তি আবেদন জানাবেন সেই বছরের 1 এপ্রিল অনুযায়ী তার বয়স 18 থেকে 45 বছরের মধ্যে থাকতে হবে। এছাড়া বেকারদের জন্য যেহেতু এই বিশেষ প্রকল্প তাই প্রার্থীদের অবশ্যই বেকার হতে হবে। রাজ্য বা কেন্দ্র সরকারের কোনো স্বনিযুক্তি প্রকল্প বা ঋণ গ্রহণ করেনি এমন বেকাররাই আবেদন যোগ্য।

পরিবারের যেকোনো একজন বেকারই আবেদন জানাতে পারবেন। প্রত্যেক আবেদন করীর নাম এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে নথিভুক্ত থাকতে হবে। একটি নুন্যতম শিক্ষাগত যোগ্যতা লাগছে। আবেদনকারীকে অবশ্যই অষ্টম শ্রেণী উত্তীর্ণ হতে হবে।

ব্যাবসা করতে টাকা দিচ্ছে সরকার। সরকারি পোর্টালে নাম লেখালেই টাকা সোজা একাউন্টে।

আবেদনের পদ্ধতি

১) প্রথমে @employmentbankwb.gov.in এই অফিশিয়াল ওয়েবসাইটটিতে যান।
২) “Yuvashree” অপশনে ক্লিক করুন ও নাম ও মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেসন করুন।
৩) তারপর ” New Enrolment Job Seeker ” অপশনে ক্লিক করুন।
৪) সমস্ত তথ্য পড়ে “Accept and Continue” অপশনে ক্লিক করুন।
৫) সমস্ত তথ্য দিয়ে সাবমিট বাটনে ক্লিক করে দিন। নিকটবর্তী ” Employment Exchange” অফিসে ২ মাসের মধ্যে গিয়ে প্রোফাইল ভেরিফিকেশন করে আসুন।

Leave a Comment